লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Free Cylinder: কোন টাকা ছাড়াই গ্যাস কানেকশন পাবেন বিনামূল্যে! কিভাবে করবেন আবেদন

Published on:

WhatsApp Group Join Now

Free Cylinder: চুলা না জ্বললে হয় না রান্না। বর্তমানে এতটাই অপরিহার্য হয়ে উঠেছে রান্নার গ্যাস। তবে যেভাবে দিন দিন রান্নার গ্যাসের মূল্য বৃদ্ধি হচ্ছে তাতে সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত। এই অবস্থায় যদি শুনেন বিনামূল্যে পাওয়া যাবে রান্নার গ্যাস তবে কেমন হবে। বিনামূল্যেই পাওয়া যাবে রান্নার গ্যাস। যদি আপনার কাছে থাকে আধার কার্ড তবে আর রান্নার গ্যাস কিনতে হবে না দাম দিয়ে। গ্যাসের দাম হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে যদিও লোকসভা ভোটের কারণে নাকি অনেকটাই কমেছে গ্যাসের দাম।

WhatsApp Group Join Now

তবে এবার থেকে সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে সিলিন্ডার (Free Cylinder)। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার কথা নিশ্চয়ই শুনেছেন আসলে দেশের গরীব এবং দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মহিলাদের জন্য এই নতুন সুবিধা। মহিলারাই আবেদন করতে পারেন এই উজ্জ্বলা যোজনার জন্য। তবে অবশ্যই সেই মহিলার বয়স হতে হবে ১৮ বছর এবং তার বেশি। যদি নিজের নামে এর আগে কোনরকম গ্যাস কানেকশন না নিয়ে থাকেন তবেই এই যোজনার জন্য আবেদন করতে পারবেন। বিপিএল পরিবারভুক্ত মহিলারা সম্পূর্ণ বিনামূল্যে পাবেন এলপিজি গ্যাস। আবেদন করার সময় অবশ্যই আধার কার্ড থাকতে হবে।

আরও পড়ুন: Mount Everest: মাত্র ১৬ বছর বয়সে এভারেস্টের শৃঙ্গ জয় করে নিল মুম্বাইয়ের এক তরুণী

আরও পড়ুন: Summer Vacation: গ্রীষ্মের ছুটির পরেই ছাত্র-ছাত্রীদের অতিরিক্ত ক্লাস নেবার নির্দেশ দেওয়া হল মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে

এছাড়া ব্যাংকের একাউন্টের সঙ্গে কেওয়াইসি থাকা বাধ্যতামূলক। আবেদন করবার জন্য প্রথমে অনলাইনে পোর্টালে এক্সেস করতে হবে। https://www.pmuy.gov.in। এই পোর্টালে গিয়ে আবেদন করতে পারেন। প্রথমে নিজের একটি অ্যাকাউন্ট বানিয়ে নিতে হবে। এরপর সেই স্বতন্ত্র একাউন্টে যে কোন একটি এলপিজি কোম্পানি বেছে নিন। আপনার বাড়ির কাছে থাকা এলপিজি ডিস্ট্রিবিউটর কোম্পানি বেছে নিয়ে সেই মতো ফর্ম বানিয়ে ফেলুন।

ফরম পূরণ করে সোজা চলে যান ডিস্ট্রিবিউটরের কাছে। এরপরেই নিজের প্রথম এলপিজি গ্যাস সিলিন্ডার (Free Cylinder) পেয়ে যাবেন। তাও আবার একেবারে বিনামূল্যে। এই উজ্জ্বলা যোজনায় থাকা এলপিজি গ্যাস সিলিন্ডার দেশের কোটি কোটি মহিলারা পেয়েছেন। যদি আপনি একজন মহিলা হয়ে থাকেন এবং আপনার বাড়িতে কোন রকম গ্যাস সিলিন্ডার কানেকশন না হয়ে থাকে তবে অবশ্যই উজ্জ্বলা যোজনায় নির্দিষ্ট পন্থা অনুযায়ী আবেদন করতে পারেন। পেয়ে যেতে পারেন বিনামূল্যে গ্যাস কানেকশন।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।