লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

La Nina: টানা ৩ মাস বৃষ্টিতে ভাসবে বঙ্গ, লা নিনার প্রভাবে আবহাওয়ায় বিরাট বড় পরিবর্তন আসতে চলেছে

Published on:

WhatsApp Group Join Now

La Nina: মৌসুমী ভবন থেকে আগেই জানানো হয়েছে এবছর বঙ্গে বর্ষা ঢুকছে তাড়াতাড়ি। জুনের প্রথম সপ্তাহতেই বঙ্গে বর্ষার ঢোকার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এ বছর লা লিনার প্রভাবে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। অন্যদিকে ভারতীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে কেন্দ্রীয় এবং নিরক্ষীয় প্রশান্ত মহাসাগর বরাবর সমুদ্রের তাপমাত্রা শীতল হয়ে যাচ্ছে এবং নিরপেক্ষ এল নিনো সাউদার অসিলেশন অবস্থার যে কোনও সময় খুব তাড়াতাড়ি উদ্ভূত হবে। এনসো হল একটি প্রাকৃতিকভাবে ঘটমান জলবায়ু ঘটনা যা সমুদ্র-বায়ুমণ্ডলের মিথষ্ক্রিয়া থেকে উদ্ভূত হয়। এটি মধ্য এবং পূর্ব গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগর বরাবর সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রাকে প্রভাবিত করে।

WhatsApp Group Join Now
La Nina Effect:

জানা গিয়েছে এই এনসোর আবার তিনটি পর্যায় রয়েছে। উষ্ণ অবস্থাটিকে বলে এল নিনো। নিরপেক্ষ অবস্থাকে বলে এনসো এবং শীতল অবস্থায় পরিণত হলে সেটিকে বলে লা নিনা। এনসো বিশ্বব্যাপী আবহাওয়াকে প্রভাবিত করে। এ বছর আবহাওয়া দফতরের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে প্রতিবছরের তুলনায় এই বছরে অতিরিক্ত বৃষ্টি হবে। আর এই অতিবৃষ্টির ফলে দেশের একাধিক রাজ্যে বন্যারও আশঙ্কা রয়েছে। আর এই অতিবৃষ্টির মূলে রয়েছে লা নিনা। এল নিনো যেমন ভারতে তীব্র গ্রীষ্ম এবং অতি দুর্বল বর্ষা তৈরি করে। তেমনি লা নিনা এর ঠিক উল্টো পরিস্থি তৈরি করবে। এটি উপমহাদেশে শক্তিশালী বর্ষা, গড়ের থেকে বেশি বৃষ্টিপাত এবং তীব্র শীতের সঙ্গে সম্পর্কযুক্ত।

আরও পড়ুন: School Class Update: স্কুল খুললেই নিতে হবে অতিরিক্ত ক্লাস! সিলেবাস শেষের চাপ মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও একাদশেও

কেরালায় দক্ষিণ-পশ্চিমে আসন্ন মাসগুলিতে লা নিনার প্রভাবে ভালো পরিমাণ বৃষ্টি হবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। একই সঙ্গে লা নিনার প্রভাবে বছরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা স্বাভাবিকের চেয়ে বেশি, তাই সাইক্লোজেনেসিসের জন্য লা নিনা সহায়ক হিসেবে কাজ করতে পারে। এই লা নিনার প্রভাবে এই বছর কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টির কারণে বন্যা, ধস এবং মেঘ বিস্ফোরণের মতো ঘটনাও ঘটতে পারে বলে সতর্ক করা হয়েছে আবহওয়া বিভাগের পক্ষ থেকে।

আরও পড়ুন: Amul Milk Rate: কপালে হাত মধ্যবিত্তের! হঠাৎই দুধের দাম বাড়িয়ে দিল আমুল! কত হল লিটার প্রতি রেট? দেখুন তালিকা

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।