Investment: অবসর জীবনের জন্য ১২ বছরে ২ কোটি টাকা সঞ্চয় করতে চান! জানেন কোথায়, কত টাকা বিনিয়োগ করতে হবে

WhatsApp Channel Join Now
Google News Follow

Investment: কর্মজীবনে অবসর গ্রহনের পর বাকি জীবনটা যাতে স্বাচ্ছন্দ্যে কাটে তার জন্য আগে থেকেই টাকাপয়সা সঞ্চয় করে রাখেন সাধারণ মানুষ। তবে সঞ্চয় করার ক্ষেত্রে মুদ্রাস্ফীতির বিষয়টি মাথায় রেখে ভবিষৎ সঞ্চয় পরিকল্পনা (Investment) করতে হবে। কারণ ভবিষ্যতে জিনিসপত্রের দামও বৃদ্ধি পাবে। তাই সঠিক জায়গায় টাকা বিনিয়োগ করতে হবে। তবে এখন প্রশ্ন হলো অবসর জীবনের জন্য ১২ বছরে ২ কোটি টাকা জমাতে চাইলে কোন ক্ষেত্রে বিনিয়োগ করবেন?

যদি কোনো ব্যক্তি ৪৬ বছর বয়সে কন্যার পড়াশোনা, বিয়ে এবং অবসর জীবনের জন্য করা এসআইপি ৪০ হাজার থেকে বাড়িয়ে ৬০ করতে চাইছেন সেক্ষেত্রে শিক্ষার জন্য ৮ বছরে ৪৫ লাখ টাকা এবং বিয়ের জন্য ১২ বছরে ৪০ লাখ টাকা প্রয়োজন। এর পাশাপাশি অবসরের জন্য ১২ বছরে ২ কোটি প্রয়োজন।

বর্তমানে ব্যক্তিটির মিউচুয়াল ফান্ড (Investment) পোর্টফোলিওতে (মিড ক্যাপ, ফ্লেক্সি ক্যাপ, স্মল ক্যাপ ফান্ডের মিশ্রণ) ৪৫ লক্ষ টাকা রয়েছে এবং ২.৫ কোটি টাকা আছে এমপ্লয়ি এবং টার্ম ইনস্যুরেন্সে। এমপ্লয়ি মেডিক্যাল ইনস্যুরেন্স এবং ৫ লক্ষ টাকার পারিবারিক চিকিৎসা টপ-আপ কভার রয়েছে। এখনও পর্যন্ত তিনি হোম লোন শোধ করছে। এমতাবস্থায় ব্যক্তিটি কীভাবে তাঁর আর্থিক লক্ষ্য পূরণ করবেন!

এই বিষয়ে প্রাইমইনভেস্টরডটইন-এর সহ-প্রতিষ্ঠাতা বিদ্যা বালা জানিয়েছেন, কন্যার পড়াশোনা এবং বিয়ের জন্য বর্তমান খরচের সঙ্গে আরও ৫ শতাংশ মুদ্রাস্ফীতি (Investment) যোগ করতে হবে অর্থাৎ শিক্ষা এবন্ন বিয়ের জন্য ভবিষ্যত খরচ হবে যথাক্রমে ৬৬.৫ লক্ষ এবং ৭১.৮ লক্ষ টাকা। দৈনন্দিন খরচ এবং অবসরকালীন মোট পরিমাণ ২ কোটি চাই যার ফলে ১১ শতাংশ রিটার্ন ধরলে অষ্টম বছরেই মেয়ের শিক্ষা ও বিয়ের খরচ উঠে যাবে।

আরও পড়ুন: Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে ৪ লক্ষ টাকা বিনিয়োগে মেয়াদপূর্তিতে মিলবে দ্বিগুণ টাকা; জানুন বিস্তারিত

তবে ১২ বছরে অবসরকালীন মোট পরিমাণ ২০ থেকে ২৫ লক্ষ টাকা কম হতে পারে। এই ঘাটতি পূরন করতে এসআইপি ৭৩ হাজার থেকে বৃদ্ধি করে ৭৬ হাজার টাকা করা উচিত। আর্থিক বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, বিনিয়োগের সময় সেক্টরের বৈচিত্র্য এবং বাজার মূলধন পর্যালোচনা করে তবেই বিনিয়োগ করা উচিত এবং এর পাশাপাশি ঝুঁকি নেওয়ার ক্ষমতা বুঝেই বিনিয়োগ করা শ্রেয়।

আরও পড়ুন: Investment: এই প্ল্যানে প্রতি মাসে ১০০ টাকা জমিয়ে পেয়ে যাবেন ১ কোটি টাকা! জানুন বিস্তারিত

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment