লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Free LPG Scheme: বিনামূল্যে মিলবে গ্যাস সিলিন্ডার! এইভাবে করুন আবেদন

Published on:

Free LPG Scheme: লোকসভা ভোট প্রায় আসন্ন। কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে,রাজ্য সরকার সবাই এখন মানুষের সুবিধা, অসুবিধা নিয়ে একটু বেশি ভাবনা চিন্তা শুরু করেছেন।তাই সাধারণ মানুষের সুবিধার্থে বিভিন্ন স্কিম লঞ্চ করা হচ্ছে। সম্প্রতি যেমন রাজ্য সরকার মহিলাদের সুবিধার কথা মাথায় রেখে লক্ষ্মীর ভান্ডারের টাকার অঙ্ক অনেকটাই বৃদ্ধি করেছেন।এমনকি বেশ কিছু সংস্থায় চাকরীর বিজ্ঞপ্তিও সরকারি পক্ষ থেকে জারি করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

Free LPG Scheme:

Free LPG Scheme
Free LPG Scheme

দিন দিন LPG গ্যাস সিলিন্ডারের(LPG Gas Cylinder) মূল্য যেভাবে বৃদ্ধি পাচ্ছে, তাতে সাধারণ নিম্ন মধ্যবিত্ত মানুষের পক্ষে খুবই অসুবিধাজনক হয়ে দাঁড়াচ্ছে। তাই সেই কথা মাথায় রেখে এবার কেন্দ্রীয় সরকার একটি দারুণ উদ্যোগ নিয়েছেন। এইবার শুধুমাত্র নাম লেখালেই বিনামূল্যে গ্যাস দেওয়া হবে সাধারণ মানুষকে। কি অবাক হচ্ছেন? কিন্তু এটাই বাস্তব। আজকের প্রতিবেদনে জেনে নিন বিস্তারিত।

সাধারণ মানুষের কথা মাথায় রেখে বিভিন্ন স্কিম নিয়ে আসছে সরকার। কিছু কিছু স্কিম নজর কেড়েছে সকলের। সেরকম একটি স্কিম হলো উজ্জ্বলা যোজনা (Ujjwala Yojona 2024)। মূলত মহিলাদের জন্য এই প্রকল্প আনা হয়েছে। এই প্রকল্প। ১৮ বছরের বেশি বয়সী মহিলারা এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে গ্যাস পেয়ে যেতে পারেন। শুধু এখানেই শেষ নয়,তারা মোট তিনটি সিলিন্ডার বিনামূল্যে পেতে পারেন।

Free LPG Scheme
Free LPG Scheme

উজ্জ্বলা যোজনা স্কিম আসলে কি (Ujjala Yojana scheme):

যে সমস্ত মানুষ দারিদ্র সীমার নীচে রয়েছে তাদের জন্য প্রধানমন্ত্রী উজ্জ্বলা 2.0 চালু করেছে। এই স্কিমের অধীনস্থ সকলেই বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেয়ে যাবেন। এই স্কিমে আবেদনের জন্য কোনরকম ফি লাগবে না। এছাড়া আরো বেশ কিছু শর্ত আছে। যেমন এই স্কিমের সুবিধা তারাই পাবেন যাদের আগে গ্যাসের সংযোগ ছিল না। তফসিলি জাতি, উপজাতি, অনগ্রসর শ্রেনীর মহিলারা এই স্কিমের আওতায় পড়বেন।

প্রয়োজনীয় নথিপত্র ( Required Documents): 

যারা যারা আবেদন করবেন এই স্কিমের জন্য তাদের অবশ্যই আধার কার্ড, ইকেওয়াই সি থাকতে হবে। এগুলি ছাড়াও ব্যাংকের অ্যাকাউন্টের তথ্য, রেশন কার্ড ইত্যাদি থাকতে হবে। 

আরও পড়ুন: Bestune Xiaoma: দাম শুরু ৩.৪৭ লাখ থেকে, ১২০০ কিলোমিটার চলবে মাত্র এক চার্জেই!

কীভাবে আবেদন করবেন (How To Apply): 

  • আবেদন করার জন্য প্রথমে https://www.pmuy.gov.in/ এই ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর উজ্জ্বলা যোজনা ২.০ তে ক্লিক করে গ্যাস বিতরণ সংস্থা বেছে নিতে হবে।
  • মোবাইল নম্বর এবং অন্যান্য সমস্ত তথ্য দিতে হবে।তাতে একটি রেফারেন্স নম্বর পাবেন।তারপর সংযোগের জন্য একটি কল পাবেন।
About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment