লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এক থালা ভাত নিমেষেই হবে সাফ, এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু কাশ্মীরি স্টাইলে মটন রোগান জোশ, শিখে নিন রেসিপি

Updated on:

বর্তমানে আমরা অনেক রকম রেসিপি ভিডিও দেখতে পাই বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইডে। আর এরই মধ্যে, ইউটিউব এমনই একটা প্লাটফর্ম যেখানে সব রকম বিষয় নানা রকমের ভিডিও আমরা পেয়ে যাব। তাই ইউটিউবের দৌলতে আজকাল সব রেসিপিই মানুষের হাতের মুঠোয়। অনেক সময় এই ভিডিওগুলি দেখে আমরা রান্না করার চেষ্টা করি এবং সে রান্না গুলি খেতে ভালো সুস্বাদ হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আর আজ আমরা একটি এরকমই রান্নার রেসিপি দেখতে চলেছি, চারিদিকে এখন সকলেই পার্টি মুডে আছেন। এই সময় বাড়িতে নিত্য নতুন রান্না না হলে কিছুতেই ভালো লাগেনা। বাঙালি খাদ্যরসিকদের পছন্দের তালিকায় মটন মানেই রাজকীয় খাওয়া দাওয়া। বাড়িতে অনুষ্ঠান হলে অনেকেরই প্রথম পছন্দের তালিকায় থাকে মটন। আর বিশেষ করে জামাইষষ্ঠীর দিনে জামাইয়ের ভুরিভোজের আয়োজনের জন্য যদি মটন হয় তাহলে তো কথাই আলাদা। আজ আপনাদের জন্য রইল বাড়িতে সহজে কাশ্মীরি স্টাইলে মটন রোগান জোশ তৈরির রেসিপি। এই রান্না একবার খেলে হাত জাগবে বাড়ির সবাই হাত চাটবে বাড়ির সবাই।

মটন রোগান জোশ তৈরির জন্য দরকারী উপকরণ- ১. মটন ২. টক দই ৩. রসুন, আদা ও রসুন বাটা ৪. পেঁয়াজ কুচি ৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ৬. কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ৮. মৌরি, লবঙ্গ, গোলমরিচ ৯. তেজপাতা, বড় এলাচ, দারুচিনি, লবঙ্গ, ১০. জয়িত্রী ১১. পরিমাণ মত নুন ১২. রান্নার জন্য তেল

মটন রোগান জোশ তৈরির পদ্ধতি- সবার প্রথমে কিনে আনা মাংস নুন জলের মধ্যে আধঘন্টা মত ভিজিয়ে রাখতে হবে। এরপর জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এতে খাসির মাংসের গন্ধ কিছুটা চলে যায়। এরপর একটা কড়ায় মটন নিয়ে তাতে ৬ কোয়া রসুন, তেজপাতা, পরিমাণ মত নুন আর ৪-৫ কাপ জল দিয়ে ঢাকা দিয়ে অর্ধেক সেদ্ধ মত করে নিতে হবে। এদিকে স্পেশাল মশলা তৈরী রজনী অন্য একটা প্যানে ২ চামচ মৌরি, অল্প এলাচ, কিছুটা দারুচিনি, ৫টা লবঙ্গ, কিছুটা গোলমরিচ দিয়ে শুকনো রোস্ট করে নিয়ে সেটাকে গুড়িয়ে নিতে হবে।

এবার, একটা পাত্রে আধকাপ মত টক দই, এক চামচ রসুন বাটা, এক চামচ আদা বাটা, ২ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মটন আধ সেদ্ধ করা হয়ে গেলে মাংসের টুকরো আলাদা করে নিতে হবে। আর জলটা তেজপাতা আলাদা করে রেখে দিতে হবে মটন রান্না শুরুর আগেই কড়ায় সর্ষের তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে বেরেস্তা করে নিতে হবে। এবার কড়ায় বেশ কিছুটা তেল নিয়ে তাতে বেরেস্তা দিয়ে কিচুক্ষণ নেড়েচেড়ে নিয়ে তাতে মটনের টুকরো দিয়ে মিশিয়ে কষাতে শুরু করতে হবে।

Kashmiri Style Rogan Josh
Kashmiri Style Rogan Josh

যখন মাংসের রং বদলাতে শুরু করলে কিছুটা মাংস সেদ্ধ জল দিয়ে ঢাকনা দিয়ে ৫-৭ মিনিট রান্না করে নিতে হবে। এরপর ঢাকনা খুলে তৈরির মশলার পেস্ট আর স্পেশাল মশলা গুঁড়ো দিয়ে সবটা ভালো করে মিশিয়ে কষাতে হবে। এই সময় পরিমাণ মত নুন দিয়ে দিতে হবে। কষানো হয়ে এলে ১০ মিনিট মত ঢাকনা দিয়ে কম আঁচে রান্না করে নিতে হবে। ১০ মিনিট পর ঢাকনা খুলে আবারও একবার নেড়েচেড়ে দিয়ে তাতে বাকি মটন সেদ্ধ জল বা স্টক দিয়ে ৩০ মিনিট মত কম আঁচে ঢাকনা দিয়ে রান্না করতে হবে। ৩০ মিনিট পর ঢাকনা খুলে কিছুটা গরম মশলা গুঁড়ো দিয়ে নেড়েচেড়ে আরও ৩ মিনিট মত রান্না করে নিলেই রেডি আপনার মটন রোগান জোশ। তাহলে আর দেরি কিসের চটপট বানিয়ে নিন এই রেসিপিটি

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment