Vidyasagar Bridges 20 weak Cable To be replaced: যাত্রীদের হেনস্থা! পরিবর্তন করা হবে বিদ্যাসাগর সেতুর ২০ টি দুর্বল কেবল; টানা ১৫ মাস ব্যাহত যানচলাচল! জানুন বিস্তারিত

Vidyasagar Bridges 20 weak Cable To be replaced: প্রায় ৩৩ বছর ধরে হাওড়া ব্রিজের (Howrah Bridge) পরে হাওড়া-কলকাতার সংযোগ রক্ষা করে চলেছে যে সেতু তা হলো বিদ্যাসাগর সেতু বা দ্বিতীয় হুগলি ব্রিজ (Vidyasagar Bridge)। ১৯৯২ সালের অক্টোবর মাসে জনসাধারণের জন্য খুলে যায় এই সেতুর রাস্তা। পশ্চিমবঙ্গ রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ সেতু ...

Updated on:

Vidyasagar Bridges 20 weak Cable To be replaced: যাত্রীদের হেনস্থা! পরিবর্তন করা হবে বিদ্যাসাগর সেতুর ২০ টি দুর্বল কেবল; টানা ১৫ মাস ব্যাহত যানচলাচল! জানুন বিস্তারিত

Vidyasagar Bridges 20 weak Cable To be replaced: প্রায় ৩৩ বছর ধরে হাওড়া ব্রিজের (Howrah Bridge) পরে হাওড়া-কলকাতার সংযোগ রক্ষা করে চলেছে যে সেতু তা হলো বিদ্যাসাগর সেতু বা দ্বিতীয় হুগলি ব্রিজ (Vidyasagar Bridge)। ১৯৯২ সালের অক্টোবর মাসে জনসাধারণের জন্য খুলে যায় এই সেতুর রাস্তা। পশ্চিমবঙ্গ রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ সেতু হলো এটি। প্রতিদিন প্রায় লক্ষাধিক যানবাহন যাতায়াত করে এই সেতুর উপর দিয়ে।

বর্তমানে রাজ্য সরকারের প্রধান সচিবালয় নবান্নে যাওয়ার ক্ষেত্রেও এই সেতু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যার কারণে এই সেতু যোগাযোগ মাধ্যমের পাশাপাশি প্রশাসনিক দিক থেকেও অন্যতম গুরুত্বপুর্ণ হয়ে উঠেছে। সকল গুরুত্বের কথা বিবেচনা করে বিগত এক বছর ধরে এই সেতুর বিভিন্ন অংশ সংস্কার করা হয়েছে। বদলে ফেলা হয়েছে ব্রিজের নীচের অংশের ১৬টি হোল্ডিং ডাউন কেবল।

এবার এই সেতুর বিভিন্ন অংশে দুর্বল হয়ে পড়া ২০টি স্টে কেবল দ্রুত পরিবর্তনের কাজ শুরু করবে দায়িত্বপ্রাপ্ত সংস্থা। দ্রুতই সেই কাজ শুরু হবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে রাজ্য প্রশাসনের শীর্ষ অধিকারীরা ভারপ্রাপ্ত সংস্থার সঙ্গে এই বিষয় সংক্রান্ত বৈঠকে বসতে পারেন বলে সূত্রে খবর।

বিদ্যাসাগর সেতুর ২০টি দুর্বল কেবলের মেরামতি, বৈঠক নবান্নে:

গত বছর থেকে সেতুর নিরাপত্তা রক্ষার জন্য বিপুল সংস্কার চলছে। এই কাজের জন্য বরাদ্দ করা হয়েছে ২০০ কোটি টাকা। মেরামত থেকে শুরু করে রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিযুক্ত করা হয়েছে একটি জার্মান সংস্থাকে। বিগত এক বছর ধরে কলকাতার একটি সংস্থার সঙ্গে যৌথভাবে সেতুর বিভিন্ন অংশ মেরামতির কাজে যুক্ত রয়েছে ওই সংস্থা। সাধারণত স্টে কেবলগুলি সেতুর উপরের দিকে টান করে রাখে।

Read More: ফের কমল সোনার দাম! মধ্যবিত্তের মুখে হাসি, কিন্তু রুপো নিয়ে এল দুঃসংবাদ

বিশেষজ্ঞদের মতানুযায়ী, এই কাজটি সবচেয়ে ঝুঁকিপূর্ণ। ফলে নিরাপত্তার কথা মাথায় রেখে সবরকমের সতর্কতা অবলম্বন করতে চায়ছে নবান্ন। সেই কারণে এই বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকে থাকতে পারেন হুগলি রিভার ব্রিজ কর্পোরেশন এবং পুলিশের উচ্চ পদস্থ আধিকারিকরা করতে পারেন।কীভাবে কেবল পরিবর্তন করা হবে? কী কী ধরনের সতর্কতা অবলম্বন করা উচিত? সেসমস্ত বিষয়ে আলোচনা করা হবে।

বিদ্যাসাগর সেতু বন্ধ থাকতে পারে যান চলাচল:

সূত্র মারফত জানা গিয়েছে, এর আগে সেতুর নিচের অংশে যখন ১৬টি হোল্ডিং ডাউন কেবিল পরিবর্তন করা হয়েছিল সেই সময় সেতুর ওপর দফায় দফায় কয়েকটি লেনে যান চলাচল বন্ধ রাখা হয়েছিল। এক্ষেত্রেও সেতুর ওপর একাধিক লেনে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা টানতে পারে। তবে এই বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত হবে।

Read More: উচ্চ মাধ্যমিক 2025: ফল প্রকাশের আগেই রিভিউ ও স্ক্রুটিনির তারিখ ঘোষণা! জেনে নিন আবেদনের দিনক্ষণ

নবান্ন সূত্রে জানা গিয়েছে, দুর্বল কেবলগুলি পরিবর্তনের পর ৮২৩ মিটার দীর্ঘ সেতুর বিয়ারিং বদল শুরু হবে। সেই কাজের জন্য কয়েকদিন ১২ ঘণ্টা সেতু দিয়ে যান চলাচল পুরোপুরি বন্ধ রাখা হতে পারে। সবমিলিয়ে সেতুর মেরামতের কাজ শেষ হতে আরও ১৫ মাস সময় লাগতে পারে।

WhatsApp Icon