Chicken Recipe: শীতের দুপুরে বাড়িতে বানিয়ে ফেলুন তরিওয়ালা চিকেন, রইল রেসিপি

Chicken Recipe: বাঙালি মানেই ভুরিভোজ must। আর সেটা যদি হয় রবিবার,তাহলে কোনো কথাই নেই।রবিবার প্রতিটি বাঙালির ঘরে চিকেন হবেই।তবে একঘেয়ে চিকেনের রেসিপি(Chicken Recipe) সত্যি অরুচি জাগায়।তাই অরুচি কাটানোর জন্য মুখরোচক রেসিপি হলে কোনো কথাই নেই।তাই মুখরোচক চিকেনের রেসিপি নিয়ে হাজির আমরা।আজ চিকেনের মুখরোচক রেসিপিতে থাকবে তরীওয়ালা চিকেন (Tariwala Chicken Recipe)। খুব সহজে ঘরে থাকা উপকরণ দিয়েই সহজে তৈরি হয়ে যায় এই রেসিপি। এই রেসিপি করার জন্যে যে যে উপকরণ লাগবে সেগুলি হল –

উপকরণ – 

চিকেন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, পাতি লেবুর রস, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, দারুচিনি, লবঙ্গ, জয়ীত্রি,, ছোট এলাচ, বড় এলাচ, জিরে গুঁড়া, গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, গরম মশলা, চিকেন মশলা, পরিমাণমতো নুন, সামান্য তেল

পদ্ধতি –

প্রথমে চিকেন (Chicken Recipe) ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। একটি বাটিতে চিকেন নিয়ে তাতে হলুদ গুঁড়ো ,আদা বাটা,রসুন বাটা,নুন,অর্ধেক লেবুর রস দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। এরপর একটা বাটিতে হলুদ গুঁড়ো,লঙ্কা গুঁড়ো,ধনে গুঁড়ো,কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,জিরে গুঁড়ো পরিমাণ মতো দিয়ে তাতে সামান্য জল মেশাতে হবে।ব্যাস মশলা ready।

এবার কড়াইতে সর্ষের তেল ভালো করে গরম করতে হবে।ভালো ভাবে তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি রসুন কুচি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর গোটা জিরে,শুকনো লঙ্কা,তেজপাতা,লবঙ্গ,ছোট এলাচ,বড় এলাচ,দারুচিনি,জয়ীত্রি দিতে হবে।তারপর ভালো করে কিছুক্ষণ নাড়তে হবে।ভালো করে নাড়ার পর তাতে মশলার পেস্ট দিতে হবে।ভালো করে কষাতে হবে মশলা।তারপর টমেটো কুচি দিয়ে নাড়তে হবে।

মশলা কষানো হয়ে গেলে ভালো করে হাতা দিয়ে টমেটো কুচি smash করে নিতে হবে।এবার এতে ম্যারিনেট করে চিকেন দিয়ে দিতে হবে।তারপর সব কিছু ভালো করে মেশাতে হবে।কিছুক্ষন নাড়ার পর এবার ফুটতে দিতে হবে।গরম মশলা এবং চিকেন মশলা মেশাতে হবে।

এবার gravy থেকে তেল ছাড়তে শুরু করলে জল মেশাতে হবে।১৫ থেকে ২০ মিনিট এরপর রান্না করতে হবে ভালো করে।মাঝে ঢাকনা খুলে নেরে দেখতে হবে।যদি না হয় তাহলে আরো কিছুক্ষন ঢাকা দিয়ে রান্না করলেই ব্যাস ready হয়ে যাবে স্পেশাল তরীওয়ালাচিকেন।

Shruti Das: বন্ধুর সঙ্গে কোমর দুলিয়ে ‘জামাল কুদু’ নাচলেন ‘রাঙা বউ’ শ্রুতি দাস, ভাইরাল ভিডিও

1 thought on “Chicken Recipe: শীতের দুপুরে বাড়িতে বানিয়ে ফেলুন তরিওয়ালা চিকেন, রইল রেসিপি”

Leave a Comment