UPI Address Issue: ডিজিটাল হয়েছে ইন্ডিয়া। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর থেকেই ডিজিটাল পেমেন্ট এবং লেনদেনের উপর গুরুত্ব আরোপ করেছেন। যার ফলে প্রযুক্তি ঢুকে পড়েছে ব্যাংকেও। এই ডিজিটাল পেমেন্টের এক অন্যতম নির্ভরযোগ্য মাধ্যম ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেজ যাকে বলা হয় ইউপিআই।
তবে এই ইউপিআই পেমেন্ট করতে গিয়ে বিপদে পড়েন কেউ কেউ। ভুল জায়গায় চলে যায় টাকা। আবার বহু সময় টাকা পাঠানোর পরেও পেমেন্ট নাকঁচ হয়ে গেলে পাওয়া যায় না টাকা। এতে চরম বেকায়দায় পড়তে হয় সাধারণ মানুষকে। তবে এবার ভোগান্তির দিন শেষ কারণ দেশের সর্বোচ্চ ব্যাংক আর বি আই আনলো নতুন নিয়ম।
নির্দেশিকা:
তারা নতুন নির্দেশিকা জারি করেছে তাতে দেখা যাচ্ছে ভুল ইউপিআই এড্রেসে যদি টাকা আপনি পাঠিয়ে ফেলেন তবে ফেরত পেতে পারেন সেই টাকা। ২৪ অথবা ৪৮ ঘণ্টার মধ্যে ফেরত আসতে পারে সেই টাকা! কিন্তু রয়েছে একটা শর্ত। একই ব্যাংক থেকে এই টাকা অদল বদল হলে ফিরে আসতে পারে। ভিন্ন ব্যাংক হলে সময় লাগবে কিছুটা বেশি। কিভাবে টাকা ফেরত পেতে পারেন?
আগে প্রাপকের সঙ্গে যোগাযোগ করতে পারেন তিনি আপনার টাকা পেয়েছেন কিনা! শুধু তাই নয় ইউপিআই অ্যাপ কাস্টমার সাপোর্ট এখানে যোগাযোগ করতে পারেন। সেখানে রয়েছে তাদের গ্রাহক সহায়তা টিম। গোটা বিষয়টি পুঙ্খানুপুঙ্খ তাদের জানাতে হবে।
সমাধানের চাবিকাঠি:
কাস্টমার সাপোর্ট যদি সমস্যার সমাধান কোনভাবেই না করতে পারে তবে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার কাছে সরাসরি অভিযোগ দায়ের করতে পারেন। তাদেরকে অভিযোগ জানালেই তথ্যপ্রমাণ এবং লেনদেনের ভিত্তিতে সমাধান করবেন তারা। প্রয়োজনে নিজের ব্যাংকে জানাতে পারেন। চার্জ ব্যাগ প্রক্রিয়ায় চলে আসতে পারে টাকা। এতেও যদি না হয় তবে একটি টোল ফ্রি নাম্বারে ফোন করতে পারেন।1800-120-1740 এই নম্বরে ফোন করে যে কোন ইউপিআই সংক্রান্ত সমস্যার কথা জানিয়ে দিন। নিশ্চিন্তে ফেরত পাবেন টাকা