লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

HS Exam 2024: এবার উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে থাকবে ইউনিক আইডি, লিখতে হবে উত্তরপত্রে! বিরাট নির্দেশ উচ্চমাধ্যমিকে

Published on:

WhatsApp Group Join Now

HS Exam 2024: সামনেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024)। আর এই উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam 2024) বিষয়ে কড়া পদক্ষেপ নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রতিবছর প্রশ্নপত্র ফাঁস হওয়ার ঘটনা রুখতেই এবার এই কড়া পদক্ষেপ। সূত্রের খবর অনুযায়ী এই প্রশ্নপত্রে একটি ইউনিক নাম্বার এর ব্যবস্থা থাকবে। যে নাম্বারটি অপর কোন প্রশ্নের সঙ্গে মিল থাকবে না। পরীক্ষার্থীরা প্রশ্নপত্র এবং উত্তরপত্র পাওয়া মাত্রই উত্তরপত্রে নাম লেখার পাশাপাশি প্রশ্নপত্রে থাকা সেই ইউনিক নাম্বারটি লিখতে হবে।

WhatsApp Group Join Now

এবার সেখানে উপস্থিত থাকা শিক্ষক সেটি পরীক্ষা করে দেখবেন পরীক্ষার্থীরা সেই নাম্বারটি ঠিকঠাক করে লিখছেন কিনা। যদি কোন ভুল হয়ে যায় তাহলে আবারও সেই নাম্বারটি উত্তরপত্রে লিখতে হবে। যাতে করে সবাই বুঝতে পারে কোন নাম্বারের প্রশ্নপত্র ফাঁস করা হয়েছে এবং সেটা কে করেছে। সেটা উত্তরপত্র দেখলেই বোঝা যাবে। সেই কারণেই উত্তরপত্র এবং প্রশ্নপত্রের ইউনিক নাম্বারএর মিল করা হয়েছে।

HS Exam 2024
HS Exam 2024

সুতরাং যদি কেউ প্রশ্নপত্র বা উত্তরপত্র ছবি তুলে ভাইরাল করার চেষ্টা করে তাহলে সঙ্গে সঙ্গেই তা বোঝা যাবে এবং তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া যাবে। এবারের মাধ্যমিক পরীক্ষায় পরপর দুদিন প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল যদিও মাধ্যমিক পরীক্ষায় বারকোড এর ব্যবস্থা ছিল সেই বারকোড স্ক্যান করেই বোঝা যায় যে কে প্রশ্ন পত্র ফাঁস করেছে। আর সেই জন্যই উচ্চ মাধ্যমিক (HS Exam 2024) শিক্ষা সংসদ এই প্রশ্ন ফাঁস রুখতে কড়া পদক্ষেপ নিল।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment