আজ থেকে মেট্রোর ইয়েলো ও অরেঞ্জ লাইন চালু! যাত্রীরা কী কী সুবিধা পাবেন?

Kolkata Metro Services: শহর কলকাতার পরিবহন ব্যবস্থায় এক ঐতিহাসিক পরিবর্তনের সাক্ষী রইলেন যাত্রীরা। গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে উদ্বোধন হয়েছিল কলকাতা মেট্রোর (Kolkata Metro Services) তিনটি নতুন রুটের। তার মধ্যে সোমবার সকাল ৮টা থেকেই আনুষ্ঠানিকভাবে যাত্রীদের জন্য চালু হয়ে গেল অরেঞ্জ লাইন (নিউ গড়িয়া–বেলেঘাটা) এবং ইয়েলো লাইন (নোয়াপাড়া–জয়হিন্দ ...

Updated on:

Kolkata Metro Services

Kolkata Metro Services: শহর কলকাতার পরিবহন ব্যবস্থায় এক ঐতিহাসিক পরিবর্তনের সাক্ষী রইলেন যাত্রীরা। গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে উদ্বোধন হয়েছিল কলকাতা মেট্রোর (Kolkata Metro Services) তিনটি নতুন রুটের। তার মধ্যে সোমবার সকাল ৮টা থেকেই আনুষ্ঠানিকভাবে যাত্রীদের জন্য চালু হয়ে গেল অরেঞ্জ লাইন (নিউ গড়িয়া–বেলেঘাটা) এবং ইয়েলো লাইন (নোয়াপাড়া–জয়হিন্দ বিমানবন্দর)। এই দুটি রুট চালু হওয়ার ফলে উত্তর থেকে দক্ষিণ, এবং পূর্ব থেকে পশ্চিম—সব দিকের সংযোগ আরও মজবুত হল।

ইয়েলো লাইনের যাত্রা: নোয়াপাড়া থেকে সরাসরি বিমানবন্দর

নতুন চালু হওয়া ইয়েলো লাইনের সবচেয়ে বড় আকর্ষণ হলো বিমানবন্দরে দ্রুত সংযোগ। আগে যেখানে ডামডুম বা অন্যান্য পরিবহন ব্যবস্থার উপর নির্ভর করতে হতো, এবার যাত্রীরা মাত্র ১০ মিনিটে নোয়াপাড়া থেকে জয়হিন্দ বিমানবন্দর পৌঁছে যেতে পারবেন।

প্রধান স্টপেজসমূহ

  • নোয়াপাড়া
  • দমদম ক্যান্টনমেন্ট
  • যশোর রোড
  • জয়হিন্দ বিমানবন্দর

এই রুট চালু হওয়ার ফলে উত্তর কলকাতা, দমদম ও তার আশেপাশের বাসিন্দারা সহজেই বিমানবন্দরে পৌঁছতে পারবেন। এটি শুধুমাত্র যাত্রীদের সুবিধাই বাড়াবে না, বরং বিমানবন্দরের ট্রাফিক চাপও অনেকটা কমাবে বলে আশা করা হচ্ছে।

অরেঞ্জ লাইনের নতুন সংযোগ: নিউ গড়িয়া থেকে রুবি হয়ে বেলেঘাটা

অরেঞ্জ লাইনের নতুন সংযোগ শুরু হয়েছে নিউ গড়িয়া থেকে। আপাতত এটি রুবি মোড় (হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন) হয়ে গিয়ে বেলেঘাটা পর্যন্ত চলবে। এই রুটে মেট্রো চালুর ফলে দক্ষিণ কলকাতা ও ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস অঞ্চলের মানুষের যাতায়াত আরও দ্রুত হবে। আগে রুবি থেকে বেলেঘাটা পৌঁছতে যেখানে অনেকটা সময় লাগত, এখন মেট্রোর (Kolkata Metro Services) কারণে যাত্রীরা খুব অল্প সময়েই গন্তব্যে পৌঁছে যেতে পারবেন। ভবিষ্যতে এই রুট আরও দীর্ঘ হয়ে সল্টলেক ও নিউ টাউনের সঙ্গে সংযুক্ত হবে বলে জানা গেছে।

ইস্ট–ওয়েস্ট মেট্রোর সম্প্রসারণ: শিয়ালদা থেকে এসপ্ল্যানেড

শুক্রবার প্রধানমন্ত্রী যে তিনটি অংশ উদ্বোধন করেছিলেন, তার মধ্যে অন্যতম হলো ইস্ট–ওয়েস্ট মেট্রো। এর আওতায় শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত আড়াই কিলোমিটারের পথ এখন মাত্র ৩ মিনিটে অতিক্রম করছেন যাত্রীরা। এর ফলে শিয়ালদা–হাওড়া করিডর আরও সহজতর হলো এবং পূর্ব কলকাতার সঙ্গে মধ্য কলকাতার যোগাযোগ দ্রুততর হলো।

যাত্রী ভোগান্তি কমাতে বড় পদক্ষেপ

কলকাতার মেট্রো রেল (Kolkata Metro Services) বহু বছর ধরেই যাত্রীদের জন্য শহরের অন্যতম সেরা পরিবহন মাধ্যম। কিন্তু ভিড়, দেরি এবং যোগাযোগ সমস্যার কারণে বহুবার যাত্রীদের অসুবিধায় পড়তে হয়। নতুন তিনটি রুট চালু হওয়ায় এখন অনেকাংশেই কমবে সেই ভোগান্তি। বিশেষত, ইয়েলো লাইনের বিমানবন্দর সংযোগ এবং অরেঞ্জ লাইনের বাইপাস সংযোগ শহরের পরিবহনে আমূল পরিবর্তন আনবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ভাড়া কত?

