Echorer Kofta Curry Recipe: মুখে পড়লেই মন গলে যাবে, রইল এঁচোড়ের কোফতা কারি রেসিপি

WhatsApp Channel Join Now
Google News Follow

Echorer Kofta Curry Recipe: কথায় আছে এঁচোড় নাকি জাত পাঠা। কেউ যখন নিরামিষরুপি আমিষ রান্নার স্বাদ পেতে চায় তখন নাকি এই রান্না এক্কেবারে উপযুক্ত হয়। কাঁঠাল পাকার আগের পর্যায় কে মূলত এঁচোড় বলে। শীতের শেষে বা গরমের শুরুতে এটি বাজারে খুবই পাওয়া যায়। একদিন বাড়িতে এনে রান্না করেই দেখতে পারেন কি বলুন? চলুন তাহলে আজকের রেসিপি টি জেনে নেওয়া যাক। নিচে রইল বিস্তারিত এঁচোড়ের কোফতা কারির (Echorer Kofta Curry Recipe) রেসিপি টি।

এঁচোড়ের কোফতা কারি রেসিপি (Echorer Kofta Curry Recipe) উপকরণ:-

১.এঁচোড়
২.আলু
৩.পেঁয়াজ
৪.আদা, রসুন
৫.টমেটো
৬.কাঁচালঙ্কা
৭.ধনেপাতা
৮.বেসন থ্রি টিস্পুন
৯.গোটা জিরে
১০.তেজপাতা
১১.এলাচ
১২.দারচিনি
১৩.জিরে, ধনে,গরম মশলা গুঁড়ো
১৪.নুন
১৫.ঘি
১৬.তেল

Echorer Kofta Curry Recipe
Echorer Kofta Curry Recipe

এঁচোড়ের কোফতা কারি রেসিপি (Echorer Kofta Curry Recipe) :-

➠ প্রথমেই আলু এবং এঁচোড় টাকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন এবং ভালো করে কেটে নিন। তারপর আবারও ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর আলু এবং এঁচোড় একসঙ্গে সেদ্ধ করতে বসিয়ে দিন নুন এবং হলুদ অ্যাড করে। সেদ্ধ না হওয়া অবধি গ্যাস অফ করবেন না।

➠ অন্যদিকে একটি পেস্ট বানিয়ে ফেলুন পেঁয়াজ আদা রসুন টমেটো একসঙ্গে ঘুরিয়ে ভালোভাবে একটি মিক্সার বানিয়ে নিন। তারপর একটি বড় পাত্রে সেদ্ধ করে রাখা সবজি গুলো ভালো করে চামচ এর সাহায্যে ম্যাশ করে নিন। এবং সাথে সাথে দিয়ে দিন গরম মশলা গুঁড়ো, হলুদ গুঁড়ো আর বেসন। এরপর হাতের সাহায্যে কোপ্তার আকারে বল এর সেপ দিয়ে নিন সমস্ত মিশ্রণটি র।

➠ অন্যদিকে কড়াইতে তেল গরম করে আস্তে আস্তে বল গুলো ছেড়ে দিয়ে ফ্রাই করুন। সব বল গুলো ভাজা হয়ে গেলে অন্য একটি বাটিতে তুলে রাখুন। তারপর ঐ একই কড়াইতে তেজপাতা, গোটা জিরে ,এলাচ, দারুচিনি ফোড়ন দিন। তারপর ওই একই তেলের মধ্যে এক চামচ লঙ্কা গুড়ো এবং হলুদ গুঁড়ো মিশিয়ে দিন। তারপর পেঁয়াজ আদা রসুন বাটা দিয়ে মশলা টা কষিয়ে নিন তেল না ছেড়ে আসা পর্যন্ত।

Echorer Kofta Curry Recipe
Echorer Kofta Curry Recipe

➠ মশলা কষে আসলে গরম জল ঢেলে দিন পরিমাণ মতন। এরপর বাকি মশলা জিরে ধনে গরম মশলা গুঁড়ো সব অ্যাড করুন। তারপর ফুটে আসলে নুন ও দিয়ে দিন। ঝোল ভালো মতন ফুটে এলে কোপ্তা র বল গুলো অ্যাড করুন। ঢাকা দিয়ে রান্না করে নিন বলের ভেতরে মশলা ঢোকা অবধি। সবশেষে ঘি গরম মশলা দিয়ে নামিয়ে গরম গরম সার্ফ করুন ভাতের সাথে দুপুরের মেনুতে।

আরও পড়ুন: Basanti Chatterjee: হঠাৎই ছন্দপতন!রয়েছেন কোমায়, গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি বর্ষীয়ান অভিনেত্রী বাসন্তী চট্টোপাধ্যায়

Leave a Comment