লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

রাজ্যে বাড়ছে শিল্পের পরিমাণ! মাত্র দু মাসে ১৮ হাজার কোটি বিনিয়োগ, বাংলায় বাড়ছে চাকরির সুযোগ!

Published on:

WhatsApp Group Join Now

West Bengal: বাংলায় শিল্প নেই, শিল্প হয়না বাংলায়। বড় শিল্পগুলির পেছনে বিনিয়োগ করতে চায় না রাজ্য সরকার (West Bengal)। এই নিয়ে নানান রকমের বদনাম রয়েছে এই রাজ্যে সরকারের উপর। উপরন্তু এ বছর বাংলায় প্রস্তুতির সময় না পাওয়ার কারণে বাণিজ‍্য সম্মেলন অনুষ্ঠিত হবে না বলে জানা গিয়েছে। আর এতে বিরোধীদলের নেতারা চড়ে বসেছে শাসন দলের উপরে। একটা সুযোগও ছাড়ছে না শাসকদলের নেতাদের দিকে আঙ্গুল তুলতে।

উল্লেখ‍্য, সম্প্রতি কেন্দ্রীয় বাণিজ‍্য মন্ত্রকের দেওয়া তথ‍্য অনুসারে জানা গিয়েছে, চলতি বছরে বিপুল পরিমাণে বিনিয়োগ এসেছে বাংলায়। সূত্রের খবর অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে বাংলায় যে পরিমাণ বিনিয়োগ এসেছে তা বিগত ১০ বছর ধরে গড়ে যে পরিমাণ বিনিয়োগ এসেছিল তাকেও ছাপিয়ে গিয়েছে। তাও আবার শুধুমাত্র বড় সংস্থার হাত ধরেই বাংলায় এসেছে এই বিনিয়োগ।

পরিসংখ‍্যান বলছে, চলতি বছরের বিনিয়োগের পরিমাণ ছিল জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে ১৮ হাজার ৫৩০ কোটি টাকা। অন‍্যদিকে ২০২৩ এর জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে লগ্নির পরিমাণ ছিল ১ হাজার ২২৫ কোটি টাকা। সেক্ষেত্রে হিসেব করলে দেখা যাচ্ছে চলতি বছরে বিনিয়োগ বেড়েছে কয়েক গুণ। রিপোর্ট অনুযায়ী চলতি বছরের জানুয়ারি মাসেই ১৬ হাজার ২ হাজার ২৬১ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এই প্রস্তাবিত শিল্পগুলিতে ৪ হাজার ৮৯১ জনের কর্মসংস্থান হতে পারে।

স্টিল কাস্টিং, ইন্ডাস্ট্রিয়াল ইনস্যুলেশন, পোশাক, ডাকটাইল আয়রন পাইপ, স্টিল প্রসেসিং, রেলের বগি শিল্পে হয়েছে বিনিয়োগ। চলতি বছরে এই সমস্ত বড় বড় শিল্পের ক্ষেত্রেই বিনিয়োগ হয়েছে প্রচুর। এর মধ‍্যে ক্ষুদ্র শিল্পে বিনিয়োগের বিষয়টি যুক্ত করলে বাংলায় কর্মসংস্থানের সুযোগ আরো বাড়তে পারে। রাজ্যের মানুষের ক্ষেত্রে এটি খুবই ভালো খবর।

আরও পড়ুন: Weather Forecast: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, এবার খেলা দেখাবে নিম্নচাপ! দক্ষিণবঙ্গে বর্ষার নিয়ে বড় আপডেট দিল আবহাওয়া দফতর

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।