লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Anasuya Sengupta: প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে নিলেন এই অভিনেত্রী

Published on:

WhatsApp Group Join Now

Anasuya Sengupta: প্রতি বছরের মত এ বছরও ধুমধাম ভাবে আয়োজিত হয়েছিল কান চলচ্চিত্র উৎসব। যেখানে ভারতের বিভিন্ন অভিনেতা অভিনেত্রী থেকে শুরু করে বিভিন্ন কনটেন্ট ক্রিয়াটারদের আমন্ত্রণ ছিল। এছাড়া হলিউডের বিভিন্ন অভিনেতা অভিনেত্রীরা উপস্থিত ছিলেন। প্রতিবছরই কান চলচ্চিত্র উৎসবে প্রতিটি দেশের বাছাই করা কিছু সিনেমা দেখানো হয়ে থাকে।

WhatsApp Group Join Now

সেখানে ভারতেরও বেশ কিছু সিনেমা ছিল। তবে এ বছর কান চলচ্চিত্র উৎসবে যেন ভারতের একটু বেশি নাম ডাকছিল। এ বছর কান চলচ্চিত্র উৎসবের বিভিন্ন মুহূর্ত ভারতের জন্য ভীষণই স্পেশাল ছিল। শ্যাম বেনেগালের মন্থন মুক্তির প্রায় ৪৮ বছর পরে এবার ভারতীয়ডের জন্য বেশ সুন্দর মুহূর্ত ছিল। তেমনি এইবছর কান চলচ্চিত্র উৎসবে একজন ভারতীয় অভিনেত্রী বড় পুরস্কার জিতেছেন।

অভিনেত্রীর নাম অনুসূয়া সেনগুপ্ত (Anasuya Sengupta)। যিনি হলেন কলকাতার বাসিন্দা। দ্য শেমলেস ছবিতে অভিনয় করার জন্য তিনি সেরা অভিনেত্রী আন সার্টেন রিগার্ড পুরস্কার জিতেছেন। বুলগেরিয়ান চলচ্চিত্র নির্মাতা কনস্ট্যান্টিন বোজানোভ পরিচালিত এবং রচিত এই চলচ্চিত্রটি রেণুকাকে ঘিরে আবর্তিত হয়েছে। ওই চরিত্রে অভিনয় করেছেন অনুসূয়া। যিনি একজন পুলিশ অফিসারকে হত্যা করার পর দিল্লির পতিতালয় থেকে পালিয়ে যান। ছবিতে রেণুকার প্রেমের আগ্রহ ওমরা শেঠিও অভিনয় করেছেন। অনুসূয়া তো নিজের সাফল্যের পুরস্কার পেয়েছেনই তার সঙ্গে প্রথম ভারতীয় হিসেবে কান চলচ্চিত্রে তিনিই একমাত্র অভিনেত্রী যিনি পুরস্কার জিতেছেন।

কলকাতার এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে ওইদিন অভিনেত্রী নিজের এই সাফল্যের কথা ভাগ করে নেন। তিনি (Anasuya Sengupta) জানান “আমি খবর পেয়েছিলাম যখন কনস্ট্যান্টিন আমাকে প্রেস কনফারেন্সের একটি লিঙ্ক পাঠিয়েছিলেন যাতে কান অফিসিয়াল নির্বাচনের ঘোষণা দেওয়া হয়। যখন আমাদের চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়, আমি আনন্দের সাথে চেয়ার থেকে লাফিয়ে উঠেছিলাম!”

আরও পড়ুনSaReGaMaPa-Haimanti Sukla: স্বামী-সন্তান না থাকলেও মনে নেই কোনো আক্ষেপ! সারেগামাপা-এর মঞ্চে ‘ছেলে’ হিসাবে কাকে সম্বোধন করলেন হৈমন্তী!

এছাড়াও দুটি ভারতীয় চলচ্চিত্র ‘সানফ্লাওয়ার্স ওয়ার দ্য ফার্স্ট ওয়ানস টু নো’ এবং ‘বানিহুড’ এই বছরের কান চলচ্চিত্র উৎসবে লা সিনেফ নির্বাচনে যথাক্রমে প্রথম এবং তৃতীয় স্থান অর্জন করেছে। সানফ্লাওয়ার্স ওয়ের দ্য ফার্স্ট ওয়ানস টু নো একটি কন্নড় শর্ট ফিল্ম, চিদানন্দ নায়েক দ্বারা পরিচালিত। ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ছাত্র। বানিহুড পরিচালনা করেছেন মানসী মহেশ্বরী৷ তিনি উত্তর প্রদেশের মিরাটের বাসিন্দা এবং যুক্তরাজ্যে পড়াশোনা করছেন। এই বছরের কান চলচ্চিত্র উৎসব শেষ হচ্ছে ২৫শে মে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।