PM Kisan Yojana: ঘোষনা হয়ে গেল পিএম কিষানের তারিখ; এই দিন অ্যাকাউন্টে ঢুকবে ২০০০ টাকা

WhatsApp Channel Join Now
Google News Follow

PM Kisan Yojana: ভারত একটি কৃষি প্রধান দেশ হওয়ায় এখনো দেশের অধিকাংশ মানুষ কৃষিকাজ করেই তাদের জীবিকা নির্বাহ করে থাকেন। দেশের অন্যান্য নাগরিকদের মতো কৃষকদের স্বার্থে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান (PM Kishan Yojana) নিজের যোজনা অন্যতম। ২০১৯ সালে দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের তরফে এই প্রকল্পটি চালু করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে প্রতিবছর কৃষকদের পরিবারকে ৬০০০ টাকা তিনটি কিস্তিতে প্রদান করা হয়ে থাকে।

PM Kisan Yojana
PM Kisan Yojana

কবে শুরু হয়েছিল প্রকল্প (PM Kisan Yojana)

প্রকল্পটি শুরু হওয়ার পর থেকে ইতিমধ্যে কৃষকরা সরকারের তরফে ১৫ টি কিস্তিতে টাকা পেয়েছেন। খুব শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে এই প্রকল্পের ১৬ তম কিস্তির টাকা। জেনে নিন কবে ঢুকবে এই টাকা!
জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২৪ সালের ২৮শে ফেব্রুয়ারি এই প্রকল্পের 16 তম কিস্তির (প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি 16 তম কিস্তি) অর্থ ট্রান্সফার করবেন কৃষকদের অ্যাকাউন্টে। প্রতি চার মাস অন্তর কৃষকদের অ্যাকাউন্টে এই টাকা স্থানান্তর করা হয়। এর আগে, প্রকল্পের 15 তম কিস্তির টাকা ঢুকেছিল ২০২৩ সালের ১৫ই নভেম্বর। ঝাড়খণ্ডের খুন্তি থেকে এই টাকা স্থানান্তর করেছিলেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে এই স্কিমের ৫ বছর পূর্ণ হয়েছে।

জেনে নিন কীভাবে PM কিষান প্রকল্পের (PM Kishan Yojana) স্ট্যাটাস চেক করবেন:

◆ প্রথমে স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে হবে।

◆ এরপর Know Your Status এ ক্লিক করে রেজিস্ট্রেশন নম্বর পূরণ করতে হবে।

◆ স্ক্রিনে প্রদর্শিত ক্যাপচা লিখতে হবে।

◆ আরও সমস্ত তথ্য লিখে Get Details-এ ক্লিক করতে হবে।

◆ এরপরই স্ক্রিনে স্কিমের স্ট্যাটাস দেখতে পাওয়া যাবে।

এই কৃষকরা এই প্রকল্পের (PM Kisan Yojana) সুবিধা পাবেন না

তবে যে সকল কৃষক ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করেননি তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না অর্থাৎ এই প্রকল্পের সুবিধা পেতে কৃষকদের ই-কেওয়াইসি প্রক্রিয়া এবং জমি যাচাই করতে হবে। নচেৎ এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হতে হবে।

আরও পড়ুন: Srijit Mukherji: কন্যা সন্তানের বাবা হলেন সৃজিত; বাড়িতে এলো নতুন সদস্য

সর্বশেষ খবর টলিউড অনলাইনের-এর গুগল নিউজ চ্যানেলে।

সব খবর সবার আগে জানতে অবশ্যই ফলো করুন আমাদের Google News। এছাড়াও যুক্ত হতে পারবেন সরাসরি আমাদের WhatsApp Channel এও।

Leave a Comment