লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

LPG Gas Cylinder: আর নয় গ্যাস নিয়ে চিন্তা! এইবার ৫২৯ টাকায় মিলবে গ্যাস সিলিন্ডার! এইভাবে করুন আবেদন

Published on:

WhatsApp Group Join Now

LPG Gas Cylinder: বর্তমানে প্রায় প্রতিটি ঘরে রয়েছে এলপিজি গ্যাস। এখন আরো উনুনে রান্না নয় বরং সবার বাড়িতেই জলে চুলা। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর সবার বাড়িতে গ্যাস কানেকশন দেবার কাজ শুরু করেন। এর মধ্যে অন্যতম হলো উজ্জ্বলা যোজনা যার সাহায্যে দরিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলারা স্বল্প মূল্যে পেয়ে থাকেন গ্যাস সিলিন্ডার। এখন আর কষ্ট করে কয়লা কিংবা কাঠ পুড়িয়ে রান্না করতে হয় না। প্রতিটি পরিবারে গ্যাস কানেকশন দেবার সু বন্দোবস্ত রয়েছে।

তবে গ্যাসের যা দাম তাতে মধ্যবিত্তদের গ্যাস কিনতে গেলে মাথায় বাজ পড়ে। দিন কয়েক আগেই হাজার ছাড়িয়েছিল গ্যাসের দাম। তাতে নাভিশ্বাস উঠেছিল আমজনতার। কিভাবে এত টাকা দিয়ে প্রতি মাসে গ্যাস কিনবেন তা বুঝে উঠতে পারছিলেন না। অথচ কয়েক বছর আগেও গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দাম ছিল ৪৫০ টাকা। সেটা হঠাৎ বেরে হয় বারোশো টাকা। সরকারের তরফ থেকে গ্যাস সিলিন্ডারের উপর ভর্তুকি অর্থাৎ ছারের ঘোষণা করা হয়। গ্যাস সিলিন্ডারের দাম অনেকটাই কমেছে চলতি বছর লোকসভা নির্বাচনের আগে।

চড়া গ্যাসের দাম:

এখন যদি গ্যাস সিলিন্ডার বুক করেন তবে গার্হস্থ গ্যাসের দাম ৮২৯ টাকা। এছাড়া ডেলিভারি চার্জ অতিরিক্ত দিতে হয় ডেলিভারি বয়কে। তবে কেন্দ্রীয় সরকারের প্রকল্পে গ্যাস কিনলে এবার মাত্র ৬০০ টাকাতেই পেয়ে যাবেন গ্যাস। ঠিকই শুনেছেন, মাত্র ৬০০ টাকাতে গ্যাস পাবেন । প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের দ্বারা এই সুবিধা ভোগ করতে পারবেন। ভারতে এই প্রকল্পে গ্যাস সিলিন্ডারের ওপরে ৩০০ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হয়। তবে এই উজ্জ্বলা যোজনার ক্ষেত্রে আবেদন করতে পারবেন কেবল মহিলারাই। ৮২৯ টাকার গ্যাস পেয়ে যাবেন মাত্র ৫২৯ টাকায়। দেশের প্রায় ১০.২৭ কোটি মহিলারা এই সুবিধা উপভোগ করছেন! উজ্জ্বলা যোজনার মাধ্যমে বাড়ি বাড়ি গ্যাস কানেকশন দেওয়া হয় বিশেষ করে যারা দরিদ্র শ্রেণীর মহিলা তাদের।

কিভাবে করবেন আবেদন:

পারিবারিক আয়ের শংসাপত্র দেখিয়ে এই গ্যাস কানেকশন এর জন্য আবেদন করতে পারেন। তবে এর জন্য বাড়িতে অন্য কোন গ্যাস কানেকশন থাকলে হবে না। এছাড়া রয়েছে আরো নির্দিষ্ট কিছু শর্তাবলী। আগামী ২০২৫ সালের ৩১ শে মার্চ পর্যন্ত সিলিন্ডার পিছু ভর্তুকি দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। এই উজ্জ্বলা যোজনায় আরও ৭৫ লক্ষ নতুন কানেকশন দেওয়া হচ্ছে। আপনিও যদি এই যোজনায় আবেদন করতে চান তবে আর দেরি নয়।

আরও পড়ুন: LIC: এলআইসির গচ্ছিত অর্থ পাকিস্তানের জিডিপির দ্বিগুণ! এমনকি ইউরোপের একটি দেশের অর্থনীতিকেও টপকে গেছে

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।