লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

SIP Calculator: ১০ বছরে ২০ লক্ষ টাকা সঞ্চয় করতে চান! কত টাকা SIP করতে হবে এখন থেকে! জেনে নিন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

SIP Calculator: মিউচুয়াল ফান্ড শব্দটির সঙ্গে সকলেই প্রায় পরিচিত। মিউচুয়াল ফান্ড হল একটি বিনিয়োগ তহবিল যা সিকিউরিটিজ কেনার জন্য অনেক বিনিয়োগকারীর কাছ থেকে অর্থ সংগ্রহ করে। যথেষ্ট ঝুঁকি সাপেক্ষ হলেও কম সময়ে বেশি টাকা জানানোর জন্য এর থেকে ভালো উপায় আর হয় না। মিউচুয়াল ফান্ডগুলি সরকারী সংস্থাগুলি দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং পারফরম্যান্স, বেঞ্চমার্কের সাথে পারফরম্যান্সের তুলনা, ফি চার্জ এবং ধারণ করা সিকিউরিটিজ সহ তথ্য প্রকাশ করতে হয়। একটি একক মিউচুয়াল ফান্ডের একাধিক শেয়ার ক্লাস থাকতে পারে, যার জন্য বড় বিনিয়োগকারীরা কম ফি প্রদান করে থাকে। আপনি কি জানেন ১০ বছরে ২০ লক্ষ টাকার একটি তহবিল গড়ে তুলতে হলে, এখন থেকে কত মাসিক SIP শুরু করতে হবে?

WhatsApp Group Join Now
How Much Rupees You Should Invest In SIP If You Want 20 Lakh In 10 Years:

এক নজরে দেখে নেওয়া যাক ২০ লক্ষ টাকার ফান্ড গড়ে তোলার জন্য প্রতি মাসে কত টাকা করে বিনিয়োগ করতে হবে! মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের থেকে টাকা নিয়ে শেয়ার বাজারে বিনিয়োগ করে। মিউচুয়াল ফান্ডের SIP-তে বিনিয়োগকারীরা প্রতি মাসে নির্দিষ্ট হারে টাকা বিনিয়োগ করতে পারেন। SIP ক্যালকুলেটর অনুযায়ী প্রতি মাসে ৮৭০০ টাকা বিনিয়োগ করলে এবং প্রতি বছর ১২% হারে সুদ পেলে, সেই টাকা ১০ বছরে হতে পারে মোট ২০,২১,৩৫০ টাকা। মিউচুয়াল ফান্ডের SIP-তে প্রতি মাসে ৮৭০০ টাকা বিনিয়োগ করলে, ১০ বছরে মোট বিনিয়োগ করা টাকার পরিমাণ হবে ১০,৪৪,০০০ টাকা। এতে মোট সুদ হিসাবে পাওয়া যাবে ৯,৭৭,৩৫০ টাকা।

অর্থাৎ মিউচুয়াল ফান্ডের SIP-তে প্রতি মাসে ৮৭০০ টাকা করে ১০ বছরের জন্য বিনিয়োগ করলে এবং প্রতি বছরে ১২% হারে সুদ পেলে মোট ২০,২১,৩৫০ টাকার ফান্ড গড়ে উঠতে পারে। কিন্তু, এই বিষয়ে মনে রাখতে হবে যে, এই হিসাব শুধুমাত্র উদাহরণ দেওয়ার জন্য দেওয়া হল। বাস্তবে এর রিটার্নের পরিমাণ আলাদা আলাদা হতে পারে। কারণ শেয়ার বাজারে রিটার্নের হার নির্দিষ্ট করা নেই। এটি কখনও কম, আবার কখনও বেশি হতে পারে।

আরও পড়ুন: Loan EMI: দেশের কোটি কোটি মানুষের মুখে ফুটতে চলেছে হাসি, কমতে চলেছে EMI! শীঘ্রই সুখবর দেবে RBI

অর্থাৎ মিউচুয়াল ফান্ডের টাকা যেহেতু শেয়ার বাজারে বিনিয়োগ করা হয়, তাই এর সুদের হার সময়ে সময়ে আলাদা আলাদা হতে পারে।কিন্তু, SIP ক্যালকুলেটর অনুযায়ী ধরে নেওয়া যেতে পারে ১০ বছরে ২০ লক্ষ টাকার ফান্ড গড়ে তুলতে প্রতি মাসে প্রায় ৮৭০০ টাকা করে বিনিয়োগ করে যেতে হবে। তাহলে এবার আপনিও মিউচুয়াল ফান্ডে টাকা ইনভেস্ট করে ১০ বছরে ২০ লক্ষ টাকা জমাতে পারবেন।

About Author
Neha Basu

বিগত প্রায় ২ বছর ডিজিটাল মিডিয়ার কাজের সঙ্গে যুক্ত। যে কোনো ধরনের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।