নতুন চালু হওয়া রুটগুলির ভাড়া সম্পর্কেও তথ্য প্রকাশ করেছে মেট্রো কর্তৃপক্ষ।

  • নোয়াপাড়া থেকে বিমানবন্দর যেতে ভাড়া ধরা হয়েছে মাত্র ২০ টাকা
  • ভবিষ্যতে দমদম থেকে বিমানবন্দর যেতে খরচ হবে ৩০ টাকা
  • ধর্মতলা পর্যন্ত গেলে দিতে হবে ৪০ টাকা

সাশ্রয়ী ভাড়া নির্ধারণের ফলে সাধারণ যাত্রীদের কাছে এই পরিষেবা সহজলভ্য হবে।

যাত্রী সাড়া: ইতিহাস গড়ল টিকিট বিক্রির অঙ্ক

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর শুক্রবার রাত থেকেই চালু হয়েছে ইস্ট–ওয়েস্ট মেট্রোর হাওড়া–সেক্টর ফাইভ অংশ। অবাক করার মতো তথ্য হলো—চালু হওয়ার পর প্রথম দিনেই অফলাইন ও অনলাইনে টিকিট বিক্রি করে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ আয় করেছে ৩৪ লক্ষ ৬০ হাজার ৬৭২ টাকা। শহরের মেট্রো পরিষেবার ইতিহাসে এটি অন্যতম বড় রেকর্ড। এই তথ্য থেকেই বোঝা যাচ্ছে, নতুন রুট নিয়ে যাত্রীদের উৎসাহ কতটা বেশি।

পর্যাপ্ত কর্মীর অভাব? উঠছে প্রশ্ন

তবে একাধিক যাত্রী ও বিশ্লেষকের মতে, এত বড় মেট্রো নেটওয়ার্ক চালাতে হলে যথেষ্ট কর্মী প্রয়োজন। বর্তমানে মেট্রো রেলওয়ের কর্মী সংখ্যা কি সেই চাহিদা পূরণ করতে পারবে? নতুন রুট চালু হলেও ভবিষ্যতে যদি প্রযুক্তিগত সমস্যা বা যাত্রী চাপ সামলাতে গিয়ে অসুবিধা হয়, তবে আবারও প্রশ্ন উঠবে পরিষেবার মান নিয়ে। মেট্রো (Kolkata Metro Services) কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে যে, ধাপে ধাপে কর্মীসংখ্যা বাড়ানো হবে এবং যাত্রী পরিষেবা যাতে নির্বিঘ্ন থাকে তার জন্য সমস্ত পদক্ষেপ নেওয়া হয়েছে।

কলকাতার মেট্রো: এক ঐতিহাসিক অধ্যায়

১৯৮৪ সালে দক্ষিণেশ্বর থেকে টালিগঞ্জ পর্যন্ত প্রথম মেট্রো চলেছিল কলকাতায়। সেই পথচলার প্রায় চার দশক পর শহর এবার পেল এক বিশাল মাল্টি-লাইন মেট্রো নেটওয়ার্ক। বর্তমানে কলকাতার মেট্রো শহরের বিভিন্ন প্রান্তকে যুক্ত করছে—উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম এবং ভবিষ্যতে নিউ টাউন ও বিমানবন্দর পর্যন্ত। এই মেট্রো পরিষেবা শুধু কলকাতার যাত্রী নয়, দেশের অন্যান্য মেট্রো শহরগুলিকেও অনুপ্রাণিত করছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্বোধনের পর মাত্র কয়েক দিনের মধ্যে চালু হওয়া অরেঞ্জ ও ইয়েলো লাইনের মেট্রো পরিষেবা (Kolkata Metro Services) কলকাতাবাসীর যাতায়াতকে নতুন দিশা দিল। দ্রুত যাতায়াত, সাশ্রয়ী ভাড়া এবং আধুনিক অবকাঠামো—সব মিলিয়ে শহরের পরিবহন ব্যবস্থায় শুরু হলো এক নতুন অধ্যায়। যদিও পর্যাপ্ত কর্মী এবং রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে, তবুও যাত্রীরা আশাবাদী যে কলকাতা মেট্রো আগামী দিনে আরও উন্নত পরিষেবা দিয়ে দেশের সেরা মেট্রো নেটওয়ার্কগুলির মধ্যে জায়গা করে নেবে।

অবশ্যই দেখবেন: হাওড়া ময়দান-সেক্টর ফাইভ মেট্রো আজ থেকে চালু, কত পড়বে ভাড়া?

Anamika Sen

দেশ-বিদেশের খবর, অর্থনীতি, জ্যোতিষ, চাকরি সংক্রান্ত তথ্য এবং টেকনোলজির জগৎ—এই সব বিষয় নিয়ে লেখার অভিজ্ঞতা রয়েছে।
WhatsApp Icon