লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Chanar Payesh: নববর্ষে মিষ্টিমুখ করতে বাড়িতেই বানিয়ে নিন ছানার পায়েস; রইল রেসিপি

Published on:

Chanar Payesh: বাংলা ক্যালেন্ডার অনুসারে, আজ নতুন বর্ষের সূচনা। শুরু হলো ১৪৩১। নববর্ষ উপলক্ষে প্রতিটি দোকানে দোকানে লক্ষ্মী-গণেশের সঙ্গে হালখাতা পূজা করা হয়। পুরনো হিসাবের খাতা বন্ধ করে নতুন খাতায় হিসাব শুরু করেন ব্যবসায়ীরা। নববর্ষে দোকান ছাড়া প্রত্যেক ঘরে ঘরেই মিষ্টি মুখ করা হয়। তবে এইবার নববর্ষে মিষ্টির সঙ্গে বাড়িতে তৈরি করে নিতে পারেন ছানার পায়েস। খুব সহজেই বানানো যাবে এই পদ। ছানার পায়েস খুবই জনপ্রিয় একটি মিষ্টি। আজকের প্রতিবেদনে জেনে নিন কীভাবে বানাবেন ছানার পায়েস।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

Chanar Payesh Recipe:

Chanar Payesh Recipe
Chanar Payesh Recipe

ছানার পায়েসের উপকরণ (Chanar Payesh Ingridients):

  • দুধ
  • চিনি
  • ছানা
  • সুজি
  • এলাচ
  • জাফরান
  • কাঠবাদাম ও পেস্তা কুচি

আরও পড়ুন: Pohela Boishakh Halkhata: নববর্ষের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে হালখাতার! জানেন কেন নতুন বছরের শুরুতে করা হয় এই হালখাতা! এর তাৎপর্যই বা কী!

ছানার পায়েসের প্রনালী (How To Prepare Chanar Payesh):

ছানার পায়েস তৈরি করতে প্রথমেই একটি পাত্রে ১লিটার দুধ ফুটিয়ে ঘন করে নিতে হবে। অন্য একটি পাত্রে ১৫০ গ্রাম ছানা ও ১ চামচ সুজি মিশিয়ে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে। এরপর দুধ বেশ ঘন হয়ে এলে এর মধ্যে চিনি এলাচ ও জাফরান মিশিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। কিছুক্ষণ নাড়ার পর ছানার বল গুলি দুধের মধ্যে দিয়ে ১০ মিনিট আবার নাড়তে হবে। এরপর পায়ের স্বাভাবিক তাপমাত্রায় চলে এলে গ্যাস বন্ধ করে পায়েস ফ্রিজে সংরক্ষণ করতে হবে। ফ্রিজ থেকে বের করে পাইলসের উপর কাঠবাদাম ও পেস্তা কুচি দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment