Republic Day 2024: প্রজাতন্ত্র দিবস ও স্বাধীনতা দিবসের পতাকা উত্তোলনে রয়েছে বিস্তার ফারাক জানেন সেটি কী!

Republic Day 2024: আগামীকাল, ২৬শে জানুয়ারি ভারত তার ৭৪তম প্রজাতন্ত্র দিবস পালন করতে চলেছে। ১৯৫০ সালের ২৬শে জানুয়ারি ভারত পূর্ণ স্বরাজ অর্জন করেছিল। প্রতি বছর গোটা দেশ জুড়ে পালিত প্রজাতন্ত্র দিবস (Republic Day 2024) পালন করা হয়। রাষ্ট্রপতি কর্তৃক পতাকার প্রতি সম্মান দেখিয়ে অনুষ্ঠানের শুভারম্ভ হয়।

প্রজাতন্ত্র দিবস (Republic Day 2024) ও স্বাধীনতা দিবস দুদিনই দেশের জাতীয় পতাকাকে সম্মান জানিয়ে অনুষ্ঠান শুর করা হয়ে থাকে। ২৬শে জানুয়ারি (Republic Day 2024) ও ১৫ই আগস্ট এই দুই দিনই ভারতের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এই দুদিনই জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন করে অনুষ্ঠান শুরু করা হয়। তবে এর মধ্যে কিছু ফারাক বিদ্যমান। জানেন স্বাধীনতা দিবস ও প্রজাতন্ত্র দিবসের পতাকা উত্তোলনের মধ্যে পার্থক্য কী!

দুটি পদ্ধতিকে একসঙ্গে উত্তোলন বলা হলেও স্বাধীনতা দিবসের দিন প্রতি বছর নীচ থেকে উপরের দিকে পতাকা উত্তোলন করা হয়। এই পতাকা কখনোই মাটি স্পর্শ করেনা। এটিকে ইংরেজিতে Hoist বা উত্তোলন বলা হয়ে থাকে। প্রধানমন্ত্রী লাল কেল্লা থেকে এই পতাকা উত্তোলন করেন। অন্যদিকে প্রজাতন্ত্র দিবসের দিন পতাকা উপরে ভাঁজ করা অবস্থায় বাঁধা থাকে।

পতাকাটিকে শুধু সেখান থেকে উন্মুক্ত করে দেওয়া হয়। এই ঘটনাটিকে বলা হয় Unfurl বা উন্মোচন। প্রতি বছর রাষ্ট্রপতি এইদিন জাতীয় পতাকা উত্তোলন করেন। যা ভারতীয় সংবিধানের আনুষ্ঠানিক গ্রহণকে নিশ্চিত করে। তবে প্রজাতন্ত্র দিবস (Republic Day 2024) এবং স্বাধীনতা দিবস দুইদিনই জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক।

দুদিনের পতাকা উত্তোলনে এই পদ্ধতিগত পার্থক্য কেন

এর কারণ ১৯৪৭ সালের ১৫ই আগস্ট ইংরেজদের পরাধীনতা থেকে মুক্ত হয়ে স্বাধীন রাষ্ট্র হিসাবে উঠে দাঁড়িয়েছিল ভারত। তাই এইদিন নীচ থেকে পতাকা উত্তোলন করা হয়। ১৯৪৭ সালের ১৫ই আগস্ট ব্রিটিশ ইউনিয়ন জ্যাক নামিয়ে ভারতের তিরঙ্গা পতাকা উত্তোলন করা হয়েছিল। এখনও পর্যন্ত সেই নিয়ম পালিত হয় গোটা দেশজুড়ে।

অন্যদিকে প্রজাতন্ত্র দিবস পালন করা হয় ১৯৫০ সাল থেকে। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতের সংবিধান গ্রহণ করা হয়েছিল। ততদিনে ভারত একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত হয়ে গিয়েছে। তাই সেদিন ভারতের তিরঙ্গা পতাকা উপরেই ভাঁজ করা অবস্থায় বাঁধা থাকে। শুধু পতাকার ফাঁস টেনে খুলে দেওয়া হয়। সেটির উন্মোচন করা হয় গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে ভারতের ডানা মেলার প্রতীক হিসাবে।

আরও পড়ুন: তৃতীয়বার বিয়ের পিঁড়িতে শোয়েব! সানিয়ার ঘর ভাঙতেই মহম্মদ শামির সঙ্গে সংসারের অদ্ভুত দাবি সোশ্যাল মিডিয়ায়

Leave a Comment