লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

দুধ দিয়েই বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের ‘দুধ কাতলা’, চেয়ে চেয়ে খাবে সকলে! শিখে নিন রেসিপি

Published on:

দই কাতলা তো অনেক হল এবার একটু অন্য কিছু ট্রাই করা যাক। দই নয় দুধ দিয়ে বানানো হোক এবারে দুধ কাতলা। গরম ভাত বা পোলাও এর পাতে যা খেতে লাগবে অসামান্য। মুখে লেগে থাকার মতন একটি রেসিপি। ঘরে থাকা কিছু উপকরণ দিয়েই বানিয়ে ফেলা যায় এটি। খুবই অল্প সময়ে মাত্র ৩০ মিনিটেই বানিয়ে ফেলা যায় এটি। আসুন জেনে নেওয়া যাক রেসিপি টি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রয়োজনীয় উপকরণ : ১. ৪ টুকরো কাতলা মাছ ২. ৩ টি পেঁয়াজ ৩. ২ টি এলাচ ৪. ২ টি লবঙ্গ ৫. ২ টি তেজপাতা ৬. ১ টি দারচিনি ৭. ১/২ কাপ দুধ ৮. ২ টেবিল চামচ আদর রস ৯. ২ টেবিল চামচ সর্ষের তেল ১০. ২ টেবিল চামচ ঘি ১১. ২ টেবিল চামচ টক দই ১২. গরম মশলা ১৩. চিনি ১৪. নুন

পদ্ধতি:  প্রথমে মাছ গুলোকে ভালো করে ধুয়ে নুন মাখিয়ে রেখে দিতে হবে। কড়াই তে তেল দিয়ে ভালো করে গরম করে নিতে হবে। গরম তেলে মাছ গুলোকে হলকা ভেজে নিতে হবে। ভাজা মাছ গুলোকে তুলে নিয়ে এই তেলের মধ্যেই পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। পেঁয়াজের উপর আদর রস দিয়ে কিছুক্ষন কষিয়ে নিতে হবে।

মশলা কষানো হয়ে এলে ওই মশলার উপরেই ভাজা মাছ গুলোকে দিয়ে দুধ টা ঢেলে দিতে হবে। কিছুক্ষন নেড়ে ছেড়ে ৫ থেকে ৬ মিনিট পর তরকারি তে চিনি এবং নুন দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে নিতে হবে। তেল ছেড়ে এলে রান্না যখন প্রায় শেষের পথে তখন ঘি গরম মশলা ওপর থেকে ছড়িয়ে দিতে হবে । এরপর ঢাকনা দিয়ে সামান্য কিছুক্ষন রেখে দিলেই তৈরি সুস্বাদু রেসিপি দুধ কাতলা।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment