Railway News: রোজগার, পড়াশোনা বা ব্যক্তিগত প্রয়োজনে ট্রেনে যাতায়াত করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দায়। আর যাঁরা প্রতিদিন ট্রেন ধরেন, তাঁদের নিত্যদিনের অভিজ্ঞতা অনেকটা যুদ্ধ জয়ের মতোই। কখনও লাইনের সমস্যা, কখনও কোচের জীর্ণ দশা কিংবা হঠাৎ বাতিল হয়ে যাওয়া ট্রেন—সব মিলিয়ে রোজকার জীবনে ট্রেন যেন এক মিশ্র অনুভব। কিন্তু এবার বদল আসতে চলেছে সেই অভিজ্ঞতায়। সাধারণ যাত্রীর ভোগান্তি কমাতে বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।
নতুন রেলের যুগে প্রবেশের প্রস্তুতি (Railway Transformation)
গত কয়েক বছর ধরে পরিকাঠামো উন্নয়নের পথে দ্রুত গতিতে এগোচ্ছে ভারত। একের পর এক হাইওয়ে, বিমানবন্দর নির্মাণের মধ্যেই রেল ব্যবস্থাতেও দেখা যাচ্ছে নজরকাড়া অগ্রগতি। দেশের পরিবহন ব্যবস্থাকে আরও মজবুত করতে এবার রেলের ওপর জোর দিল কেন্দ্র সরকার। নতুন কোচ, ইঞ্জিন, বুলেট ট্রেন, বিশাল পরিমাণ ট্র্যাক বসানো—এই সমস্ত পরিকল্পনার মধ্যে দিয়ে ভারতীয় রেলের নতুন অধ্যায় শুরু হতে চলেছে, জানালেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।
আসছে ১০০০-র বেশি নতুন ট্রেন (1000 New Trains Incoming)
রেলমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, আগামী পাঁচ বছরের মধ্যে দেশের রেল নেটওয়ার্কে ১০০০টিরও বেশি নতুন ট্রেন (New Trains) যুক্ত হবে। আর শুধু তাই নয়, যাত্রী ও পণ্য পরিবহন ব্যবস্থায় এই নতুন ট্রেনগুলির মাধ্যমে এক বিপ্লব আসবে বলেই আশা রেলের। এদিকে কোচ ও ইঞ্জিন তৈরি নিয়েও দেশ এগিয়ে চলেছে নিজস্ব ক্ষমতায়। প্রতিবছর তৈরি হচ্ছে ৩০ হাজার ওয়াগন (Wagons) ও ১৫০০ লোকোমোটিভ (Locomotives), যা উত্তর আমেরিকা ও ইউরোপের সম্মিলিত উৎপাদনের থেকেও বেশি। একই সঙ্গে গত ১১ বছরে বসানো হয়েছে ৩৫ হাজার কিলোমিটার নতুন রেল ট্র্যাক (New Rail Track), যা গোটা জার্মানির রেল নেটওয়ার্কের সমান।
Read More: UTS অ্যাপে রেকর্ড! শিয়ালদা ডিভিশনে ৪১.৫৯ লক্ষ টিকিট বিক্রি করে চমকে দিল পূর্ব রেল
বুলেট ট্রেনে চড়ার স্বপ্ন বাস্তবের পথে (Bullet Train Launch 2027)
সবচেয়ে বড় চমক অবশ্য বুলেট ট্রেন। বহু প্রতীক্ষিত মুম্বাই-আমেদাবাদ বুলেট ট্রেন (Mumbai-Ahmedabad Bullet Train) প্রকল্পে এখন জোরকদমে চলছে নির্মাণ। জানা গেছে, ২০২৬ সালে প্রথম প্রোটোটাইপ ট্রেন চালানো হবে, আর ২০২৭ সালেই বাণিজ্যিক পরিষেবা চালু হবে বলেও জানিয়েছেন রেলমন্ত্রী। এই হাই-স্পিড রেল করিডোর (High-Speed Rail Corridor) তৈরিতে সহযোগিতা করছে জাপান এবং আইআইটি মাদ্রাজ। পাশাপাশি আরও উন্নত সিগনালিং সিস্টেম (Signaling System) এবং ট্র্যাক আপগ্রেডেশন (Track Upgradation) এর মাধ্যমে দুর্ঘটনার হারও কমানো হয়েছে ৮০%।
বিনিয়োগ ও যাত্রী পরিষেবায় নজিরবিহীন উন্নতি (Railway Investment and Passenger Experience)
রেল খাতে ২.৫২ লক্ষ কোটি টাকার (2.52 Lakh Crore Investment) রেকর্ড বিনিয়োগ করেছে কেন্দ্র সরকার, যা আগের তুলনায় ১০ গুণ বেশি। প্রাইভেট ও পাবলিক পার্টনারশিপ থেকেও এসেছে প্রায় ২০ হাজার কোটি টাকা (20,000 Crore)। যাত্রীদের সুবিধার জন্য যুক্ত হয়েছে ২০০০টি সাধারণ কোচ (General Coaches), চালু হয়েছে অমৃত ভারত (Amrit Bharat) ও নমো ভারত (Namo Bharat) এক্সপ্রেস ট্রেন। ট্রেন ভাড়া রাখা হয়েছে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে। রেলমন্ত্রী জানিয়েছেন, ভারতীয় রেলের ভাড়া (Rail Fare) পাকিস্তান ও বাংলাদেশের তুলনায় অনেক কম এবং রেল কখনোই সম্পূর্ণভাবে বেসরকারি হবে না। বরং জাপান ও সুইজারল্যান্ড মডেল (Japan-Switzerland Model) অনুসরণ করেই এগোবে ভারত।
Read More: পিছিয়ে গেল OBC মামলার সময়! উচ্চশিক্ষা ভর্তির সময়সীমা বাড়ালো রাজ্য সরকার!
📅 বিষয় | 🔗 লিংক/বিবরণ |
---|---|
🌤 আবহাওয়া আপডেট | ✅ প্রতিদিনের আবহাওয়ার খবর জানতে আমাদের ফলো করুন |
🔮 রাশিফল | ✅ দৈনিক রাশিফল ও জ্যোতিষশাস্ত্রভিত্তিক পরামর্শ |
💬 হোয়াটসঅ্যাপ | 👉 WhatsApp গ্রুপে যোগ দিন |
📢 টেলিগ্রাম | 👉 Telegram চ্যানেল সাবস্ক্রাইব করুন |
📰 অন্যান্য আপডেট | ✅ View More |