লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Biswakarma Yojona: ভোটের আবহেই মহিলাদের জন্য নয়া প্রকল্প! মিলবে ১৫ হাজার টাকা! আবেদন করুন এইভাবে

Published on:

Biswakarma Yojona: সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার বিভিন্ন প্রকল্প চালু করেছে। বিশেষ করে মহিলাদের স্বনির্ভর করে তুলতে অনেক বেশি সচেষ্ট হয়েছে সরকার। এইবার মহিলাদের স্বনির্ভর করতে কেন্দ্রীয় সরকার নতুন একটি প্রকল্প চালু করেছে। সেটি হলো বিশ্বকর্মা প্রকল্প (Biswakarma Yojona)। এই প্রকল্পের দ্বারা মহিলারা উপকৃত হবেন। এই প্রকল্পের অধীনস্থ একটি পরিকল্পনা হলো Free Sewing Machine প্রদান প্রকল্প। এই প্রকল্পে মহিলাদের সম্পূর্ণ বিনামূল্যে সেলাই মেশিন চালানো প্রশিক্ষণ দেওয়া হবে। শুধু তাই নয় প্রশিক্ষণ পাওয়ার পর,যাতে তারা এর দ্বারা আর্থিক উপার্জন করতে সক্ষম হয়,সেই দিকটির ব্যবস্থা সরকার করবে।সেলাই মেশিন কেনার জন্য আর্থিক সহায়তা প্রদান করবে সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Biswakarma Yojona
Biswakarma Yojona

Table of Contents

বিনামূল্যে সেলাই মেশিন প্রদান প্রকল্প ২০২৪ (Biswakarma Yojona 2024)

ভারতবর্ষের বহু মহিলা আছে যারা আর্থিক দিক দিয়ে অনগ্রসর। তাদের সার্বিক উন্নতির জন্য কিছু প্রকল্প চালু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার এটি একটি গুরুত্বপূর্ণ স্কিম। এই স্কিম অনুযায়ী প্রতিটি মহিলাকে সেলাই মেশিন চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে। তার পাশাপাশি যাতে তারা সেলাই মেশিন কিনতে পারেন তার জন্য ১৫ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করবে সরকার। এখনও পর্যন্ত পাওয়া সূত্রের খবর অনুযায়ী, সরকার প্রায় ৫০ হাজার মহিলাদের স্বনির্ভর করে তুলতে সচেষ্ট হয়েছেন। তার জন্য বিনামূল্যে সেলাই মেশিন প্রকল্প ২০২৪ চালু করেছেন।

প্রকল্পের আবেদন পদ্ধতি (How To Apply): 

এই প্রকল্পের অধীনে প্রশিক্ষণ নেওয়ার জন্য প্রথমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য প্রধানমন্ত্রীর বিশ্বকর্মা যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।অফিসিয়াল ওয়েবসাইটে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ নেওয়ার জন্য আলাদা আলাদা আবেদন পত্র রয়েছে। সেলাই সংক্রান্ত যাবতীয় প্রশিক্ষণের জন্য আবেদন পত্রটি নির্ভুলভাবে পূরণ করে নির্দিষ্ট সময়ে জমা করতে হবে। জমা করার পর নিকটবর্তী প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করে সেখান থেকে প্রশিক্ষণ নিতে হবে।প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার পর,প্রশিক্ষণ প্রাপ্ত ব্যাক্তি সেলাই মেশিন কেনার জন্য আর্থিক সহায়তা পাবেন।

আবেদনের যোগ্যতা (Eligibility of Application):

  • এই প্রকল্পে আবেদনকারী মহিলার নূন্যতম বয়স ২০ বছর এবং সর্বোচ্চ বয়স ৪০ বছর হতে হবে এবং পারিবারিক আয় অবশ্যই ১২ হাজার টাকার নিচে হতে হবে।

প্রয়োজনীয় নথি (Required Documents):

  • আধাঁর কার্ড
  • বার্থ সার্টিফিকেট
  • ইনকাম সার্টিফিকেট
  • বিধবা সার্টিফিকেট (যদি কারোর থাকে)
  • কাস্ট সার্টিফিকেট (যদি কারোর থাকে)।
  • প্রতিবন্ধী সার্টিফিকেট (যদি কারোর থাকে)।
  • মোবাইল নম্বর

আরও পড়ুন: Free LPG Scheme: বিনামূল্যে মিলবে গ্যাস সিলিন্ডার! এইভাবে করুন আবেদন

ইতিমধ্যে এই প্রকল্পের আবেদন শুরু হয়ে গেছে। দেশের বিভিন্ন প্রান্তে প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই প্রকল্পে আবেদন জানানোর নির্দিষ্ট কোনো তারিখ নেই আবেদন করতে যারা ইচ্ছুক, তারা সংশ্লিষ্ট ব্লক দপ্তরের অফিস থেকে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment