লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

WBCHSE 1St Sem Exam Date: কবে হবে উচ্চমাধ্যমিকের প্রথম সেমিস্টারের পরীক্ষা? কী আপডেট সংসদের? জানুন বিস্তারিত

Published on:

WhatsApp Group Join Now

WBCHSE 1St Sem Exam Date: গরমের ছুটির পর ভুলে গিয়েছে স্কুল। আবারো পুরো দমে শুরু হয়ে গিয়েছে পড়াশোনা। দীর্ঘদিনের বিরতির পর আবার পড়াশোনায় ফিরেছেন শিক্ষার্থীরা। সামনেই রয়েছে পরীক্ষা। আবার বছর শেষ হলেই শুরু হয়ে যাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক।

উচ্চমাধ্যমিকে বিরাট বদল 

এবারে মাধ্যমিক উচ্চমাধ্যমিকের সিলেবাস এবং পরিকাঠামোয় এসেছে অনেক বদল। নতুন সিলেবাসে পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। তাই আগে থেকেই তাদের পরীক্ষার তারিখ এবং সময়সীমা জানিয়ে দেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষার গণ্ডি পার করার পরেই কলেজে যায় ছাত্রছাত্রীরা। তাই উচ্চ মাধ্যমিক নিয়ে বিশেষ চিন্তার বিষয় থাকে। আগে থেকেই যাতে তারা নিজেদের প্রস্তুতি নিতে পারে সেজন্য শিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছে পরীক্ষার রুটিন। এই প্রথমবার সেমিস্টারে হবে পরীক্ষা।

এগিয়ে এসেছে উচ্চমাধ্যমিক

WhatsApp Group Join Now

পরীক্ষা কি পিছিয়ে যাওয়ার কোন সম্ভাবনা আছে? কিভাবে পড়াশোনা করবেন! সেমিস্টার সিস্টেম শুরুর প্রথমেই ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ হায়ার সেকেন্ডারি এডুকেশন সম্ভাব্য কোন দিন থেকে পরীক্ষা শুরু হতে পারে তার রূপরেখা জানিয়ে দিয়েছিল। সেমিস্টারের প্রথম পরীক্ষা হতে পারে সেপ্টেম্বর মাসে। এরপর শিক্ষাগত ক্যালেন্ডার প্রকাশিত হয় যেখানে রেজিস্ট্রেশন সার্টিফিকেট থেকে এডমিট পাওয়া সংক্রান্ত যাবতীয় বিষয় লিপিবদ্ধ করা হয়।

কবে কিভাবে হবে পরীক্ষা

উচ্চ মাধ্যমিকের প্রথম সেমিস্টার পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর ২০২৪ থেকে চলবে ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত। সেমিস্টারের পরীক্ষা হবে এমসিকিউ টাইপ, এবং ওএমআর সিটে উত্তর লিখতে হবে! পরীক্ষার সেন্টার হবে হোম সেন্টার অর্থাৎ স্কুলেই! পরীক্ষার খাতা দেখবেন স্কুলের শিক্ষক শিক্ষিকারা।। ছাত্রছাত্রীরা যা নম্বর পেয়েছেন সেটা অনলাইনে লিপিবদ্ধ করতে হবে শিক্ষা কাউন্সিলের পোর্টালে। এবারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সময় রয়েছে মাত্র তিন মাস। অনেকটাই এগিয়ে আনা হয়েছে পরীক্ষা। এদিকে সেমিস্টার ভিত্তিক পদ্ধতিতে সিলেবাসের চাপ অনেকটাই কম রয়েছে। এমনকি মাল্টিপল চয়েজ প্রশ্ন থাকায় বেশ খানিকটা বাড়তি সুবিধা হবে। শিক্ষকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা এবং পাঠ্যবই খুঁটিয়ে পড়ার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

আরও পড়ুন: Weather Forecast: রাজ্যবাসীর জন্য সুখবর, আজ থেকেই বৃষ্টিতে ভাসবে গোটা দক্ষিণবঙ্গ

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।