লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Jamaisashthi Rituals 2024: জামাইষষ্ঠীতে মেয়ে-জামাইয়ের মঙ্গলকামনায় পুজোর ডালায় রাখুন এই ফলের ছড়া! জানুন নিয়ম

Published on:

WhatsApp Group Join Now

Jamaisashthi Rituals 2024:  ১২ মাসে ১৩ পার্বণ। আর এই তেরো পার্বণের মধ্যে অন্যতম হল জামাইষষ্ঠী। এটা যেমন তেমন ষষ্ঠী নয় বরং জামাইদের পেট পুজো করার ষষ্ঠী। বাঙ্গালীদের অন্যতম অবিচ্ছেদ্য একটি উৎসব এই জামাই ষষ্ঠী। এই দিনটাতে শাশুড়ির আদর যত্ন খেতে হলে আসতেই হবে শ্বশুরবাড়িতে। একদিকে যেমন থাকে নানান রকম লোভনীয় পদ। অন্যদিকে থাকে বিশেষ আদর যাকে বলে জামাই আদর। প্রতিবছর জ্যৈষ্ঠ মাসের এই জামাইষষ্ঠী পালন করা হয়। একে আবার অনেকে অরণ্য ষষ্ঠী বলে থাকেন। ষষ্ঠী মানেই সন্তানের মঙ্গল কামনা আর এই জামাইষষ্ঠীতে জামাই এবং মেয়ের মঙ্গল কামনা করে থাকেন শাশুড়ি মায়েরা। জামাই ষষ্ঠী উপলক্ষে বিভিন্ন বিশেষ পূজা অর্চনাও করে থাকেন তারা। পুজোর ডালি সাজিয়ে তোলা হয় ষষ্ঠী পুজোতে।

WhatsApp Group Join Now
Jamaisashthi Rituals:

সেখানে একদিকে যেমন থাকে নানান রকম রান্না করা পদ অন্যদিকে থাকে ফল ফুল। কিন্তু কিভাবে জামাইষষ্ঠীর সমস্ত আচার পালন করবেন। প্রথমেই কাঁঠাল পাতার উপর সাজিয়ে দিন বিজোড় সংখ্যক মরশুমী ফল। তার মধ্যে থাকতে পারে আম লিচু কলা নাশপাতি তালের শাঁস। এই ফলের মধ্যে একটি হতেই হবে একছড়া করমচা। অর্থাৎ করমচা এই জামাইষষ্ঠীর আচারে অন্যতম।

এর সঙ্গে রাখতে হবে ১০৮ টি দুর্বার গাছা! জামাইষষ্ঠীর দিন ভোরের বেলা স্নান করে নিতে হবে! এরপর একটি ঘট স্থাপন করতে হবে! তার মাঝে সিঁদুর লাগানো আম্রপল্লব দিয়ে দিতে হবে! আমের পাতা রাখতে হবে বিজোড় সংখ্যায়। এরপর জামাইষষ্ঠীর অপরিহার্য এবং অবিচ্ছেদ্য উপকরণ তালপাতার পাখা অবশ্যই রাখুন।

একটি সুতোর মধ্যে সর্ষের তেল এবং হলুদ লাগিয়ে তাতে ফুল ও বেলপাতা বেঁধে দিন। সেই সুতো মেয়ে জামাই এবং তাদের সন্তান-সন্ততিদের হাতে বেঁধে দিয়ে থাকেন শাশুড়ি মা। মেয়েদের বাঁ হাতে এবং ছেলেদের ডান হাতে বাধা হয়ে থাকে এই সুতো। তার আগে পুজোর থালি সাজিয়ে দেওয়া হয় মা ষষ্ঠীর কাছে।

আরও পড়ুন: Money Withdraw: টাকা তোলার জন্য ব্যাঙ্কে বা এটিএম- এ দাঁড়ানোর দিন শেষ! এসে গেছে নতুন ব্যবস্থা; এইবার ঘরে বসেই টাকা পাবেন হাতে! জানুন কীভাবে!

এরপরে ব্রতকথা পাঠ করা হয় সবশেষে হাতে সুতো বাঁধা হয়। তালপাতার পাখায় ভেজা দুর্বা ঘাস দিয়ে হাওয়া করা হয় মেয়ে জামাইকে। এরপর শাশুড়ি মা উপবাস ভঙ্গ করেন। তবে এদিন শাশুড়ি মায়ের পাতে থাকে নিরামিষ আহার। জামাইয়ের ভোজনে অবশ্য তাতে কোন ছেদ পড়ে না।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।