লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Old Age Pension Scheme: এবার থেকে রাজ্য সরকারের পক্ষ থেকে প্রতি মাসে পাবেন ১০০০ টাকা, জেনে নিন নতুন এই প্রকল্প সম্পর্কে

Published on:

WhatsApp Group Join Now

Old Age Pension Scheme: এই দেশের সরকারের তরফ থেকে তো কত রকম যোজনায় চালু করা হয়েছে জনসাধারণের সুবিধার্থে। কেন্দ্র এবং রাজ্য সরকার প্রত্যেক সময় সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে নানান রকম প্রকল্প নিয়ে এসেছে। ছোট শিশু থেকে শুরু করে বয়স্ক বৃদ্ধ-বৃদ্ধা প্রত্যেকের জন্যই রয়েছে নানান রকমের আলাদা আলাদা স্কিম।

তেমনি পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পর থেকে একের পর এক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই সমস্ত প্রকল্পের মধ্যে অন্যতম একটি হলো বার্ধক্য ভাতা। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত ৬০ ঊর্ধ্বের মানুষজন প্রতি মাসে হাজার টাকা করে ভাতা পেয়ে থাকেন। বর্তমানে রাজ্য সরকারের এই ভাতা বর্তমানে বাংলার ২০ লাখ ১৫ হাজার মানুষ পেয়ে থাকেন। কিন্তু এবার এই সংখ্যা পৌঁছবে প্রায় ২০ লক্ষ ৬৫ হাজারে।

খুব শীঘ্রই পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে আরো ৫০ হাজার মানুষের বার্ধক্য ভাতার জন্য সুব্যবস্থা তৈরি করা হচ্ছে। আমাদের রাজ্যে এমন অনেক মানুষ রয়েছেন যারা ৬০ বছর বয়সের পর কর্ম ক্ষমতা হারিয়ে ফেলেন। তাদের কথা মাথায় রেখেই সামান্য কিছু অর্থ দিয়ে সাহায্য করা হয় সরকারের পক্ষ থেকে। বাংলার ৬০ থেকে ৮০ বছর বয়সী বার্ধক্য ভাতা প্রাপকদের জন্য কেন্দ্র কিছুটা অর্থ সাহায্য প্রদান করে থাকে। কেন্দ্রের তরফে ২০০ টাকা দেওয়া হয়, বাকিটা দেওয়া হয়ে থাকে রাজ্য সরকারের পক্ষ থেকে। কেন্দ্রের কাছে রাজ্যের এখনো ১.৫ লক্ষ টাকা প্রাপ্য রয়েছে।

আরও পড়ুন: Sonakshi-Zaheer: ঘটক সালমান থেকে এভারগ্রীন রেখা, সোনাক্ষী সিনহা রিসেপশনে বসেছিল বলিউডের চাঁদেরহাট

রাজ্যের কোষাগাড় থেকে মোট ১৫০ কোটি টাকা বার্ধক্য ভাতার জন্য জন্য খরচ করা হয়ে থাকে। এরই মধ্যে আরও ৫০ হাজার মানুষ যুক্ত হতে চলেছেন। বার্ধক্য ভাতা প্রকল্পে দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে আবেদন গ্রহণ করা হয়ে থাকে। এছাড়াও ইতিমধ্যেই সরকারি পোর্টালে নাম নথিভুক্ত কাজ চলছে। শীঘ্রই সমস্ত কাজ শেষ করে আরো ৫০ হাজার বৃদ্ধ বৃদ্ধাদের বার্ধক্য ভাতা দিয়ে সাহায্য করা হবে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।