লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

জিও, এয়ারটেলকে টক্কর দিতে 10 হাজার 4G টাওয়ার ইন্সটল বিএসএনএলের! কবে থেকে শুরু হবে 5G পরিষেবা? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

BSNL Install 10 Thousand 4G Towers: জিও, এয়ারটেল বা ভিআই রিচার্জ প্ল্যানের ট্যারিফ বৃদ্ধির পর থেকে অনেক গ্রাহকই বিএসএনএল -এর দিকে ঝুঁকেছে। আর ঠিক সেই কারণেই নিজেদের জমি শক্ত করতে 4G টাওয়ার নিয়ে বেশ নড়েচড়ে বসেছে রাষ্ট্রায়ত্ত এই সংস্থা। 5G শুরু নিয়ে টানাপোড়েন অব্যাহত থাকলেও খুব শীঘ্রই 4G পরিষেবা চালু করতে চলেছে এই সংস্থা। জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া রিচার্জের দাম বৃদ্ধি করলেও বিএসএনএল রিচার্জের দাম অপরিবর্তিত রাখার সিদ্ধান্তই নিয়েছে।

সংবাদ মাধ্যম সূত্রে খবর, দেশব্যাপী 4G পরিষেবা চালু করার জন্য 10 হাজার 4G টাওয়ার ইনস্টল করেছে এই সংস্থা। আত্মনির্ভর ভারত অভিযানের অধীনেই বিএসএনএল গড়ে তুলেছে এই বিশাল পরিকাঠামো। এই 10 হাজার টাওয়ারের ফলে গ্রাহকদের 4G পরিষেবা দেওয়া সংস্থার পক্ষ যে আরও সহজ হবে তা বলাই বাহুল্য।

২০২৪ সালের এপ্রিল পর্যন্ত বিএসএনএলের 4G টাওয়ারের সংখ্যা ছিল 3,500 টি। এই ক্যাপাসিটি 10,000 পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। অনেকদিন ধরেই দেশব্যাপী 4G পরিষেবা শুরু করার পরিকল্পনা থাকলেও পর্যাপ্ত পরিকাঠামোর অভাবে তা বাস্তবায়ন করতে পারেনি এই রাষ্ট্রায়ত্ত সংস্থা।

আরও পড়ুন: Anant Ambani-Radhika Merchant Wedding: রাধিকা অনন্তর গায়ে হলুদের অনুষ্ঠানে নিজেদের স্টাইলে প্রত্যেকের নজর করলেন বলিউডের তিন কন্যা

এক্স হ্যান্ডেলে এই সংক্রান্ত একটি পোস্টে ভারত সঞ্চার নিগম লিমিটেড 10 হাজার 4G টাওয়ার বসানোর কথা উল্লেখ করেছে। পাশাপাশি এটি যে আত্মনির্ভর ভারত অভিযানের অধীনস্থ সেই কথাই উল্লেখ করেছে বিএসএনএল। টেলিকম টকের প্রতিবেদন অনুসারে, উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্য যেমন – হরিয়ানা, পঞ্জাব, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং পূর্ব উত্তর প্রদেশে প্রাথমিক পর্যায়ে 4G পরিকাঠামো গড়ে তোলা হয়েছে এমনকি এই রাজ্যগুলিতে সংস্থার 4G গ্রাহকের সংখ্যা প্রায় 8 লাখ ছুঁয়েছে।

WhatsApp Group Join Now

শহরাঞ্চলের পাশাপাশি প্রত্যন্ত গ্রামেও 4G পরিষেবা পৌঁছে দিতে ব্রতী হয়েছে বিএসএনএল। বর্তমানে যেসব গ্রাহক 3G বা 2G নেটওয়ার্ক ব্যবহার করছেন, তাঁদের দ্রুত 4G-তে পরিষেবা দিতে তৎপর হয়েছে বিএসএনএল। এই পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে ইতিমধ্যে কাজ শুরু করেছে এই টেলিকম সংস্থা।

কবে শুরু হবে 5G পরিষেবা?

জিও, এয়ারটেল 5G পরিষেবা শুরু করলেও এই দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে বিএসএনএল। তবে আগামী দিনে সেই পরিষেবাও চালু করতে পারে এই সংস্থা। টেলকো’র তরফে জানানো হয়েছে, 4G পরিষেবা সম্পূর্ণরূপে চালু হলে তারপর 5G নিয়ে কাজ শুরু করবে বিএসএনএল। এদিকে, রিচার্জের দাম অনেকটাই বৃদ্ধি পাওয়ায় কপালে হাত পড়েছে মধ্যবিত্ত গ্রাহকদের। প্রিপেইড এবং পোস্টপেইড দুই প্ল্যানেরই দাম বৃদ্ধি করেছে জিও এবং এয়ারটেল। সেই সঙ্গে দাম বাড়িয়েছে ভোডাফোন আইডিয়াও। এই মূল্যবৃদ্ধির বাজারে গ্রাহকদের খানিক স্বস্তি দিচ্ছে বিএসএনএল। এখনও অবধি কোনও রিচার্জ প্ল্যানের দাম না বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে এই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।