লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

DA Hike: নতুন বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকার! এবার ৪ নয়, বাংলার কর্মীদের DA ১০% বাড়ল

Published on:

WhatsApp Group Join Now

DA Hike: লোকসভা নির্বাচন শেষ হয়ে গিয়েছে। গ্রো ৪ঠা জুন এসে গিয়েছে ফলাফল। যেখানে পরিষ্কার হয়েছে যে পশ্চিমবঙ্গ রয়েছে তৃণমূল কংগ্রেসের হাতেই। নির্বাচনের দিন ঘোষণার পড়েই রাজ্যের অর্থ বাজেট পেশের সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন যে রাজ্যের সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বা DA ৪ শতাংশ বাড়ানো হবে। অর্থাৎ আগে সরকারী কর্মীরা ১০ শতাংশ DA পেত, বর্তমানে তাঁরা পাবে ১৪ শতাংশ DA। এবং বাজেটের মাধ্যমে মে মাস থেকে এই নিয়ম কার্যকরী হবে বলে জানিয়ে দেওয়া হয়।

কিন্তু ভোটের প্রচারে মেদিনীপুরের এগরায় এক জনসভায় DA বৃদ্ধি সম্পর্কে এক নয়া সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা শাসক দলের জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন ‘সরকারি কর্মীদের ১ মে থেকে বর্ধিত হারে DA দেওয়া হবে (DA Hike)। টাকা পাবেন ১ জুন। আমি আলোচনা করে ঠিক করলাম, ১ মে থেকে নয়, ১ এপ্রিল থেকে টাকাটা দেব। ১ মে যখন বেতনের টাকাটা হাতে পাবেন, তখন সঙ্গে সেই বর্ধিত ভাতাও পাবেন।’ সেই প্রতিশ্রুতি এ বার পূরণ করলেন মমতা। তবে এই আবহে সরকারী কর্মীদের কপাল আরও ডবল ভাবে খুলে গেল। কারণ সম্প্রতি রাজ্য সরকার আরও ১০ শতাংশ DA বৃদ্ধির ঘোষণা করল।

গত ১৩ই জুন পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা দফতরের প্ল্যানিং ও বাজেট শাখার তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের DA একলাফে ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। অর্থাৎ পশ্চিমবঙ্গের অ্যাঙ্গলো ইন্ডিয়ান স্কুল প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের DA ১০ শতাংশ হারে বৃদ্ধি করা হচ্ছে। আর এই নিয়ম কার্যকর করা হবে ১ জানুয়ারি থেকে (DA Hike)

আরও পড়ুন: এবার ATM থেকে ক্যাশ তুলতে বাড়বে খরচ! লাফিয়ে বাড়ছে চার্জ, দিতে হবে বেশি টাকা

এই বিজ্ঞপ্তির জেরে সাধারণ জনগণের মনে প্রশ্ন জাগছে কেন কয়েকজন নির্দিষ্ট বিভাগের শিক্ষকদের DA বৃদ্ধি পাচ্ছে। আসলে বলে রাখা ভালো প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং সংস্কৃত টোলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের DA পঞ্চম বেতন কমিশনের মাধ্যমে দেওয়া হয়ে থাকে। কিন্তু সরকারি শিক্ষকরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকায় তাঁদের এইমুহুর্তে DA বৃদ্ধির সুবিধা থাকছে না। যেখানে আগে এই শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের DA ১৪১ শতাংশ ছিল। কিন্তু বর্তমানে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে তা বাড়িয়ে ১৫১ শতাংশ করা হচ্ছে। অর্থাৎ, জানুয়ারি থেকে বর্ধিত হারে DA-র বকেয়াও দেওয়া হবে।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Weather Update: ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গের ১১ জেলায় টানা সাত দিন ধরে ঝড়-বৃষ্টি চলবে, আর এর প্রভাব থেকে বাদ যাবে না কলকাতাও

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।