লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Electricity Price Hike: কপাল পুড়ল গ্রাহকদের! বাড়ছে বিদ্যুতের দাম; এইবার কারেন্টের বিল মেটাতে পড়তে হবে অসুবিধায়

Published on:

Electricity Price Hike: তীব্র দহনে পুড়ছে গোটা দেশ। তাপপ্রবাহের কারণে নাজেহাল অবস্থা প্রতিটি মানুষের। একদিকে গরমের দাবদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুতের ব্যবহার। তবে সবকিছুর মধ্যে এই মুহূর্তে সকলের জন্যই সবচেয়ে খারাপ খবর হলো আগামী মাস থেকে বৃদ্ধি পেতে চলেছে বিদ্যুতের দাম। সকলের মনে একটাই প্রশ্ন তবে কী ১লা মে থেকেই বিদ্যুতের দাম বাড়বে! কতটা বাড়বে বিদ্যুতের দাম! জানুন আজকের প্রতিবেদনে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

Electricity Price Hike Will Also Cause Consumers To Struggle:

আসলে আদানি ইলেকট্রিসিটির প্রায় ৩০ লক্ষ গ্রাহকরা এই মাস থেকে বিশাল বড় ধাক্কা খেতে চলেছেন। আসলে বিদ্যুতের দাম বাড়ার (Electricity Price Hike) অন্যতম কারণ হলো ফুয়েল সারচার্জের দাম বৃদ্ধি। জি বিজনেসের মতে, মহারাষ্ট্র ইলেক্ট্রিসিটি রেগুলেটরি কমিশন (MERC) কোম্পানিকে বিদ্যুৎ বিলে ফুয়েল সারচার্জ নেওয়ার অনুমতি দেওয়ার ফলে গ্রাহকদের সমস্যার মুখে সমস্যায় পড়তে হচ্ছে।যদিও আদানির বিলের এই বৃদ্ধি মে থেকে আগস্ট মাস পর্যন্ত অব্যাহত থাকবে। এমন অনুমতিই প্রদান করেছে MERC।

এই প্রস্তাবকে অনুমোদন করার জন্য গত সোমবার নতুন দর কার্যকরী করা হয়েছে কমিশনের তরফে। চলতি বছরের মে মাস থেকে অগাস্ট মাস পর্যন্ত বিদ্যুৎ বিলের সঙ্গে ফুয়েল সারচার্জ নেওয়া হবে। তবে ফুয়েল সারচার্জ গ্রাহকদের ওপর বাণিজ্যিক, শিল্প এবং অন্যান্য খরচ অনুযায়ী আরোপ করা হবে। এই পরিস্থিতিতে, ফুয়েল অ্যাডজাস্টমেন্ট ফি হিসেবে গ্রাহকদের কাছ থেকে প্রায় ৩১৮ কোটি টাকা আদায় করারও সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আরও পড়ুন: Summer Tips: তীব্র গরমে এসি না চালিয়েও ঠান্ডা থাকবে ঘর; মেনে চলুন কয়েকটি টিপস

প্রসঙ্গত উল্লেখ্য, ফুয়েল সারচার্জ ৭০ পয়সা থেকে বাড়িয়ে প্রতি ইউনিটে ১ টাকা ৭০ পয়সা (Electricity Price Hike) করা হয়েছে। বিশেষজ্ঞদের মতানুসারে, বিভিন্ন সময়ে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত জ্বালানির দাম পরিবর্তিত হয়ে থাকে। যার সরাসরি প্রভাব পড়ে ফুয়েল অ্যাডজাস্টমেন্ট ফিতে আর যার দাম চোকাতে হয় সাধারণ গ্রাহকদের।

মে মাস থেকে চালু হওয়া নতুন বিদ্যুতের হার:

  1. ০ থেকে ১০০ ইউনিট পর্যন্ত প্রতি ইউনিট ৭০ পয়সা
  2. ১০১ থেকে ৩০০ ইউনিট পর্যন্ত প্রতি ইউনিট ১ টাকা ১০ পয়সা
  3. ৩০১ থেকে ৫০০ ইউনিট পর্যন্ত প্রতি ইউনিট ১ টাকা ৫০ পয়সা
  4. ৫০০ ইউনিটের বেশি প্রতি ইউনিট ১ টাকা ৭০ পয়সা
About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।