লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Yogyashree Scheme: রাজ্য সরকারের এই প্রকল্পে উপকৃত হবে পড়ুয়ারা! এইভাবে করুন আবেদন

Published on:

WhatsApp Group Join Now

Yogyashree Scheme: পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে বিভিন্ন স্কলারশিপ এবং প্রকল্প চালু করেছেন। যার দ্বারা আর্থিকভাবে উপকৃত হন পড়ুয়ারা। উচ্চ শিক্ষার ক্ষেত্রে ছাত্রছাত্রীরা কোনোভাবেই যাতে আর্থিক সংকটের সম্মুখীন না হন সেই জন্যই বিভিন্ন প্রকল্প স্কলারশিপের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে রাজ্য সরকারের তরফে। আর এইবার ছাত্র-ছাত্রীদের জন্য আরও একটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার নাম হলো যোগ্যশ্রী প্রকল্প। কারা এই যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন না কীভাবে এই প্রকল্পে আবেদন করা যাবে আজকের প্রতিবেদনে জেনে নিন বিস্তারিত।

যোগ্যশ্রী প্রকল্প সম্পর্কিত বিস্তারিত তথ্য:

জেনে নিন যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Scheme) কী?

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন বছরের শুরুতে এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। যে সকল বিভিন্ন। এনথ্রুম পরীক্ষা যেমন JEE, WBJEE, NEET ইত্যাদি পরীক্ষার প্রস্তুতি নিতে চান এই প্রকল্পের মাধ্যমে তাদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করবে রাজ্য সরকার।

জেনে নিন, কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন?

পূর্বে রাজ্য সরকারের এই প্রকল্পের সুবিধা ভোগ করতে পারত শুধুমাত্র অনগ্রসর শ্রেণী অর্থাৎ SC, ST শ্রেণীর ছাত্র-ছাত্রীরা। কিন্তু বর্তমানে জেনারেল ও ওবিসি ছাত্র-ছাত্রীরাও এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন।

জানুন, যোগ্যশ্রী প্রকল্পে কী কী সুবিধা মিলবে?

রাজ্য সরকারের প্রদত্ত তথ্য অনুসারে সমগ্র রাজ্য জুড়ে ৫০টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে ২০০০ এর বেশি তপশিলি জাতি এবং তপশিলি উপজাতি ছাত্র- ছাত্রীদের প্রশিক্ষণ দেবে সরকার। বিভিন্ন সূত্রের তথ্য অনুযায়ী রাজ্য সরকারের এই উদ্যোগের মাধ্যমে ৬ মাস এবং ৩০০ ঘন্টা ব্যাপী ছাত্র-ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়াও সপ্তাহে ৩ দিন ক্লাস করানো হবে।

WhatsApp Group Join Now
জেনে নিন, কীভাবে আবেদন করবেন?

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বছরের শুরুতে এই প্রকল্পটির ঘোষণা করার সময়ই প্রকল্প পরিচালনার দায়িত্ব প্রদান করেন পশ্চিমবঙ্গ অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগকে। কিন্তু এই প্রকল্পে কীভাবে আবেদন করা যাবে সেই সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য সরকারি ভাবে প্রকাশ করা হয়নি।

পশ্চিমবঙ্গ অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট » http://wbcbc.gov.in/

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।