Coriander Plants: লাগবে না মাটি, বাড়িতে থাকা পুরনো প্লাস্টিকের বোতলেই করুন ধনেপাতার চাষ, শিখে নিন

Coriander Plants: ধনেপাতা (Coriander Plants) অতি জনপ্রিয় একটি শাক। রান্নায় স্বাদ বাড়াতে তার জুড়ি নেই। ধনে পাতা ঝালমুড়ি থেকে শুরু করে ঘুঘনি- সবেতেই কুচিয়ে দেওয়া হয়। ধনে পাতা বেটে গরম ভাতে চাটনি হিসেবেও খাওয়া হয়। আপনার বারান্দায় পুরো শীতে ধনেপাতা চাষ করতে পারেন। টব বা গামলা রাখার জায়গা কম? চিন্তা নেই। প্ল্যাস্টিকের বোতলেই চাষ করুন ধনেপাতা (Coriander Plants)

ব্যবহৃত প্ল্যাস্টিকের বোতল ফেলে দেবেন না। তাতেই ধনেপাতা গাছ লাগাতে পারবেন। বাড়তি তেমন কোনো যত্ন ছাড়াই বেড়ে উঠবে ধনেপাতা। শুধু শীতে নয়,প্লাস্টিকের বোতলে প্রায় বারো মাসই ধনেপাতার চাষ করা যায়। তবে শীতের সময় এর ফলন ভালো হয়। এজন্য প্লাস্টিকের এক লিটার বা দু লিটারের বোতল নিন। কাঁচি দিয়ে বোতল আড়াআড়ি ভাবে কেটে নিন। এতে ধনে চাষের জন্য দুটি পাত্র তৈরি হয়ে গেল। তলার দিকে ফুটো করে নিন। তাতে বাড়তি জল বেরিয়ে যাবে।

Coriander Plants
Coriander Plants

যদিও সব রকমের মাটিতেই ধনেপাতার চাষ করা যায়। তবে বেলে দোঁ-আশ থেকে এঁটেল দোঁ-আশ মাটি ধনেপাতা (Coriander Plants) চাষের জন্য উপযোগী। ধনেপাতা চাষের জন্য জল নিষ্কাশনের সুবিধা থাকতে হবে। আস্ত কিছু ধনে ২৪ ঘণ্টা কাপড়ে জড়িয়ে ভিজিয়ে রাখুন। তাতে তাড়াতাড়ি গাছ জন্মাবে। আবার মাটিতে ধনে ছড়িয়ে ওপরে সামান্য ঝুরো মাটি দিয়ে অল্প জল দিয়ে কিছুদিন রেখে দিলেও গাছ জন্মাবে। খুব বেশি জল দিতে হবে না। ২-১ দিন পরপর জল দিলেই চলবে। গাছ বড় হলে প্রয়োজন মতো বড় পাতা কাঁচি দিয়ে কেটে নিন। ডাল থেকেই আবার নতুন পাতা গজাবে। গাছ খুব ঘন হলে তা তুলে পাতলা করে দিন। আর এই ভাবেই পুরো শীতকাল ধনেপাতার চাষ করুন।

আরও পড়ুন: LIC: একবার বিনিয়োগ করেই মাসিক পেনশন পাবেন ৬০ হাজার পর্যন্ত পেনশন! LIC-র এই প্ল্যানে একবার ইনভেস্ট করলেই নিশ্চিন্ত কাটবে জীবন

Leave a Comment