Indian Railway: প্রতিদিন যাতায়াতের জন্য সাধারণ মানুষের কাছে অন্যতম মাধ্যম হল রেলপথ। যারা নিত্যদিন ট্রেনে যাতায়াত করেন তাদের টিকিট কাটতেই হয়, অনেকেকে মান্থলি করিয়ে নিলেও অনেকেই রয়েছেন যাদের প্রতিদিনের টিকিট প্রতিদিনই কাটতে হয়। আর সেক্ষেত্রে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটা সময় সাপেক্ষের ব্যাপার। তাই এই সমস্যার সমাধান নিয়ে এলো শিয়ালদহ স্টেশন।
যাত্রীদের সুবিধার আরও এক অনন্য নজির পেশ করল পূর্ব রেলের শিয়ালদহ বিভাগ। এখন আপনি ২০৩টি রেলওয়ে স্টেশনের কাউন্টার থেকে QR কোড ভিত্তিক টিকিট কেনার সুবিধা পাবেন৷ তবে আপনারা প্রায় দিনই দেখতে পাবেন, টিকিটের কারণে কাউন্টারের স্টাফ ও যাত্রীদের মধ্যে বিরোধ হচ্ছে। তাই সেই সমস্যা দুর করার জন্য এবারে শিয়ালদা স্টেশনে চালু হয়ে গেল একটি ক্যাশলস টিকিটের ব্যবস্থা।
শিয়ালদহ ডিভিশনের সমস্ত রেলস্টেশনে ক্যাশলেস টিকিটের ব্যবস্থা চালু হয়েছে এবং সমস্যার স্থায়ী সমাধান হয়েছে। এই QR কোড ভিত্তিক সিস্টেমে, অসংরক্ষিত টিকিট সিস্টেম (UTS) অর্থাৎ লোকাল ট্রেনের টিকিট এবং মেল বা এক্সপ্রেসের জন্য সংরক্ষিত টিকিট যাত্রী সংরক্ষণ ব্যবস্থা (PRS) এর মাধ্যমে বুক করা যেতে পারে। এই প্রসঙ্গে শিয়ালদহ ডিভিশনের এক আধিকারিক জানিয়েছেন, কয়েক মাস আগে কিছু স্টেশনে পরীক্ষামূলক ভিত্তিতে এই QR কোড ভিত্তিক টিকিট বুকিং ব্যবস্থা চালু করা হয়েছিল।
উল্লেখযোগ্য যে বর্তমানে স্থানীয় ট্রেন যাত্রীদের জন্য মোবাইল সিস্টেমে ইউটিএস চালু করা হয়েছে। গত তিন মাসে, রেল শিয়ালদহ বিভাগে এই ব্যবস্থার অধীনে ১২ কোটি টাকার ভাড়া পেয়েছে। অন্য কথায়, যাত্রীরা মোবাইল অ্যাপের মাধ্যমে প্রতি মাসে ৪ কোটি টাকার টিকিট কিনেছেন। আর ব্যবস্থায় অনেকেই সুবিধা হতে চলেছে নিত্য যাত্রীদের।
আরও পড়ুন: OYO Room Booking: ঘুরতে গিয়ে হোটেল রুমে ডিসকাউন্ট পেতে চান! এই পদ্ধতিতে বুক করুন ওয়ো রুম