বর্তমানে UPI-এর মাধ্যমে সকলেই টাকাপয়সা লেনদেন করে থাকেন। আর এই লেনদেনের সময় অনেক ক্ষেত্রেই ভুলবশত অন্য ব্যক্তির UPI- আইডিতে অর্থ প্রদান হয়ে যায়। এমতাবস্থায় টাকা ফেরত আসবে না এই চিন্তায় অনেকেই ঘাবড়ে যান। তবে এমন সময় ছোট্ট কিছু পদক্ষেপ নিলে খুব সহজেই আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত আসতে পারে। আজকের প্রতিবেদনে জেনে নিন সেই পদক্ষেপগুলি সম্পর্কে।
ব্যাঙ্ক বা UPI পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ:
তহবিল ফেরত পেতে দ্রুত ব্যাঙ্ক বা UPI পরিষেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগ করতে হবে। কোনো গ্রাহক যত তাড়াতাড়ি অভিযোগ দায়ের করবেন তত তাড়াতাড়ি অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে অভিযোগ করতে দেরি করলে পেমেন্ট ফেরত পাওয়া বেশ কঠিন হয়ে পড়বে।
ভুল UPI সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করা:
ব্যাঙ্ক বা UPI প্রদানকারীর সঙ্গে ভুল UPI আইডি, পরিমাণ এবং তারিখ সহ লেনদেনের বিবরণ শেয়ার করতে হবে। কারণ বেশিরভাগ ব্যাঙ্ক এবং ইউপিআই প্রদানকারীদের এই ধরনের ঘটনাগুলি মোকাবিলা করার পদ্ধতি রয়েছে।
প্রাপকের সঙ্গে সরাসরি যোগাযোগ:
সম্ভব হলে যে ব্যক্তিকে ভুল করে অর্থ প্রদান করেছেন তার সঙ্গে যোগাযোগ করতে হবে। বিনয়ের সঙ্গে ভুল স্বীকার করে নির্দিষ্ট টাকা ফেরত পাওয়ার অনুরোধ করতে হবে।
NPCI-এর কাছে অভিযোগ দায়ের:
অন্য পদ্ধতি ব্যর্থ হলে, গ্রাহকদের NPCI-এর কাছে অভিযোগ দায়ের করতে হবে, যা UPI সিস্টেমের তত্ত্বাবধান করে। তদন্ত করে নিজের অভিযোগ সমাধান করা হবে। এর জন্য গ্রাহকদের NPCI-এর ওয়েবসাইটে গিয়ে অথবা এর টোল ফ্রি নম্বর 1800-120-1740-এ কল করে 24×7 অভিযোগ করতে হবে।
আইনি সাহায্য:
লেনদেন এবং অভিযোগ সম্পর্কিত সমস্ত নথি নিরাপদে রাখতে হবে। শেষ অবলম্বন হিসাবে, জালিয়াতির সন্দেহ করলে একটি পুলিশ রিপোর্ট দায়ের করার কথা বিবেচনা করতে হবে। পুলিশ যদি অভিযোগ গুরুত্ব সহকারে না নেয় তবে আদালতের শরণাপন্ন হতে হবে।