লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Job Training: প্রশিক্ষণ নিলেই কাজের সুযোগ! উৎকর্ষ বাংলায় আবেদন করার পদ্ধতি জানুন

Published on:

WhatsApp Group Join Now

Job Training: এবারে রাজ্যের বেকার যুবক- যুবতীদের জন্য রাজ্য সরকার নিয়ে এলো বিরাট সুযোগ। বেকার যুবক যুবতীদের প্রশিক্ষণ নিয়ে সরাসরি কাজের সুযোগ দিচ্ছে রাজ্য সরকার। বিভিন্ন কারিগরি শিক্ষা থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে সরকারি ভাবে। এমনকি প্রশিক্ষণ শেষে সরকারের পক্ষ থেকেই বিভিন্ন ক্ষেত্রে কাজের সুযোগ করে দেওয়া হচ্ছে প্রত্যেককে। তবে রাজ্যের অনেক মানুষই এই সরকারি প্রকল্প সম্পর্কে কোন কিছুই জানেন না।

তবে দীর্ঘ কয়েক বছর ধরেই রাজ্য সরকারের উদ্যোগে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে বেকার যুবক- যুবতীদের। এই নতুন কাজের সুযোগ করে দিচ্ছে রাজ্য সরকার। এই প্রকল্পে জেলাভিত্তিক প্রশিক্ষণ ও কাজের সুযোগ রয়েছে। এই প্রকল্পের মূল উৎস হল রাজ্যের বেকার যুবক যুবতীদের ভবিষ্যৎ স্বনির্ভর করে এগিয়ে নিয়ে যাওয়া।ব্লক স্তরে এই উৎকর্ষ বাংলা প্রকল্পের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে (Job Training)

জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলায় জেলায় উৎকর্ষ বাংলার সেল রয়েছে, সেখানে যোগাযোগ করে যে কোনও প্রশিক্ষণ নিতে পারবেন যেকেউ। এছাড়াও প্রতিটি জেলার শিল্প কেন্দ্র দফতর, ব্লক প্রশাসনিক অফিসের মাধ্যমে উৎকর্ষ বাংলায় প্রশিক্ষণের সুযোগ করে দেওয়া হচ্ছে। যেমন মালদহ জেলা শিল্প কেন্দ্রের আধিকারিক মানবেন্দ্র মণ্ডল জানিয়েছেন উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে বেকার যুবক যুবতীদের সঠিক প্রশিক্ষণ এর মাধ্যমে কাজের সুযোগ করে দেওয়া হয়।

জেলা শিল্প কেন্দ্র ছাড়াও জেলা প্রশাসনের উৎকর্ষ বাংলা সেলে যোগাযোগ করলে এই সুযোগ মিলবে। এমনকি প্রশিক্ষণ শেষে বিভিন্ন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে কাজের সুযোগ করে দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। প্রশিক্ষণপ্রাপ্ত সকলেই যেন কাজের সুযোগ পান সেই বিষয়ের উপর জোর দেওয়া হয়। এই উৎকর্ষ বাংলা প্রশিক্ষণের মাধ্যমে জেলার বেকার যুবক-যুবতীরা স্বনির্ভর হওয়ার নতুন সুযোগ করে দিচ্ছে রাজ্য সরকার।

আরও পড়ুন: Subarnalata: জি বাংলার পর্দায় আসছে সুবর্ণলতা! জেনে নিন সাহিত্যের স্রষ্টা আশাপূর্ণা দেবীর কিছু অজানা কথা!

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।