লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Pachforon Chicken: এইভাবে রান্না করুন পাঁচফোড়ন চিকেন, আঙ্গুল চেটে খাবেন সকলে! রইল রেসিপি

Published on:

Pachforon Chicken: বাচ্চা থেকে বয়স্ক সকলেই চিকেন খেতে খুব ভালোবাসেন। বাড়িতে মটন খুব একটা হয় না বললেই চলে সেই তুলনায় প্রতি রবিবার চিকেন মাস্ট। চিকেন স্টু থেকে চিকেন কোরমা সবকিছুই লোভনীয়। তবে আজকে যে চিকেনের রেসিপির কথা বলব সেটা অন্যান্য পদের থেকে একেবারে আলাদা। রুটি হোক কিংবা ফ্রাইড রাইস সব কিছুর সঙ্গে জমিয়ে খাওয়া যায় চিকেনের এই রেসিপি। এটা তৈরি করবার জন্য সামান্য কিছু উপকরণ দরকার। আর তাতেই তৈরি হয়ে যাবে পাঁচফোড়ন চিকেন। পাঁচফোড়ন চিকেন বানানোর জন্য নানান রকম মসলার প্রয়োজন নেই। বাড়িতে থাকা সামান্য কিছু উপকরণ দিয়েই তৈরি করে ফেলতে পারবেন এই টেস্টটি চিকেন রেসিপি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

কিন্তু এটা তৈরি করতে কি কি প্রয়োজন জানেন? (Pachforon Chicken Ingredients)

৫০০ গ্রাম মুরগির মাংস, দুই টেবিল চামচ পাঁচফোড়ন, আধ কাপ টক দই, ১ কাপ পেঁয়াজ বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ জিরের গুঁড়ো, ১ টেবিল চামচ ধনের গুড়ো, ১ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, ৪ টি শুকনো লঙ্কা, আদা বাটা গরম মসলা এবং এক কাপ মতন সরষের তেল। স্বাদ মতন লবন এবং কিছু কম পরিমাণ চিনি।

প্রণালী: (Pachforon Chicken Instructions)-

প্রথমে চিকেন খুব ভালোভাবে ধুয়ে নিতে হবে এবার কড়াইতে তেল গরম করে শুকনা লঙ্কা ও পাঁচফোড়ন দিয়ে দিন! আগে থেকে নুন হলুদ মাখিয়ে রাখা মাংস তৈরি করে রাখুন! কড়াই গরম করে তারমধ্যে দিয়ে দিন টক দই। এরপর ধনে জিরে হলুদ এবং লঙ্কার গুঁড়ো মিশিয়ে দিন। গুঁড়ো মসলা গুলি টক দইয়ের সঙ্গে ভালোভাবে ম্যারিনেট করে নিন। মসলাগুলো খুব ভালো করে নাড়াচাড়া করুন। আগে থেকে মেরিনেট করে রাখা চিকেনের সঙ্গে মিশিয়ে রাখুন আধ ঘন্টা। মনে রাখবেন চিকেনের ভেতর যাতে মশলাগুলি প্রবেশ করে।

আরও পড়ুন: Mutton Kosha Recipe: মটনের ঝোল তো অনেক খেয়েছেন এইবার এই পদ্ধতিতে মটন রান্না করে দেখুন; হাত চাটবে বাচ্চা থেকে বুড়ো সকলেই

এবার কড়াইতে তেল গরম করে পেঁয়াজ শুকনো লঙ্কা হলুদ আদা বাটা পাঁচফোড়ন রসুন বাটা এবং কিছুটা নুন ও চিনি মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানোর পর ম্যারিনেট করে রাখা চিকেন পিসগুলো দিয়ে দিন। এরপর আবার কশান। কষানো হয়ে গেলে গরম জল দিয়ে ঢেকে দিন। ঝোল যখন কিছুটা কমে আসবে তখন উপরে গরম মসলা ছড়িয়ে দিন। ব্যাস তৈরি হয়ে গেল পাঁচফোড়ন চিকেন। বিশেষ কিছু মসলার প্রয়োজন নেই কিন্তু তাতেই অমৃত হয়ে উঠবে এই চিকেনের স্বাদ। গরম ভাতের সঙ্গে দুপুরে জমিয়ে খেতে পারে। আবার তা না হলে রাতের রুটির সাথেও সঙ্গত দিতে পারে এই পাঁচফোড়ন চিকেন।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।