কলকাতা: খাদ্য সরবরাহের প্রধান প্রতিষ্ঠান সুইগি (Swiggy) আবারও খাদ্য সরবরাহের অর্ডারের জন্য প্ল্যাটফর্ম ফি বাড়িয়েছে, এখন তা ২ টাকা। উৎসবের মরশুমে গ্রাহক লেনদেন বৃদ্ধির কথা উল্লেখ করে, উৎসবের চাহিদা পুঁজি করতে সংস্থাটি ফি ১২ টাকা থেকে বাড়িয়ে ১৪ টাকা করেছে।
খাদ্য সরবরাহ প্ল্যাটফর্মটি ধারাবাহিকভাবে ফি বৃদ্ধি করে আসছে। সুইগির ফি ২০২৩ সালের এপ্রিলে ২ টাকা থেকে বেড়ে ২০২৪ সালের জুলাই মাসে ৬ টাকা এবং ২০২৪ সালের অক্টোবরে ১০ টাকায় পৌঁছেছে। বর্তমান ১৪ টাকার ফি মাত্র দুই বছরেরও বেশি সময়ের মধ্যে ৬০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
সুইগি (Swiggy) প্রতিদিন ২০ লক্ষেরও বেশি অর্ডার প্রক্রিয়া করে এবং বর্তমান প্ল্যাটফর্ম ফি স্তরে, এটি প্রতিদিন কোটি কোটি টাকার অতিরিক্ত আয় করে।বর্ধিত প্ল্যাটফর্ম ফি সম্পর্কে কোম্পানিটি এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি।
জুন ত্রৈমাসিকে (FY26-এর প্রথম প্রান্তিকে) Swiggy-এর বার্ষিক (YoY) ১,১৯৭ কোটি টাকার নিট লোকসান হয়েছে, যা আগের বছরের একই সময়ের (FY25-এর প্রথম প্রান্তিকে) ৬১১ কোটি টাকার লোকসানের স্টক এক্সচেঞ্জ ফাইলিং অনুসারে, বেঙ্গালুরু-ভিত্তিক এই সংস্থাটি ত্রৈমাসিকের ভিত্তিতে (QoQ) পূর্ববর্তী প্রান্তিকে (Q4 FY25) ১,০৮১ কোটি টাকার নিট লোকসান করেছে। ক্রমবর্ধমান লোকসানের কারণ মূলত এর কুইক কমার্স বিভাগ, ইন্সটামার্ট, যেখানে আর্থিক চাপ তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে।
জোমাটো এবং সুইগি (Swiggy) এর আগে উচ্চ চাহিদার দিনে উচ্চ প্ল্যাটফর্ম ফি পরীক্ষা করেছে। যদি অর্ডারের পরিমাণ প্রভাবিত না হয়, তবে তারা নতুন ফি কাঠামো বজায় রেখেছে। ভোক্তাদের জন্য একাধিক ফি বৃদ্ধি সত্ত্বেও কর্মীদের অবস্থার উন্নতি করতে ব্যর্থ হওয়ার জন্য কোম্পানিগুলি ধারাবাহিকভাবে সমালোচনার সম্মুখীন হচ্ছে।
অবশ্যই দেখবেন: Ration Card: এই কাজ না করলে বাতিল হবে রেশন কার্ড, লক্ষ লক্ষ মানুষ পড়বেন সমস্যায়!