লোকাল ট্রেনে এবার ভিড় নয়, শুধু আরাম! শিয়ালদহ ডিভিশনে দারুণ পরিবর্তন আনছে পূর্ব রেল

সকালবেলা ট্রেন ধরার জন্য হুড়োহুড়ি, কামড়ার দরজায় ঠেলাঠেলি, গায়ে গায়ে ঠাসাঠাসি ভিড়—এই ছবি বহু মানুষের নিত্যদিনের সঙ্গী। কাজের চাপ, সময়ের তাড়া আর অসহনীয় গরম মিলিয়ে এই যাত্রা হয়ে ওঠে আরও কষ্টকর। দাঁড়ানোর জায়গা তো দূরের কথা, শ্বাস নেওয়ারও জায়গা পাওয়া দুষ্কর। বহু মানুষ দিনের শুরুতেই ক্লান্ত হয়ে পড়েন এই অনভিপ্রেত ...

Updated on:

Indian Railways

সকালবেলা ট্রেন ধরার জন্য হুড়োহুড়ি, কামড়ার দরজায় ঠেলাঠেলি, গায়ে গায়ে ঠাসাঠাসি ভিড়—এই ছবি বহু মানুষের নিত্যদিনের সঙ্গী। কাজের চাপ, সময়ের তাড়া আর অসহনীয় গরম মিলিয়ে এই যাত্রা হয়ে ওঠে আরও কষ্টকর। দাঁড়ানোর জায়গা তো দূরের কথা, শ্বাস নেওয়ারও জায়গা পাওয়া দুষ্কর। বহু মানুষ দিনের শুরুতেই ক্লান্ত হয়ে পড়েন এই অনভিপ্রেত অভিজ্ঞতার জন্য (Indian Railways)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভ্যাপসা গরমে দুর্ভোগ আরও বাড়ায় যাত্রীদের | Summer Travel Problems 

এই সময় বাংলার তাপপ্রবাহ (Heatwave) পরিস্থিতি যাত্রীদের দুর্ভোগ কয়েক গুণ বাড়িয়ে দেয়। দরজা-জানালা বন্ধ, তপ্ত কামড়ার মধ্যে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। শিয়ালদহ (Sealdah) ডিভিশনের বহু যাত্রী এই পরিস্থিতির শিকার। বিশেষ করে কৃষ্ণনগর-লালগোলা (Krishnanagar-Lalgola) রুটে ট্রেনের চাপ বেশি হওয়ায় যাত্রীদের ভোগান্তি সর্বাধিক। এ অবস্থায় স্বস্তির আশায় দিন গুনছেন অসংখ্য মানুষ।

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

নতুন সিদ্ধান্ত নিল ভারতীয় রেল | Indian Railways Decision 

এই পরিস্থিতির পরিবর্তন ঘটাতে বড় সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল (Indian Railways)। সূত্রের খবর অনুযায়ী, শিয়ালদহ ডিভিশনের কৃষ্ণনগর-লালগোলা (Krishnanagar-Lalgola) রুটে ১১টি মেমু (MEMU) ট্রেনকে ইএমইউ (EMU) ট্রেনে রূপান্তর করার পরিকল্পনা নেওয়া হয়েছে। যদিও এই পরিকল্পনা আপাতত স্থগিত রয়েছে, তবু রেল সূত্রে জানা যাচ্ছে, শীঘ্রই এই প্রকল্প চালু হতে চলেছে। নতুন প্রযুক্তির এই ইএমইউ ট্রেনগুলি আগের চেয়ে দ্রুত চলবে এবং এতে যাত্রী ধারণক্ষমতাও বাড়বে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

অবশ্যই দেখবেন: বিদ্যুতের মোটা বিল দেখে টেনশনে? মাত্র ৪টি কৌশলেই বিল হবে অর্ধেক!

ছোট স্টেশনেও থামবে ট্রেন | More Stations Coverage 

নতুন ব্যবস্থায় শুধু ট্রেনের গতি বা ধারণক্ষমতা নয়, পরিষেবার ধরনেও বড় পরিবর্তন আসবে। এই ট্রেনগুলি আর গ্যালোপিং (Galloping) হিসেবে চলবে না। প্রতিটি স্টেশনে থামবে, ফলে ছোট স্টেশন (Small Stations) থেকেও যাত্রীরা সহজে ওঠানামা করতে পারবেন। এর পাশাপাশি, কৃষ্ণনগর-লালগোলা রুটকে দু’ভাগে বিভক্ত করা হবে। শিয়ালদহ-কৃষ্ণনগর (Sealdah-Krishnanagar) রুটে আলাদা লোকাল (Local Train) পরিষেবা এবং কৃষ্ণনগর-লালগোলা (Krishnanagar-Lalgola) রুটে আলাদা প্যাসেঞ্জার (Passenger Train) পরিষেবা চালানো হবে। এর ফলে নিত্যযাত্রীরা আরও সুবিধা পাবেন।

অবশ্যই দেখবেন: শিব যোগে আজ ধনবৃষ্টি ৩ রাশির জীবনে! মহাদেব দিচ্ছেন বড় আশীর্বাদ, আজকের রাশিফল, ৯ জুন

শেষমেশ আরামদায়ক হবে ট্রেনযাত্রা | Comfortable Train Travel

সবচেয়ে বড় সুবিধা হল, ট্রেনগুলির মধ্যে ব্যবধান (Train Frequency) অনেকটাই কমে যাবে। ফলে দীর্ঘক্ষণ স্টেশনে (Station) দাঁড়িয়ে থাকতে হবে না যাত্রীদের। এর ফলে লোকাল ট্রেনের (Local Train) উপর চাপও কমবে, আর ভিড় কমে যাত্রা হবে আরও আরামদায়ক। নিত্যযাত্রীরা বলছেন, এই পরিবর্তনের ফলে কৃষ্ণনগর থেকে লালগোলা পর্যন্ত যাতায়াত অনেক সহজ হবে। গরমের সময়ে একটু প্রশ্বাস নেওয়ার সুযোগও মিলবে। রেল (Railway) মনে করছে, এই উদ্যোগ শিয়ালদহ ডিভিশনের (Sealdah Division) নিত্যযাত্রীদের জন্য এক বড় স্বস্তির কারণ হয়ে উঠবে।

অবশ্যই দেখবেন: বর্ষার আগেই ইলিশের জোয়ার! বাজারে হু হু করে নামছে দাম, খুশির হাওয়া বাঙালির ঘরে