লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

AC Machine: ঘরে AC আছে! এই সমস্যা নজরে পড়লে আজই সাবধান হয়ে যান; নচেৎ পড়তে হবে চরম বিপদে

Published on:

WhatsApp Group Join Now

AC Machine: বিশ্ব উষ্ণায়ন ফলে দিন দিন গরম বেড়েই চলেছে, এবং বর্তমান সময় এই প্রবল গরম থেকে বাঁচতে জনসাধারণকে ভরসা করে থাকতে হয় এসির ওপর। এয়ার কন্ডিশনার মেশিন থেকে বেরনো ঠান্ডা হাওয়ায় হৃদয় যেন জুড়িয়ে যায়। প্রত্যেক বছরই এই তীব্র গরমের সময় AC বিক্রির রীতিমতো হিড়িক পড়ে যায়। সম্প্রতি এই AC মেশিন নিয়েই ভয়ঙ্কর একটি আশঙ্কার কথা সামনে এসেছে।

WhatsApp Group Join Now

অনেক সময় দেখা যায় AC চলতে চলতে তা থেকে হঠাৎ করে দুর্গন্ধ বেরোয়। এর কারণ হল, বেশি তাপমাত্রায় AC মেশিনটি চালানো। এক্ষেত্রে AC-র ভিতরের অংশে আর্দ্রতা তৈরি হয়ে যায়। সেই জমে থাকা আর্দ্রতার জেরেই AC-র ভিতরের অংশে ব্যাকটেরিয়া জন্মাতে থাকে এছাড়াও যন্ত্রেটির মধ্যে অনেক সময় ধুলো পড়তেও দেখা যায়। সেই ধুলো এবং ব্যাকটেরিয়া মিশে তা থেকে দুর্গন্ধ ছড়াতে পারে।

তবে AC থেকে বেরনো সব দুর্গন্ধই এক রকমের হয় না। অনেক সময় এসির ভিতরে কীট-পতঙ্গ মরে থাকতে পারে। তা থেকে বেরনো দুর্গন্ধ আলাদা। সে ক্ষেত্রে ব্যাপারটাও নিজেদের বুঝে নিতে হবে।এছাড়াও AC-র কোনও পার্টস বিকল হলে ইলেক্ট্রনিক্স যন্ত্র পুড়ে যাওয়ার মতো গন্ধ বেরোতে পারে। সেক্ষেত্রেও যত তাড়াতাড়ি সম্ভব সর্তকতা নেওয়া উচিত।

আরও পড়ুন: LIC Nivesh Plus: আজই বিনিয়োগ করুন এলআইসির এই পলিসিতে! কয়েক মাসে টাকা হবে দ্বিগুণ! জানুন কীভাবে বিনিয়োগ করবেন

AC থেকে যে কোনও ধরনের অস্বাভাবিক গন্ধ বেরোলেই যত তাড়াতাড়ি সম্ভব সতর্ক হওয়া প্রয়োজন। নিয়মিত শুধু এসি ব্যবহার করলেই হবে না তার সাথে এসির ফিলটার পরিষ্কার রাখাটাও প্রয়োজন। AC-র ভিতরের অংশে যাতে কোনওভাবেই জল না ঢোকে সেটাও খেয়াল রাখতে হবে। প্রতিবার গ্রীষ্মকালের আগেই যখন এসি ব্যবহার শুরু হয় তার আগেই এসির সার্ভিসিং করিয়ে নেওয়া প্রয়োজন। AC থেকে যে কোনও ধরনের অস্বাভাবিক গন্ধ বেরোলেই দ্রুত AC মেশিনটি বন্ধ করে দেওয়া উচিত এবং বিশেষজ্ঞ মেকানিকের পরামর্শ নেওয়া উচিত।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।