লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Conjunctivitis :বর্ষার প্রবেশ ঘটতেই বাংলার মানুষের চোখ লাল, কনজাংটিভাইটিস থেকে বাঁচার উপায় কী? জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

Published on:

WhatsApp Group Join Now

Conjunctivitis: বর্ষা এলেই নিজেদের শরীর স্বাস্থ্যের যত্ন নেওয়াটা জরুরী হয়ে পড়ে। কারণ এই বর্ষার মৌসুমে নানান রকমের ভাইরাস ঘুরে বেড়ায় আশেপাশে। যা আমাদের শরীরে নানান রকম ক্ষতি করতে পারে, বিশেষ করে এই বর্ষার সময় চোখে কনজাংটিভাইটিস (Conjunctivitis) হওয়ার সম্ভবনা বাড়ছে দিনে দিনে। চোখ ফুলে লাল হয়ে যাওয়া, ঘন ঘন চোখ মোছা এই সব ছবি চারিপাশে দেখা যাচ্ছে মাঝে মধ্যেই। স্বাস্থ্য ভবনের রিপোর্ট অনুযায়ী শেষ কয়েকদিনের হাসপাতাল গুলিতে যে সমস্ত রোগের চোখের সমস্যা নিয়ে এসেছেন তাদের মধ্যে ২০-২৫ শতাংশ কনজাংটিভাইটিস এর শিকার।

এবারে প্রশ্ন হচ্ছে কনজাংটিভাইটিসের (Conjunctivitis) নেপথ্যে থাকা ব‌্যাক্টেরিয়া-ভাইরাসের কোনও মিউটেশন ঘটেছে? আর জি কর মেডিক‌্যাল কলেজের চক্ষু বিভাগের প্রধান অধ‌্যাপক ডা. মানস বন্দ্যোপাধ‌্যায়ের কথায়, “ভাইরাস বা ব‌্যাক্টেরিয়ার মিউটেশন হয়েছে কি না তা পরীক্ষার বিষয়। কিন্তু কনজাংটিভাইটিস বেড়েছে, এটা বলার অপেক্ষা রাখে না। গত পনেরো দিনে আউটডোরে যত রোগী আসছেন তার ২০-২৫ শতাংশ কনজাংটিভাইটিস।”

কলকাতা মেডিক‌্যাল কলেজের রিজিওন‌্যাল ইনস্টিটিউট অফ অফথ‌্যালমোলজির সার্জন-অধ‌্যাপক ডা. সলিল মণ্ডলের কথায়, “চোখে চোখ পড়লে কনজাংটিভাইটিস, এমন ধারণা অবৈজ্ঞানিক। সংক্রমিত ব‌্যক্তির ব‌্যবহৃত রুমাল বা গামছা, এমনকী হাত থেকেও রোগ সংক্রমিত হয়। ব‌্যাক্টেরিয়াল কনজাংটিভাইটিস দ্রুত সংক্রমিত হয়। ভাইরাস সংক্রমিত ব‌্যক্তির চোখের সমস‌্যা অন্তত দুসপ্তাহ পর্যন্ত ভোগাতে পারে।”

এই রোগের লক্ষণ গুলিও বেশিরভাগ মানুষেরই জানা, সকালে আপনার ঘুম ভাঙ্গার পর দেখলেন চোখ খুলছে না, চোখ দুটো কিছু দিয়ে আটকে রাখা, আঠালো ভাব। আয়নার সামনে যেতেই দেখছেন আপনার চোখ টকটকে লাল, গায়ে হালকা জ্বর থাকতে পারে। নাও হতে পারে। এটাই উপসর্গ।

আরও পড়ুন: Hardik Pandya: নাতাশার সাথে ডিভোর্সের আগেই হার্দিক এর জীবনে নতুন নারী! ভাইরাল দুজনের ছবি

বাসে, ট্রেনে, মেট্রোতে এই রোগে আক্রান্ত কোনো ব‌্যক্তি হাত দিলেন, সেই হাত কেউ চোখে দিলে সেখান থেকে এই রোগ ছড়াতে পারে। কি কি ব্যবস্থা নেবেন এই রোগ হলে? কনজাংটিভাইটিস হলেই পরিষ্কার জল দিয়ে চোখ ধুতে হবে বার বার। রুগীর ব‌্যবহৃত রুমাল-গামছা আলাদা করতে হবে। ৪৮ ঘণ্টার মধ্যে চোখের সমস‌্যা না কমলে অবশ‌্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।