লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Cartoon Network Shut Down: বন্ধ হচ্ছে ‘কার্টুন নেটওয়ার্ক’? ছোটবেলার স্মৃতি নিয়ে উদ্বিগ্ন দর্শকরা

Published on:

WhatsApp Group Join Now

Cartoon Network Shut Down: ছোটবেলায় খাওয়ার সময় হোক কিংবা খেলাধুলা কার্টুন মাস্ট। আমাদের সবার স্মৃতির সঙ্গে কম বেশি জড়িয়ে রয়েছে এই কার্টুন। নানান রকম মুখাবয়ব এবং আকৃতি মুখে হাসি ফোটাতো খুদেদের। এমনকি বড় হয়ে অনেকে কার্টুনের নেশা কাটাতে পারেননি। কিন্তু এই কার্টুন এবার বিদায় নিতে চলেছে।

হারিয়ে যাচ্ছে কার্টুন:

সম্প্রতি সাবেক টুইটারে ট্রেন্ডিং হয়েছে রিপ কার্টুন নেটওয়ার্ক,(RIP Cartoon network’) হ্যাশট্যাগ ট্রেন্ডিং। যা দেখে দর্শক-মহল মনে করছে তবে কি বন্ধ হয়ে যাচ্ছে কার্টুন চ্যানেল। অ্যানিমেশন ওয়ার্কার্স ইগনাইটেড(Amimation Workers ignited) নামের একটি পেজ থেকে ভিডিও বার্তা তুলে ধরা হয়। তার উপরে ক্যাপশন দেওয়া হয় কার্টুন নেটওয়ার্ক মৃত।

ভিডিওতে বলা হয়েছে এনিমেশন ব্যবসায় অন্যান্য স্টুডিও গুলি অনেকটাই এগিয়ে আছে। আবার এই কার্টুন কিভাবে ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে সেটাও জানানো হয়। ওই ভিডিও মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছে তাতে আঙুল দিয়ে দেখানো হচ্ছে কার্টুন নেটওয়ার্ক কোথাও নেই বললেই চলে অনেকটাই পিছিয়ে রয়েছে এই নেটওয়ার্ক। অ্যানিমেশন কর্মীরা কর্মহীন হয়ে যেতে পারেন কাজ না থাকলে ঘরে বসে থাকতে হবে তাদের। সেখানে আরো বলা হচ্ছে গত এক বছর ধরে প্রায় তিন লক্ষ অ্যানিমেশন কর্মী কর্মহীন হয়ে বসে রয়েছেন।

অ্যানিমেশন কর্মীরা হারাচ্ছেন কাজ:

প্রথমে মহামারী ঠিক সেই সময় ওয়ার্ক ফ্রম হোম কাজ করতেন অ্যানিমেশন কর্মীরা।ঘরে বসে থাকা মানুষ কার্টুনের প্রতি অনেকটাই সংবেদনশীল হয়ে পড়েছিলেন তাই স্বাভাবিকভাবেই কোনো বাধা ছাড়াই প্রোডাকশন গুলি কার্টুন চ্যানেল চালিয়ে নিয়ে যেত। কিন্তু যত পরিস্থিতি উন্নত হয় ততই ব্যবসা পড়তে থাকে। আউটসোর্স বন্ধ হয়ে যায় যার ফলে প্রচুর শিল্পী কাজ হারান। বড় বড় স্টুডিওগুলি খরচ কমিয়ে আর্থিক সাহায্যের হাত ছোট করে দেয়।

সেই ভিডিওতে দেখানো হয় কেবলমাত্র লাভের অংক গুনে কার্টুনকে সামনে রাখা হয়েছে। সাধারণ মানুষের মধ্যে এভাবেই কথা ছড়িয়ে দেওয়ার ডাক দেওয়া হয়। যদি কার্টুন নেটওয়ার্ক নিয়ে আরও বেশি সচেতন হন মানুষ নিজেদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন তবে ভালো হয় অ্যানিমেশন কর্মীদের।

আরও পড়ুন: Jio Unchanged Recharge Plans: Jio-র এই প্ল্যানগুলির দাম বাড়েনি, তবে কী বদল আনা হল?

অ্যানিমেশন শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে হাতে গোনা অ্যানিমেশন শিল্প নয় বরং গোটা পৃথিবীতে ছড়িয়ে দিতে হবে। কার্টুন ভিডিওর চরিত্রের মাধ্যমেই তার আত্মপ্রকাশ ঘটাতে হবে। এর জন্য এগিয়ে আসতে হবে সচেতন মানুষকে।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।