লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Rathyatra 2024: জানেন কীভাবে এল ‘রথ দেখা, কলা বেচা’ প্রবাদটি? জেনে নিন সেই মজার গল্প

Published on:

WhatsApp Group Join Now

Rathyatra 2024: রবিবার রথযাত্রা। বাঙালির বারো মাসের ১৩ পার্বণের মধ্যে একটি হল এই রথযাত্রা (Rathyatra 2024)। প্রতিবছর ধুমধাম করে এবং সাড়ম্বরে পালন করা হয় এই দিনটি। মূলত জগতের পিতা জগন্নাথ এই দিন তার তিন ভাই বোনের সঙ্গে নগর পরিক্রমায় বের হন। এরপর সেখান থেকে চলে যান মাসির বাড়ি। মাসির বাড়ি থেকে আবার ৭ দিন পর ফিরে আসেন।

এই রথযাত্রা নিয়ে নানান কথা প্রচলিত আছে ঠিক তেমন প্রচলিত রয়েছে বিভিন্ন রকম গল্প কথা। নিশ্চয়ই শুনে থাকবেন রথ দেখা কলা বেচা শব্দটি। কিন্তু কোথা থেকে এসেছে এটি জানেন। রথ দেখার সঙ্গে কলা বেচার কি সম্পর্ক রয়েছে। সাধারণভাবেই কি এই শব্দ ব্যবহার করা হয়। চলুন একবার জেনে নেওয়া যাক। আসলে রথ বলতেই চোখের সামনে ভেসে ওঠে পুরীর মন্দিরের রথ(Rathyatra 2024)।

পুরীর রথ:

লক্ষ লক্ষ ভক্ত সমাগমে জগন্নাথ দেব গোটা পুরি পরিক্রমা করে গণ্ডিছা মন্দির যান। উড়িষ্যা রাজ্য জুরে আয়োজন করা হয় এই রথের। তারপরেই প্রাচীন রথ হল বাংলার মাহেশের রথ। হুগলির মাহেশের রথের প্রস্তুতি অনেক আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় তার নিজের সাহিত্যে মাহেশের রথের কথা তুলে ধরেছিলেন। সেখানে একটি গল্প প্রচলিত রয়েছে। রাধারানী বলে একটি মেয়ে রথের মেলায় গিয়েছিল ফুলের মালা বেচতে।

বাংলা সাহিত্যের সেই অমর কাহিনী এখনো প্রচলিত রয়েছে। এখনো সাহিত্য প্রেমীদের মনের মনিকোঠা জায়গা করে নিয়েছে এই রথের গল্প। যেখানে একটি মেয়ে কিভাবে তার মাকে অসুস্থ বিছানা শয্যায় রেখে চলে এসেছিল ফুলের মালা বেচতে। শেষ পর্যন্ত তার মালা যিনি কিনেছিলেন তার কাছে সারা জীবনের মতন কৃতজ্ঞ থাকতে হয় রাধারানীকে।

WhatsApp Group Join Now
রথের পান এবং কলা:

আসলে বিভিন্ন রথযাত্রায় ভগবান জগন্নাথকে উৎসর্গ করা হয় কলা এবং পান। ছোট ছোট মোড়কে রাখা চিনি ছুড়ে মারা হয় জগন্নাথের রথের কাছে। আর সেখান থেকেই এই কলা পান ছুঁড়ে দেওয়ার প্রচলন শুরু হয়েছে। তবে দেবতাকে কিছু উৎসর্গ করতে গেলে অবশ্যই টাকা দিয়ে কিনতে হবে। রথের মেলা থেকে কেনা হয় কলা। কিন্তু পান কেন দেওয়া হয় জানেন।

আরও পড়ুন: Today’s Gold Rate: সপ্তাহের শেষে কেমন দাম সোনার? জেনে নিন আজ সোনার বাজার মূল্য

শ্রীরামপুর অঞ্চলের প্রধান অর্থকরির এক মাধ্যম হলো পান। এই পান চাষ করে স্বনির্ভর হয়ে থাকেন সেখানকার চাষিরা। প্রথম ফসল হিসেবে তা জগন্নাথ দেবকে উৎসর্গ করা হয়। পান আর কলা এই দুটোই কিনতে হয় রথের মেলা থেকে।। বিক্রেতারা একদিকে যেমন রথ দেখতে পারেন অন্যদিকে বেচতে পারেন কলা।

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।