লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

একবার খেলেই মনে থাকবে চিরকাল, এইভাবে বানিয়ে ফেলুন সুস্বাদু মোগলাই চিকেন, শিখে নিন রেসিপি

Published on:

চিকেন কষা, মুরগির পাতলা ঝোল, চিলি চিকেন, চিকেন রেজালা, ইত্যাদি খেয়ে বিরক্ত হয়ে গেছেন? স্বাদ বদল করতে চান? চিকেনের অন্য ধরনের কোনও রেসিপি ট্রাই করতে চান? তাহলে বাড়িতে সহজেই বানান এই খাবার। মোগলাই খাবার যদি আপনার পছন্দ হয়ে থাকে তাহলেতো একদমই নিরাশ হবেন না। আসুন দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বানাবেন এই মোগলাই চিকেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজকের এই মোগলাই চিকেন বানানোর জন্য রেসিপি:

উপকরণ – মোগলাই চিকেন বানাতে যা যা লাগবে আসুন আগে দেখে নিই। ১ কেজি মুরগি মাংসের টুকরো, এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চামচ রসুন বাটা, আধ চা চামচ হলুদ গুঁড়ো, তেল, শা জিরে, গোটা গরম মশলা (লবঙ্গ বাদ), তেজপাতা, গোলমরিচ, জিরে, কাঁচা লঙ্কা, ধনে গুঁড়ো, কাজু, আমন্ড, বেরেস্তা, ফ্রেশ ক্রিম, ধনে পাতা কুচি।

পদ্ধতি- প্রথমে মুরগি মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর তাতে এক চা চামচ নুন, এক চা চামচ লেবুর রস, আধ কাপ টকদ‌ই, এক চা চামচ আদা বাটা, এক চা চামচ রসুন বাটা এবং আধ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে ৩০ মিনিট মতো রেখে দিন। এবার একটা কড়াইয়ে চার টেবিল চামচ মতো তেল দিন। এবং কড়াইয়ে তেল গরম হলে তাতে এক চা চামচ শা জিরা, গোটা গরম মশলা, তেজপাতা এবং গোলমরিচ ফোড়ন দিয়ে, আগে থেকে মেরিনেট করে রাখা মাংসগুলো দিয়ে দশ থেকে ১৫ মিনিট মতো ভালো করে কষান। তারপর তাতে এক চা চামচ করে জিরে, ‌লঙ্কা এবং এক টেবিল চামচ ধনে গুঁড়ো দিয়ে পুনরায় পাঁচ থেকে সাত মিনিট ভালো করে কষান।

Mughlai Chicken Recipe
Mughlai Chicken Recipe

এরপর ১০ থেকে ১২টা কাজু এবং আমন্ড এক সঙ্গে পেস্ট করে নিন। এবার ওই পুরো পেস্টটা দিয়ে আবারও ভালো করে খানিকক্ষণ নাড়াচাড়া করে নিয়ে, ওপরে বেরেস্তা ছড়িয়ে মিনিট পাঁচেক কষিয়ে নিন। এবার দেড় কাপ গরম জল দিন, ফুটে উঠলে পরিমাণ মতো নুন দিয়ে একটু নাড়িয়ে নিয়ে ঢাকা দিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য। এবং তারপর ঢাকা খুলে তাতে ফ্রেশ ক্রিম দিয়ে দিন আধা কাপ। একইসঙ্গে বাকি বেরেস্তা এবং চার পাঁচটা কাঁচা লঙ্কা দিয়ে মিনিট পাঁচেক মতো ভালো করে নাড়িয়ে চারিয়ে নিয়ে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে খানিক্ষণ ঢাকা দিয়ে রেখে নামিয়ে নিলেই একদম রেডি মোগলাই চিকেন।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।