লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Pan Card Apply: আর দৌড়ঝাঁপের প্রয়োজন নেই, এবার বাড়িতে বসে মাত্র ৫ মিনিটেই তৈরি হবে প্যান কার্ড; জানুন কীভাবে

Published on:

Pan Card Apply: ব্যবসায়িক প্রয়োজনে হোক কিংবা পাসপোর্ট ভিসা তৈরিতে বর্তমানে আঁধার এবং ভোটারের নতুন গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে প্যান কার্ড (Pan card)। গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তৈরিতে সময় লাগতো কয়েক মাস। তবে নাগরিক পরিষেবা হাতের কাছে দিতে বিশেষ পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। ডিজিটাল হয়েছে দেশ। অনেকেই এই ডিজিটাল লেনদেনে ভরসা করতে ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করতে চাইছেন। কিন্তু এর জন্য অতি প্রয়োজনীয় প্যান কার্ড। এই প্যান কার্ড বানানো এখন আরো সহজ। কয়েকটি ছোট উপায়েই আপনার ঘরে চলে আসবে প্যান কার্ড। কত টাকা খরচ হবেই কিভাবেই বা আসবে। এই প্রতিবেদনে দেখে নিন খুঁটিনাটি। কোথাও যেতে হবে না ঘরে বসে বানিয়ে ফেলতে পারেন আপনার প্যান কার্ড। কিভাবে প্যান কার্ড বানাতে আবেদন করবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Table of Contents

Pan Card Process:

  • প্রথমে ভারত সরকারের আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর E-PAN অপশনে ক্লিক করতে হবে।
  • নতুন E-PAN অপশন এলে সেখানে নিজের UIDAI নম্বর দিয়ে দিয়ে নিজের মোবাইল নম্বর ও মেইল আইডি নির্ভুলভাবে দিতে হবে।
  • এরপর একটি ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। ফটো আধার নম্বর জন্ম তারিখ মোবাইল নম্বর ইমেল আইডি, ঠিকানা ইত্যাদি দিয়ে কেওয়াইসি ভেরিফিকেশন ( KYC varification) করতে হবে। সব তথ্য ঠিকঠাক ভাবে দেওয়ার পর চেকবক্সে কন্টিনিউ করতে হবে। ইমেইলে একটি ভেরিফিকেশন কোড আসবে। যেখানে একটি অ্যাকনলেজমেন্ট নম্বর দেওয়া হবে।

Pan Card Charge:

  • যে কোনো ভারতের নাগরিকের প্যান কার্ড তৈরিতে ১১০ টাকা খরচ হবে। আর বিদেশীদের ক্ষেত্রে ৮৬৪ টাকা। এর সঙ্গে যুক্ত হবে gst চার্জ।

আরও পড়ুন: Summer Vacation: এবার জুন-জুলাইতেও হতে পারে ক্লাস, বাতিল হচ্ছে গরমের ছুটি! বিরাট আপডেট সামনে এল

Pan Card Download:

  • প্রথমে ডাউনলোড করতে হবে ইনস্ট্যান্ট ই-প্যান কার্ড। Check status/Download PAN যেকোনো একটি অপশনে ক্লিক করে অবশ্যই স্ট্যাটাস চেক করে নিতে হবে। যদি লেখা থাকে PAN allotted successfully তবে পাসওয়ার্ড দিয়ে প্যান কার্ড ডাউনলোড করে নিতে পারবেন।
About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।