লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Solar Car: এবার পেট্রোল, ডিজেল নয়! সূর্যের আলোতে চলবে গাড়ি , মার্কেট কাঁপাতে আসছে ভারতের প্রথম ‘সোলার কার’

Published on:

WhatsApp Group Join Now

Solar Car: পুণের ইলেকট্রিক ভেহিকল স্টার্টআপ Vayve Mobility নিয়ে আসতে চলেছে ভারতের বাজারে তাদের প্রথম সৌরচালিত ইলেকট্রিক গাড়ি (Solar Car) , গাড়িটির নাম Vayve Eva। 2024 সালের মাঝামাঝি সময় থেকে সেই সোলার পাওয়ার্ড ই-কারের ডেলিভারি শুরু হবে ভারতে। মূলত, শহরাঞ্চলের যাত্রীদের জন্য আধুনিক রূপ দেওয়া হয়েছে ইলেকট্রিক গাড়িটিতে। এতে দুজন প্রাপ্তবয়স্ক এবং একজন শিশুর আসন থাকছে বসার জন্য। Vayve Eva-র রুফ 150W রেটেড সৌরপ্যানেলের বৈশিষ্ট্য যুক্ত। ইলেকট্রিক গাড়িটি (Solar Car) প্রতিদিন 10-12 কিলোমিটার পরিসর যোগ করতে পারে। পাশাপাশি এক চার্জে গাড়িটির রেঞ্জ 250 কিলোমিটার পর্যন্ত হতে পারে।

WhatsApp Group Join Now

Vavye Eva সৌর বৈদ্যুতিক গাড়ি হল ভারতের প্রথম গাড়ি, যার ছাদে সৌর প্যানেল দেওয়া হয়েছে । 150W প্যানেল গাড়িটিকে দৈনিক প্রায় 10 থেকে 12 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। শুধুমাত্র একটি বিনামূল্যে এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎস থেকে বছরে প্রায় 3,000 কিলোমিটার ড্রাইভিংয়ের নজির দেখাতে পারবে। একটি 14kWh ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে গাড়িটিতে, যা এক চার্জে 250km পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে । ওয়াল সকেট চার্জারের সাহায্যে গাড়িটি চার ঘণ্টার মধ্যেই সম্পূর্ণরূপে চার্জ করা যাবে।

Vayve Mobility
Vayve Mobility

Vayve-এর সিইও নীলেশ বাজাজ দাবি করেছেন যে ডিজ়াইনের জন্য গাড়িটি প্রকাশ্যে নিয়ে আসতে কিছুটা সময় লাগছিল তাদের। প্রায় 550 কেজি ওজনের Vayve Eva গাড়িটি একটি পর্যাপ্ত আকারের সৌর প্যানেল অর্জনের জন্য চেষ্টা করেছে, যা পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনের উদ্দেশ্যে কাজ করে। সংস্থাটি জানিয়েছে, দেশের গ্রাহকরা এটি নিয়ে দিনে গড়ে 30 কিমি ড্রাইভ করতে পারবেন এবং সৌর প্যানেলগুলি সূর্য থেকে ড্রাইভিং রেঞ্জের প্রায় 30 শতাংশ অবদান রাখতে পারে।

আরও পড়ুন: এবার নিজেকে প্রমান করার জন্য টাকা জোগাড় করতে কঠিন সিদ্ধান্ত নিল দীপা, প্রকাশ্যে দুর্ধর্ষ পর্ব

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment