লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

এগিয়ে এলো মাধ্যমিক! কবে থেকে শুরু পরীক্ষা? নয়া বিজ্ঞপ্তি জারি করলো মধ্যশিক্ষা পর্ষদ

Published on:

WhatsApp Group Join Now

WB Madhyamik exam schedule 2025: ছাত্রজীবনের প্রথম বোর্ড পরীক্ষা মাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষা শেষের থেকেই শুরু হয়ে যায় পরের বছর মাধ্যমিকের প্রস্তুতি।২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে যেদিন সেদিনই জানানো হয় কবে অনুষ্ঠিত হবে ২০২৫ সালের মাধ্যমিক। জানা গিয়েছে আগামী বছর ১৪ই ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক। এবারে নির্বাচনের কারণে অনেকটাই এগিয়ে এসেছিল মাধ্যমিক পরীক্ষা।

এদিকে প্রথমে যে রুটিন দেওয়া হয়েছিল তার কিছুটা বদল আনা হয়েছে মাধ্যমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে। শুক্রবার বিকেলে সাংবাদিক বৈঠক করে মধ্যশিক্ষা পর্ষদ। সেখানে জানানো হয় চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার রিভিউ ফল ঘোষিত হয়েছে। বড় হেরফের হয়েছে মেধাতালিকায়।

অনেকের নাম নতুন করে সংযোজিত হয়েছে মেধাতার তালিকায়। রিভিউর জন্য আবেদন করেছিলেন ৬৩ লাখ ছাত্র-ছাত্রী। পর্ষদ জানিয়েছে এর মধ্যে ১২৪৬৮টি খাতায় বদল এসেছে। সর্বমোট গোলমাল ধরা পড়েছে বিভিন্ন খাতায় প্রায় ২২ নম্বর করে বেড়েছে এক একটি পড়ুয়াদের। যার ফলে মেধা তালিকায় আরো সাতজন পড়ুয়া জায়গা করে নিয়েছে l।

কেউ কেউ আবার অষ্টম থেকে একেবারে চতুর্থ স্থানে উঠে এসেছে এবারের মাধ্যমিকে। যা নিয়ে যথেষ্ট অসন্তোষ প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন এতগুলি খাতায় ভুল মোটেই কাম্য নয়। তারপরে স্বাভাবিকভাবেই সমস্যায় পড়েছে ছাত্রছাত্রীরা। এদিকে নতুন যে রুটিন দেওয়া হয়েছে ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার।

WhatsApp Group Join Now

আরও পড়ুন: Post Office Scheme: পোস্ট অফিসের নতুন স্কিমে প্রতি মাসে মিলবে ২০,৫০০ টাকা! জানুন কীভাবে?

তাতে কিছুটা বদল এসেছে প্রতিদিনের পরীক্ষায়। জানানো হয়েছে ১৪ নয় ১০ তারিখ থেকে শুরু হবে পরীক্ষা। অর্থাৎ ১০ই ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। চারদিন এগিয়ে দেওয়া হয়েছে পরীক্ষার সময়। যারা মাধ্যমিক দেবেন তাদের প্রথম দিন রয়েছে প্রথম ভাষার পরীক্ষা। এক নজরে দেখে নেয়া যাক মাধ্যমিকের সময়সূচি!

কোনদিন কি পরীক্ষা:
  • ১০ ফেব্রুয়ারি প্রথম ভাষা অর্থাৎ বাংলা,
  • ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা
  • ১৫ ফেব্রুয়ারি অংক
  • ১৭ ফেব্রুয়ারি ইতিহাস,
  • ১৮ ফেব্রুয়ারি ভূগোল,
  • ১৯ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান,
  • ২০ ফেব্রুয়ারি ভৌতবিজ্ঞান
  • ২২ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়!
About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।