লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এবার ATM থেকে ক্যাশ তুলতে বাড়বে খরচ! লাফিয়ে বাড়ছে চার্জ, দিতে হবে বেশি টাকা

Published on:

WhatsApp Group Join Now

সামনে এলো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আপডেট। যা শুনে অবাক হয়েছেন ATM ব্যবহারকারীরা। যদি নিয়মিতভাবে ATM থেকে টাকা তুলতে হয় সেক্ষেত্রে এবার থেকে পকেটে টান পড়তে চলেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কনফেডারেশন অফ ATM ইন্ডাস্ট্রি (Confederation of ATM industry, CATMi) রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India) এবং ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India, NPCI)-কে ATM-এ লেনদেনের (ATM Transaction) সময়ে ইন্টারচেঞ্জ চার্জ বাড়াতে বলেছে। এমতাবস্থায়, CATMi-এর এই বিবৃতি মেনে নেওয়া হলে প্রতি লেনদেনে ২০ টাকার বেশি চার্জ আরোপ করা শুরু হবে। উল্লেখ্য যে, ইন্টারচেঞ্জ চার্জ হল সেই চার্জ যা কার্ড ইস্যুকারী ব্যাঙ্ক যে ব্যাঙ্কের ATM থেকে টাকা তোলা হয় তাকে প্রদান করে। তবে, ATM-এর ফ্রি লিমিটের বাইরে ATM ব্যবহার করা হলে এই চার্জটি দিতে হবে।

প্রতি লেনদেনে কত টাকা দিতে হবে?

CATMi বলেছে যে প্রতি লেনদেনে ২৩ টাকা চার্জ করা হবে। এই চার্জ নেওয়া হবে যখন কোনো ATM কার্ডহোল্ডার এক মাসে উপলব্ধ ফ্রি লিমিটের চেয়ে বেশি ATM ব্যবহার করবেন তখন। CATMi বলেছে, এই চার্জ ব্যবসার জন্য আরও ফান্ড সংগ্রহ করতে ব্যবহার করা হবে। CATMi-এর মতে, কিছু ব্যাঙ্ক প্রতি লেনদেনের হার ২১ টাকা এবং কিছু ব্যাঙ্ক ২৩ টাকা পর্যন্ত বাড়ানোর অনুরোধ করেছে।

এই মুহূর্তে ফ্রি লিমিট কত?

বর্তমানে SBI অর্থাৎ স্টেট ব্যাঙ্ক ৬ টি মেট্রো শহরে (বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, কলকাতা, মুম্বই এবং দিল্লি) মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন উপলব্ধ করছে। এই শহরগুলিতে, সাধারণ মানুষ তাঁদের ব্যাঙ্কের ATM-এ মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন করতে পারেন। অন্যান্য ব্যাঙ্কের ক্ষেত্রে এক মাসে বিনামূল্যে লেনদেনের সীমা হল ৩। এরপরে গ্রাহকদের প্রতি লেনদেনে আরও বেশি অর্থ প্রদান করতে হবে। যদি আমরা SBI সম্পর্কে বলি সেক্ষেত্রে স্টেট ব্যাঙ্কের নিজস্ব ATM থেকে ৫ টির বেশি লেনদেনের জন্য প্রতি লেনদেনে ১০ টাকা চার্জ করা হয় এবং অন্যান্য ATM-এর বিনামূল্যের সীমার বাইরে লেনদেনের জন্য ২০ টাকা চার্জ করা হয়।

আরও পড়ুন: Weather Forecast: আগামী সপ্তাহেই শুরু বর্ষা, নিস্তার মিলবে হাসফাঁস গরমের হাত থেকে

সেক্ষেত্রে, ATM-এর লেনদেনের চার্জ শেষবার ২০২১ সালে বাড়ানো হয়েছিল। সেই সময়ে এই চার্জ ১৫ টাকা থেকে বাড়িয়ে ১৭ টাকা করা হয়। এখন তা ২০ টাকা থেকে বাড়িয়ে ২১ টাকা করার দাবি উঠেছে। তবে, কিছু ব্যাঙ্ক এই চার্জ বাড়িয়ে ২৩ টাকা করতে বলেছে। ATM-এর লেনদেনের চার্জ অ্যাকাউন্টের প্রকৃতির ওপরেও নির্ভর করে থাকে। বেশিরভাগ ব্যাঙ্কই সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে এই চার্জ ধার্য করে। পাশাপাশি এই চার্জ প্রতি মাসে অ্যাকাউন্ট কিভাবে রক্ষণাবেক্ষণ করা হয় তার ওপরেও নির্ভর করে। এদিকে, বেশিরভাগ ব্যাঙ্ক কারেন্ট অ্যাকাউন্ট হোল্ডারদের ওপর কোনো চার্জ আরোপ করে না। এই ধরণের গ্রাহকরা তাঁদের ব্যাঙ্ক বা অন্য কোনো ব্যাঙ্কের ATM থেকে বারবার কোনো চার্জ ছাড়াই টাকা তুলতে পারেন।

WhatsApp Group Join Now
About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।