লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

শুরু হয়ে গেল কলেজে ভর্তির প্রক্রিয়াকরণ, মাত্র একটি পোর্টালের মাধ্যমেই ২৫ টি কলেজের ফরম ফিলাপ করতে পারবে পড়ুয়ারা

Published on:

WhatsApp Group Join Now

WB College Centralised Admission: আজকে শুরু হয়ে গেল কলেজে কলেজে ভর্তির প্রক্রিয়া। বিভিন্ন পোর্টাল থেকে পড়ুয়ারা তাদের পছন্দের কলেজগুলিতে পছন্দের বিষয়ে পড়ার জন্য ফর্ম ফিলাপ করার সুযোগ পাবে। তবে অন্যবারের মতো এবার প্রত্যেকটি কলেজের আলাদা আলাদা পোর্টালে গিয়ে পড়ুয়াদের আবেদন করতে হচ্ছে না। এই বছরে পশ্চিমবঙ্গ সরকারের অভিন্ন কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে পড়ুয়ারা আবেদন করতে পারবে। আজ থেকে প্রক্রিয়াকরণ শুরু হয়েছে এই ভর্তির প্রক্রিয়াকরণ চলবে আগামী ৭ই জুলাই পর্যন্ত। একজন পড়ুয়া কম করে ২৫টি কলেজে ভর্তির ফরম ফিলাপ করতে পারবে। চলুন তাহলে জেনেনি কিভাবে কেন্দ্রীয় পোর্টালে ভর্তির ফরম ফিলাপ করতে হয়।

কিভাবে কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে কলেজে ভরতির আবেদন করতে হবে?

১) প্রথমেই উচ্চশিক্ষা দফতরের অফিসিয়াল ওয়েবসাইট ‘বাংলার উচ্চশিক্ষা’-তে আসতে হবে।

২) হোমপেজের ডানদিকে ‘Centralised Admission Portal’ দেখতে পাবেন। তাতে ক্লিক করতে হবে।

৩) নতুন পেজ খুলে যাবে। সেই পেজের ডানদিকে ‘Register Now’ বলে একটা বক্স আসবে। তাতে লেখা থাকবে ‘New students can register here’। ঠিক নীচেই একটি > থাকবে। ওই বক্সটা বন্ধ করে দিতে হবে। তারপর ‘Register Now’-তে ক্লিক করতে হবে প্রার্থীদের।

WhatsApp Group Join Now

৪) আবার নতুন একটি বক্স আসবে। সেটার উপরেই লেখা থাকবে ‘Register’। সেটার নীচে নিজের মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিতে হবে। তারপর ‘Continue to Next Step’ বাটনে ক্লিক করতে হবে প্রার্থীদের।

৫) রেজিস্ট্রেশনের একটি নতুন পেজ চলে আসবে। সেখানে নিজের নাম, রাজ্য, জেলা, লিঙ্গ, বোর্ড, উচ্চমাধ্যমিকের শিক্ষাবর্ষ, উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন নম্বর এবং উচ্চমাধ্যমিকের রোল নম্বর দিতে হবে। পাসওয়ার্ডও লাগবে (পাসওয়ার্ড মনে রেখে দেবেন, পরে লাগবে)। উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের ছবি দিতে হবে।

৬) তারইমধ্যে যে ফোন নম্বর এবং ইমেল আইডি দিয়েছেন, তাতে ওটিপি আসবে। সেই ওটিপি দিতে হবে প্রার্থীদের।

৭) তারপর একটি ডায়লগ বক্স আসবে। তাতে লেখা থাকবে ‘Thank You! You have successfully registered into Centralised Admission Portal. Please click on the link below ‘Go to Login’ and start searching your favorite course/college to apply.’ সেইমতো ‘Go to Login’-তে ক্লিক করুন।

৮) আপনার ফোন এবং ইমেল আইডিতে যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড আসবে, তা দিয়ে লগইন করতে হবে।

৯) একটি নতুন পেজ খুলে যাবে। সেই পেজে ‘Update Profile’ থাকবে। তাতে ক্লিক করতে হবে।

১০) এরপর অ্যাপ্লিকেন্ট কোড আসবে। সেখানে নিজের সচিত্র পরিচয়পত্র, ব্লাড গ্রুপ, মাতৃভাষা, ধর্ম, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ব্যাঙ্ক IFSC কোড দিতে হবে। আপলোড করতে হবে ব্যাঙ্কের পাসবুকের প্রথম পেজ/ক্যানসেলড চেক/ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্টের প্রথম পৃষ্ঠার স্ক্যান করা কপি। তারপর ‘Save and Continue’ করতে হবে।

১১) এরপর নিজের ঠিকানা দিতে হবে। ‘Save and Continue’ করতে হবে।

১২) নতুন পেজ খোলার পর তাতে ‘Additional Information’ থাকবে। বাবা, মা, অভিভাবকের তথ্য দিয়ে ‘Save and Continue’ করতে হবে।

১৩) মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট সংক্রান্ত তথ্য পূরণ করতে হবে। ‘Save and Continue’ করতে হবে।

১৪) নতুন পেজে বিভিন্ন নথি আপলোড করতে হবে – সচিত্র পরিচয়পত্র, মাধ্যমিকের মার্কশিট, উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং জন্মের শংসাপত্র (মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা মাধ্যমিকের রেজিস্ট্রেশন) করতে হবে। PDF ফর্ম্যাটে আপলোড করতে হবে প্রার্থীদের।

১৫) তারপর নীচের দিকে থাকা ‘Preview’-তে ক্লিক করতে হবে। একাধিক চেকবক্সে ক্লিক করতে হবে প্রার্থীদের। ‘Confirm’ করতে হবে।

১৬) তারপর নিজের পছন্দের মতো কলেজ এবং বিষয় বেছে নিয়ে প্রার্থীদের আবেদন করতে হবে। আবেদনের জন্য কোনও ফি লাগবে না।

আরও পড়ুন: Job Training: প্রশিক্ষণ নিলেই কাজের সুযোগ! উৎকর্ষ বাংলায় আবেদন করার পদ্ধতি জানুন

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।