লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

দুর্গা প্রতিমায় কেন ব্যবহৃত হয় পতিতালয়ের মাটি? ৯৯% মানুষই বলতে পারেন না

Published on:

সামনেই বাঙালির সর্বশ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃ পক্ষের সূচনা হবে। প্রতিমা নির্মাণের কাজ সবদিকে প্রায় শেষের পর্যায়ে। মা দুর্গার মূর্তি তৈরিতে পতিতালয়ের মাটির প্রয়োজন হয় এ কথা সকলেরই জানা। কিন্তু কেন প্রয়োজন হয় জানেন!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেবী দুর্গার বিভিন্ন রূপ রয়েছে। যার মধ্যে রয়েছে নটি কন্যা রূপ। যথা- নর্তকী বা অভিনেত্রী, কাপালিক, ধোপানি, নাপিতানি, ব্রাহ্মণী, শূদ্রাণী, গোয়ালিনী, মালিনী ও পতিতা। যেহেতু মায়ের নবম রূপ পতিতা। তাই পতিতালয়ের মাটি প্রয়োজন হয় মা দুর্গার মূর্তি নির্মাণে। রোজ রাতে বিভিন্ন পুরুষের সাথে রাত কাটানোর জন্য পতিতারা সমাজের চোখে নোংরা।

maa durga
maa durga

কিন্তু মায়ের কাছে সবাই সমান। উঁচু নিচু, জাত পাতের কোন ভেদাভেদ নেই তার কাছে। তারা মায়ের কাছে বেশি মর্যাদা সম্পন্ন নারী। পুরো না হলেও প্রতিমা তৈরীতে কাঠামোর গায়ে অধিকাংশ মাটি লেপলেই হয়। পতিতালয়ের মাটি সম্পূর্ণ না হলেও আংশিকভাবে প্রয়োজন হয় সেই মাটির। পতিতারা নিজেকে অপবিত্র করে পবিত্র করে সমাজকে। এই প্রসঙ্গে একটি গল্পের প্রচলন রয়েছে পুরানে-

maa durga
maa durga

গল্পটি হল- ঋষি বিশ্বামিত্র ইন্দ্রত্ব লাভের জন্য কঠোর তপস্যা শুরু করেছিলেন। তখন তার ধ্যান ভঙ্গ করার জন্য উদ্যত হয়েছিলেন অন্যান্য দেবতারা। সকলেই এই কাজের জন্য সাহায্য নিয়েছিলেন অপ্সরাদের। একজন অপ্সরা এই কাজে সক্ষম হয়েছিলেন। যা মোটেই সহজ ছিল না। এরপর থেকে মা দুর্গার নবম রূপ হয় পতিতাদের।

আরও পড়ুন: জোর করে শারীরিক সম্পর্কের চেষ্টায় বর পরাগ! আবারও অত্যাচারের শিকার শিমুল, প্রকাশ্যে দুর্ধর্ষ পর্ব

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।