হলুদ লাইন পেরোলেই বিপদ! আজ পর্যন্ত কতজনকে দিতে হল জরিমানা, জানুন বিস্তারিত

সকাল হোক কিংবা সন্ধে, কলকাতার মেট্রো (Kolkata Metro) স্টেশনগুলিতে নিত্যদিনের ভিড় যেন একটা চেনা চিত্র। ব্যস্ততার চাপে অনেকেই প্ল্যাটফর্মে ট্রেন ধরার তাগিদে একেবারে প্রান্তে গিয়ে দাঁড়িয়ে পড়েন। কেউ কেউ আবার ট্রেনটা এল কি না দেখতে উঁকি মারেন প্ল্যাটফর্মের কিনারায়, যেন একটু আগে উঠলেই গন্তব্যে পৌঁছানো যাবে তাড়াতাড়ি। অথচ এই তাড়াহুড়োর ...

Updated on:

Kolkata Metro

সকাল হোক কিংবা সন্ধে, কলকাতার মেট্রো (Kolkata Metro) স্টেশনগুলিতে নিত্যদিনের ভিড় যেন একটা চেনা চিত্র। ব্যস্ততার চাপে অনেকেই প্ল্যাটফর্মে ট্রেন ধরার তাগিদে একেবারে প্রান্তে গিয়ে দাঁড়িয়ে পড়েন। কেউ কেউ আবার ট্রেনটা এল কি না দেখতে উঁকি মারেন প্ল্যাটফর্মের কিনারায়, যেন একটু আগে উঠলেই গন্তব্যে পৌঁছানো যাবে তাড়াতাড়ি। অথচ এই তাড়াহুড়োর মধ্যেই ভুলে যাচ্ছেন, একটুর জন্য ঘটে যেতে পারে বড়সড় বিপদ।

হলুদ লাইন পেরিয়ে দাঁড়ানো কি বিপজ্জনক জানেন? 

যে হলুদ লাইনটি প্ল্যাটফর্মের ধারে টানা থাকে, তা শুধুমাত্র আলংকারিক কোনও দাগ নয়—এটি নিরাপত্তার প্রতীক। অথচ শহরের বহু যাত্রী এই লাইনটিকে গুরুত্ব না দিয়ে বারবার পেরিয়ে যান, কেউ আবার ফোনে মগ্ন হয়ে দাঁড়িয়ে থাকেন লাইনটির ওপরই! আর সেই কারণেই সম্প্রতি কড়া পদক্ষেপের পথে হাঁটে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ (Kolkata Metro Authority)। তবে সেই পদক্ষেপ কতটা কার্যকর হল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

নতুন নিয়মে জরিমানা, তবে তথ্যের গরমিল? | Kolkata Metro Fine Rule June 2025, Data Transparency

পয়লা জুন থেকে কলকাতা মেট্রোর তরফে জানিয়ে দেওয়া হয়, প্ল্যাটফর্মের হলুদ লাইন (Yellow Line) পেরোলেই যাত্রীদের দিতে হবে ২৫০ টাকা জরিমানা (Fine of ₹250)। ট্রেনের নিরাপত্তা ও দুর্ঘটনা রোধে এই সিদ্ধান্ত গ্রহণ করা হলেও, বাস্তবে কতজন যাত্রী এই নিয়মে জরিমানার আওতায় পড়েছেন—তা নিয়ে ধোঁয়াশা। মেট্রো রেলের (Metro Railway) জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, জরিমানা চালু হয়েছে ঠিকই, কিন্তু আজ পর্যন্ত কতজন যাত্রীকে এই কারণে ফাইন করা হয়েছে, তার কোনও হিসেব নেই তাঁদের কাছে।

অবশ্যই দেখবেন: মাত্র ২৯ টাকায় AC লোকাল ট্রেন! শিয়ালদা-রাণাঘাট রুটের ভাড়ার তালিকা প্রকাশ

১৫ দিনে কত জরিমানা? নেই কোনও পরিসংখ্যান

আজ ১৭ জুন। ঠিক ১৫ দিন আগে চালু হয়েছে এই নিয়ম। অথচ এখনও পর্যন্ত জরিমানার সংখ্যা কত বা কত টাকা আদায় হয়েছে, সে বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের কাছে নেই কোনও পরিসংখ্যান (Statistics)। এমনকি কিছু স্টেশনে যাত্রীদের চোখের সামনেই প্ল্যাটফর্মের হলুদ রেখা (Yellow Safety Line) পেরিয়ে দাঁড়িয়ে থাকা বা ফোনে কথা বলার ঘটনা চোখে পড়ছে, অথচ কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ। এর ফলে নিয়মটি কার্যত শুধু কাগজেই রয়ে যাচ্ছে, বাস্তবে প্রয়োগ নিয়ে উঠছে প্রশ্ন।

নজরদারি কোথায়? প্রশ্ন যাত্রীদের

নিত্যযাত্রীদের (Daily Commuters) মতে, শুধু নিয়ম করলেই চলবে না, প্রয়োগে জোর দেওয়াটাই আসল। যাত্রীদের একাংশের অভিযোগ, স্টেশনগুলিতে আরপিএফ (RPF) কর্মীরা থাকলেও তাঁদের অধিকাংশই ব্যস্ত থাকেন নিজেদের মোবাইল ফোন নিয়ে। যার ফলে যাত্রীরা নির্বিঘ্নে হলুদ রেখা পেরিয়ে ট্রেনের কিনারায় দাঁড়িয়ে পড়েন। রেলের পক্ষ থেকে যতই জরিমানার কথা বলা হোক না কেন, মাঠে প্রয়োগের অভাবে সেই নিয়মের কার্যকারিতা আজ প্রশ্নের মুখে।

অবশ্যই দেখবেন: সরকারি কর্মীদের ২৫% ডিএ মেটাতে ঋণের পথে নবান্ন, সুপ্রিম কোর্টের চাপে বড় পদক্ষেপ!

WhatsApp Icon