লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Dhanteras: ধনেতারসের শুভলগ্নে এই কয়েকটি জিনিস কিনুন, বাড়বে ধন-সম্পত্তি, জেনে নিন

Published on:

WhatsApp Group Join Now

এক সময় অবাঙালিদের মধ্যে প্রচলিত রীতি ছিল ধনতেরাস (Dhanteras)। যদিও আজকাল কোনো ভেদাভেদ নেই বাঙালি-অ-বাঙালিদের মধ্যে। আজকের যুগে এই উৎসবে মাতেন বাঙালি-অ-বাঙালি উভইয়েই। এই উৎসব পালিত হয় মূলত কালীপুজোর আগের দিন। ধনতেরাস এর ধন শব্দের অর্থ হল সম্পত্তি আর ত্রয়োদশী শব্দের অর্থ হল ক্যালেন্ডারের ১৩ তম দিন। হিন্দুদের একটি অন্যতম উৎসব ধনতেরাস (Dhanteras) বা ধনো ত্রয়োদশী। ধনতেরাস (Dhanteras) পালিত হয় দীপাবলির সময় যে লক্ষ্মী পুজো হয় তার দুদিন আগে।

রীতি অনুযায়ী, এই দিন মা লক্ষ্মী ভক্তদের ঘরে যান এবং তাঁদের সকলের মনোবাসনা পূর্ণ করেন। অন্যদিকে এদিনই আরাধনা হয় সম্পদের দেবতা কুবেরের। আর সংসারে আর কখনও অভাব থাকে না, এই পুজোতে তিনি যদি একবার সন্তুষ্ট হন, ধনসম্পদের ব্যাপক বৃদ্ধি ঘটে সংসারের। এমন কথাও প্রচলিত আছে, এদিন কোনও জিনিস কিনলে তা নাকি দ্বিগুণ হয়ে যায়। আর এই দিন বিশেষ কিছু দ্রব্য কেনা খুবই শুভ বলে মনে করা হয়। নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে কিসের বিশেষ দ্রব্য গুলি!

Dhanteras
Dhanteras

১) সোনা-রুপার অলংকার- অনেকেই গয়না কিনে থাকেন ধনতেরাসের (Dhanteras) তিথিতে। মনে করা হয় এই দিনে গয়না কেনা খুবই শুভ কাজ। দোকানে দোকানে বিভিন্ন ডিসকাউন্টও চলে ধনতেরাসের তিথিতে। তাই সোনার অলংকার কিনতে পারেন এই তিথিতে। প্রচলিত কথা অনুযায়ী, এই দিনে যা কিনবেন তা লক্ষ্মী দেবীর আশীর্বাদে দ্বিগুণ হয়ে যাবে।

২) লক্ষ্মী-গণেশ মূর্তি- মনে করা হয় লক্ষ্মী গণেশের মূর্তি পূজা করা অনেক শুভ দীপাবলীর সন্ধ্যাবেলায়। সংসারের মঙ্গল হয় এই তিথিতে পিতলের দেবমূর্তি কিনলে, রুপার তৈরি দেবমূর্তিও অনেক মঙ্গল ডেকে আনে সংসারে। এছাড়া কিনতে পারেন সোনার লক্ষ্মী-গণেশের কয়েনও। এই ধতেরাসের শুভ তিথিতে লক্ষ্মী গণেশের প্রতিমা কিনে ধনবান হয়ে উঠতে পারেন, যাদের বাড়ি লক্ষী গনেশ পূজা হয়।

৩) ধানের বীজ কিংবা ঝাড়ু- ধানের বীজ কিংবা ঝাড়ু কেনা খুবই শুভ ধনতেরসের দিন। ধানের বীজ কিনুন এবং লক্ষ্মী পুজোর দিন সেই ধানের বীজ ব্যবহার করুন। পরে আপনার মানিব্যাগে কিংবা টাকা রাখার জায়গায় সেই ধানের বীজ রেখে দেবেন। ধনসম্পত্তি বৃদ্ধি হয় ধানের বীজের গুনে। ঝাড়ু কে না অশুভ বলে মনে করা হয় ধনতেরসের (Dhanteras) দিন। বাড়ির সাথে সম্পর্কিত সমস্ত আর্থিক উদ্বেগ দূর হয় এই উৎসব উপলক্ষে ঝাড়ু কিনলে।

আরও পড়ুন: Ravi Kishan’s Daughter: ঝকমলে জগৎ থেকে বিদায় নিয়ে এবার সেনাবাহিনীতে যোগ দিলেন রবি কিষান কন্যা, গর্বিত অনুপম খের

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।

Leave a Comment