লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Bank Rules: ১লা মে থেকে বদলে গেলো ব্যাংকের বিভিন্ন নিয়ম; না জানলে পড়বেন চরম বিপদে!

Published on:

Bank Rules: প্রত্যেক মানুষই নিজের উপার্জন করা টাকা সঞ্চয়ের জন্য ব্যাঙ্কের উপরই ভরসা রাখেন। প্রত্যেক নাগরিকেরই দেশের বিভিন্ন ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। টাকা তোলা বা জমা দেওয়া ছাড়াও আরও বিভিন্ন কাজে ব্যাংকের দ্বারস্থ হতে হয় সাধারণ মানুষকে। মাঝেমধ্যেই ব্যাঙ্কগুলি তাদের নিয়মে রদবদল করে থাকে। যেমন নতুন অর্থকর্ষ শুরু হওয়ার পরেই ব্যাংকের নিয়মে রদবদল করা হয়। তবে এইসব নতুন নিয়ম সম্পর্কে মানুষজন ওয়াকিবহল না থাকলে সমস্যায় পড়তে হতে পারে। তাই সর্বদা ব্যাংকে নতুন নিয়মগুলি সম্পর্কে জেনে রাখা অত্যন্ত জরুরি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যেমন ১লা মে থেকে আইসিআইসিআই ব্যাংক, এইচডিএফসি ব্যাংক, ইয়েস ব্যাংক তাদের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে বিশেষ নিয়ম শুরু করতে চলেছে। তাই এইসব ব্যাংকের গ্রাহকদের নতুন নিয়ম সর্ম্পকে জেনে রেখে ভালো। সেভিংস অ্যাকাউন্ট থেকে শুরু করে ক্রেডিট কার্ডের নিয়মেও আনা হচ্ছে পরিবর্তন। আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক কোন ব্যাংকে কী পরিবর্তন ঘটছে (Bank Rules)।

These Bank Rules Change From 1ST May:

HDFC Bank: এই ব্যাঙ্ক প্রবীন নাগরিকদের জন্য স্পেশাল ফিক্সড ডিপোজিটের সময় বাড়িয়ে দিয়েছে। আগামী ১০ ই মে পর্যন্ত এই ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা যাবে।

ICICI Bank: আইসিআইসিআই ব্যাঙ্ক তাদের সেভিংস অ্যাকাউন্টের লেনদেনের ক্ষেত্রে কিছুটা পরিমাণ চার্জ বৃদ্ধি করতে চলেছে। যেমন- আইএমপি ট্রান্সফার, চেক বই ইস্যু, ডেবিট কার্ডের বার্ষিক ফি সমস্ত কিছুতেই চার্জ বৃদ্ধি করা হয়েছে।

  • আইসিআইসি ব্যাংকের ডেবিট কার্ড ব্যবহারের জন্য ১লা মে থেকে বার্ষিক ২০০ টাকা চার্জ দিতে হবে গ্রাহকদের। আর গ্রামীণ অঞ্চলের গ্রাহকদের প্রতিবছর চার্জ বাবদ দিতে হবে ৯৯ টাকা।
  • এছাড়া এই ব্যাংকের চেকবুকের প্রথম ২৫ পাতা ব্যবহারের জন্য গ্রাহকদের কোনো চার্জ দিতে হবে না কিন্তু এরপরে প্রত্যেক পাতায় ৪ টাকা করে চার্জ দিতে হবে।
  • এর পাশাপাশি ডিডি বা পিও ক্যানসেল, ডুপ্লিকেটর জন্য ১০০ টাকা করে চার্জ প্রদান করতে হবে গ্রাহকদের।
  • ১০০০ টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ হিসাবে ৫ টাকা দিতে হবে।
  • আবার ২৫ হাজার টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে এই চার্জ লাগবে ১৫ টাকা।
  • আর আই এম পিএস লেনদেনের ক্ষেত্রে ১০০০ টাকা পর্যন্ত লেনদেনের জন্য আড়াই টাকা করে চার্জ দিতে হবে।
  • এছাড়া সই এটেস্টেস্ট করার জন্য চার্জ লাগবে ১০০ টাকা।

আরও পড়ুন: Bestune Xiaoma: দাম শুরু ৩.৪৭ লাখ থেকে, ১২০০ কিলোমিটার চলবে মাত্র এক চার্জেই!

YES Bank: ইয়েস ব্যাঙ্কও এলিমেন্ট ডেবিট কার্ডের জন্য গ্রাহকদের প্রতি বছর ২৯৯ টাকা করে চার্জ প্রদান করতে হবে।পাশাপশি এনগেজ ডেবিট কার্ডের জন্য প্রত্যেক বছর ৩৯৯ টাকা আর এক্সপ্লোর ডেবিট কার্ডের জন্য প্রত্যেক বছর ৫৯৯ টাকা করে চার্জ দিতে হবে গ্রাহকদের। এছাড়া রূপে ডেবিট কার্ডের জন্য বছরে ১৪৯ টাকা করে চার্জ প্রদান করতে হবে।

এর সঙ্গে অন্য ব্যাঙ্কের এটিএম ব্যবহার করার ক্ষেত্রে প্রথম পাঁচটি লেনদেনের কোনো চার্জ না লাগলেও পরবর্তী প্রত্যেক লেনদেনের জন্য ২১ টাকা করে চার্জ দিতে হবে গ্রাহকদের। আর ননফিন্যান্সিয়াল ট্রানজ্যাকশনের ক্ষেত্রে চার্জ দিতে হবে ১০ টাকা (Bank Rules)।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।