Indian Railway: বিমানের পর এবার ট্রেনে! লাগেজ নিয়ে আসছে রেলের নতুন কড়া নিয়ম, না মানলেই বিপদ

কলকাতা: ভারতীয় রেলওয়ে (Indian Railway) বিমানবন্দরের মতো যাত্রীদের জন্য কঠোর লাগেজ নিয়ম চালু করতে চলেছে। সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, লাগেজের ওজন সীমা চালু করা হবে এবং যাত্রীদের গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনগুলিতে ইলেকট্রনিক ওজন মেশিনের মাধ্যমে তাদের লাগেজ বহন করতে হবে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, যারা অনুমোদিত ওজন সীমার বেশি ব্যাগ বহন ...

Updated on:

Indian Railway

কলকাতা: ভারতীয় রেলওয়ে (Indian Railway) বিমানবন্দরের মতো যাত্রীদের জন্য কঠোর লাগেজ নিয়ম চালু করতে চলেছে। সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, লাগেজের ওজন সীমা চালু করা হবে এবং যাত্রীদের গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশনগুলিতে ইলেকট্রনিক ওজন মেশিনের মাধ্যমে তাদের লাগেজ বহন করতে হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যারা অনুমোদিত ওজন সীমার বেশি ব্যাগ বহন করবেন, এমনকি অতিরিক্ত ভারী লাগেজ বহন করবেন, তাদের অতিরিক্ত চার্জ বা জরিমানা দিতে হবে। ভারতীয় রেলওয়ে (Indian Railway) পুনর্নির্মিত স্টেশনগুলিতে প্রিমিয়াম একক-ব্র্যান্ড আউটলেটও চালু করছে।

একজন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এই আউটলেটগুলিতে পোশাক, পাদুকা, ইলেকট্রনিক্স, ভ্রমণ সরঞ্জাম ইত্যাদি সরবরাহ করা হবে, যা সুবিধা বৃদ্ধি করবে এবং রেলওয়ের রাজস্ব বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

ট্রেনের শ্রেণিভেদে অনুমোদিত সীমা পরিবর্তিত হবে: এসি প্রথম শ্রেণীর যাত্রীদের সর্বোচ্চ ৭০ কেজি, এসি টু টিয়ার ৫০ কেজি, এবং এসি থ্রি টিয়ার এবং স্লিপারে সর্বোচ্চ ৪০ কেজি পর্যন্ত ভার বহনের অনুমতি থাকবে, প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়াও, সাধারণ শ্রেণীর যাত্রীদের সর্বোচ্চ ৩৫ কেজি পর্যন্ত বহন করার অনুমতি দেওয়া হবে। অতিরিক্ত ওজনের ব্যাগের জন্য জরিমানা করা হবে, এমনকি যদি সেগুলি নির্দিষ্ট ওজন সীমার নিচেও থাকে।

প্রাথমিকভাবে এনসিআর জোনের গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে এই পরিষেবা চালু করা হবে, যার মধ্যে রয়েছে প্রয়াগরাজ জংশন, প্রয়াগরাজ ছেওকি, সুবেদারগঞ্জ, কানপুর সেন্ট্রাল, মির্জাপুর, টুন্ডলা, আলিগড় জংশন, গোবিন্দপুরী এবং ইটাওয়া।

প্রয়াগরাজ জংশনের পুনর্নির্মাণ

প্রয়াগরাজ জংশন রেলওয়ে স্টেশনটি অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে একটি বড় পুনর্নির্মাণের কাজ চলছে, যার ব্যয় ₹৯৬০ কোটি। এই প্রকল্পের লক্ষ্য হল স্টেশনটিকে একটি মডেল রেল হাবে রূপান্তরিত করা, যেখানে বিশ্বমানের সুযোগ-সুবিধা সহ নয় তলা বিশিষ্ট একটি কাঠামো থাকবে, যার সাথে প্রশস্ত অপেক্ষা লাউঞ্জ, উচ্চ-গতির ওয়াই-ফাই, সৌরশক্তি ব্যবস্থা, বৃষ্টির জল সংগ্রহ, স্বয়ংক্রিয় টিকিট ভেন্ডিং মেশিন এবং ডিজিটাল তথ্য প্রদর্শনের মতো বৈশিষ্ট্য থাকবে।

২০২৬ সালের ডিসেম্বর থেকে, কেবলমাত্র বৈধ ট্রেন টিকিটধারী যাত্রীদের টার্মিনাল এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হবে এবং টিকিটটি বিমান ভ্রমণের মতোই বোর্ডিং পাসের মতো কাজ করবে। এছাড়াও, অযাত্রীদের একটি প্ল্যাটফর্ম টিকিটের প্রয়োজন হবে, যা একটি দর্শনার্থী পাস হিসেবে কাজ করবে, প্রতিবেদনে বলা হয়েছে। সরকার আনুষ্ঠানিকভাবে এই পরিবর্তনগুলি নিশ্চিত করেনি।

অবশ্যই দেখবেন: Indian Railway: ট্রেনে ভ্রমণের আগে সাবধান! এই জিনিস সঙ্গে পেলে জেল-জরিমানা দুটোই

Anamika Sen

দেশ-বিদেশের খবর, অর্থনীতি, জ্যোতিষ, চাকরি সংক্রান্ত তথ্য এবং টেকনোলজির জগৎ—এই সব বিষয় নিয়ে লেখার অভিজ্ঞতা রয়েছে।
WhatsApp Icon